শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

শেষ মুহূর্তে বই বিক্রি বাড়লেও দর্শনার্থীই বেশি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৩ পিএম

শেয়ার করুন:

শেষ মুহূর্তে বই বিক্রি বাড়লেও দর্শনার্থীই বেশি

চলছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। বাঙালির প্রাণের এই মেলা শেষের পথে। জমে উঠেছে মেলা প্রাঙ্গণ। বিক্রিও হচ্ছে দেদারছে। বইমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা যায়, বিভিন্ন বয়সী ক্রেতাদের ভিড়। তবে ক্রেতার থেকে দর্শনার্থীদের সংখ্যাই মেলায় বেশি।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে মেলায় দেখা যায় বেশ ভিড়। ক্রেতারা আসছেন, দেখছেন, বই কিনছেন। তবে অনেক দর্শনার্থীদের দেখা যায় মেলা প্রাঙ্গণে আড্ডা মেতে থাকতে। মেলার একটি বের হওয়ার গেইটে এক মিনিট দাঁড়িয়ে দেখা যায়, এসময় মেলা থেকে বের হয়েছেন ৩৪ জন। যাদের মাঝে বইয়ের ব্যাগ হাতে ছিল ১২ জনের।


বিজ্ঞাপন


মেলায় তাম্রলিপি প্রকাশনীতে দেখা যায়, নব্বই দশকের ভালোবাসা বইটি কিনলেন ওয়াজিয়া খান। এটির লেখক তাশফিকাল সামি। ক্রেতা বলেন, আজ প্রথম বইমেলায় এসেছি। ইচ্ছা আছে বেশ কয়েকটা বই কেনার। বইটি কেনার কারণ হিসেবে তিনি বলেন, আমি নব্বইয়ের দশকে শিক্ষা জীবন শেষ করি। সময়টাতেই আমার পছন্দ করে জীবনসঙ্গী বেছে নিই। বইটার কয়েকটা পাতা পড়ে মনে হলো আমার জীবনের গল্প এটা।

mela2

ভাষাপ্রকাশে দেখা মেলে শরতচন্দ্র চট্টোপাধ্যায়ের ছোট গল্পের বই বিক্রি হতে। বইটি কেনেন সাগর হাসান নামে এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি বলেন, ছোট ভাইকে উপহার দেবার জন্যই বইটি কিনলাম।

অনন্যা প্রকাশনের সর্বাধিক বিক্রিত বই হুমায়ুন আহমেদের হিমু সমগ্র। স্মিতা দেবনাথ নামে এক চাকরিজীবী কেনেন বইটি। তিনি বলেন, হুমায়ুন আহমেদ স্যার চির যৌবনা। স্যারের বই সংগ্রহে রাখার জন্যই কেনা।


বিজ্ঞাপন


শব্দশৈলীতে বিক্রি হতে দেখা যায় স্পাই গার্ল অনুবাদ করেছেন রামকৃষ্ণ পাল। বইটি কেনেন ইংরেজি ভার্সনের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ত্রিদিপ চাকমা। তিনি বলেন, ইংরেজিতে অনেক বই পড়েছি। বাবা বলল, বই মেলা থেকে পছন্দ করে বাংলা বই কিনে আন। বাংলা পড়ার অভ্যাস কর। তাই এসেছি মেলায়।

mela3

সময় প্রকাশনের চাহিদার তুঙ্গে আনিসুল হকের লেখা ভয়ঙ্গক ভূত। মুক্তচিন্তা প্রকাশনের ইতিহাসের যত গ্রেট, লিখেছেন শেখ আব্দুর রশীদ। চারুলিপিতে বিক্রি হয় দক্ষিণারঞ্জন মিত্রের লেখা ঐতিহাসিক ঠাকুরমার ঝুলি। মিজাল পাবলিশার্সে আনিসুল হকের লেখা মোটকু মামার গোয়েন্দা অভিযান। নালন্দায় বিদেশিদের চোখে ১৯৭১ রচনা ও অনুবাদ আন্দালিব রাশদী। আকবর আলি খান আজব ও জবর-আজব অর্থনীতি।

পিএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর