শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবারের মেলায় প্রকাশিত হয়েছে ৩৭৩০টি বই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

এবারের মেলায় প্রকাশিত হয়েছে ৩৭৩০টি বই

অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ। এর মাধ্যমে ভাঙছে লেখক-পাঠক ও দর্শনার্থীদের এক মাসের মিলনমেলা। মেলা শেষ হলেও পাঠকদের জন্য রেখে যাচ্ছে অসংখ্য নতুন বই। মেলার ২৮তম দিনে নতুন ২৬৭টিসহ এবার মোট তিন হাজার ৭৩০টি বই প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।


বিজ্ঞাপন


এ বছর প্রকাশিত বইয়ের মধ্যে সর্বোচ্চ এক হাজার ২৪৭টি কবিতার বই রয়েছে। এছাড়া ৪৬৬টি গল্প, ৫০৩টি উপন্যাস, ১৯৭টি প্রবন্ধ, ৭৫টি গবেষণা, ৮১টি ছড়া, ৭৯টি শিশুতোষ, ১২৮টি জীবনী, ৪৩টি রচনাবলি, ৮০টি মুক্তিযুদ্ধ বিষয়ক বই প্রকাশিত হয়েছে। পাশাপাশি ৫৪টি নাটক, ৫১টি বিজ্ঞান বিষয়ক, ৬৭টি ভ্রমণ, ৮৭টি ইতিহাস, রাজনীতি বিষয়ক ৩৩টি, চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক ৩৩টি, বঙ্গবন্ধুকে নিয়ে ৩৫টি, রম্য বা ধাঁধা বিষয়ক ২২টি, ধর্মীয় ৫৫টি বই প্রকাশিত হয়েছে। বিদেশি ভাষা থেকে অনুবাদ ৬৯টি, ১৩টি অভিধান, ৪৬টি সায়েন্স ফিকশন বা গোয়েন্দা বই এবং ২৬৬টি অন্যান্য বিষয়ক বই প্রকাশিত হয়েছে।

এদিকে শেষ দিনে ২৬৭টি বইয়ের মধ্যে সর্বোচ্চ ১২১টি কবিতার বই ছাড়াও ২৪টি উপন্যাস ও ৩৯টি গল্পসহ বিভিন্ন বিষয়ের বই রয়েছে।  গবেষণা বিষয়ক পাঁচটি, তিনটি ছড়া, দুটি শিশু সাহিত্য, নয়টি জীবনী ও দুইটি রচনাবলি প্রকাশিত হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক চারটি, বিজ্ঞান বিষয়ক একটি, ভ্রমণ বিষয়ক দুটি, ইতিহাস বিষয়ক সাতটি, রাজনীতি বিষয়ক দুইটি, চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক তিনটি, রম্য বা ধাঁধা বিষয়ক একটি, ধর্মীয় একটি, অনুবাদ পাঁচটি, অবিধান তিনটি ও সায়েন্স ফিকশন বিষয়ক দুটি ছাড়াও অন্যান্য আরও চারটি বই প্রকাশ হয়েছে। 

এদিন মেলায় ‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন বাদল সৈয়দ, সালাহ উদ্দিন মাহমুদ, সৌম্য সালেক এবং পলি শাহিনা।

বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, আনন্দ-উদ্দীপনার মধ্যদিয়ে এবারের বইমেলা সমাপ্তির দ্বারপ্রান্তে। বইমেলা কেবল বই বিক্রির জায়গা নয়। দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের  প্রাণের মেলা। এসময় অমর একুশে মেল-২০২৩ সকলের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় সাফল্যমণ্ডিত হয়েছে বলেও জানান তিনি।


বিজ্ঞাপন


Book1

শুভেচ্ছা ভাষণ একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, কোভিড মহামারি পরবর্তীকালে একমাসব্যাপী অমর একুশে বইমেলা ২০২৩ আয়োজন সত্যিই আমাদের জন্য বড় একটি সফলতা। বিন্যাস ও আঙ্গিকগত দিক দিয়ে এবারের বইমেলা সবার কাছে প্রশংসিত হয়েছে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা আমাদের জাতীয় জীবনে বড় একটি দিগন্ত। বই পাঠের মাধ্যমে নতুন প্রজন্মের তরুণদের মধ্যে মানবিক দর্শন জাগ্রত হবে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে।

মেলার সার্বিক প্রতিবেদন তুলে ধরে ডা. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, অমর একুশে বইমেলা ২০২৩-এ বাংলা একাডেমি-সহ সকল প্রতিষ্ঠানের বই ২৫ শতাংশ কমিশনে বিক্রি হয়েছে। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমির এক কোটি ২৪ লাখ টাকার বই বিক্রি করেছে। ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং আজকের সম্ভাব্য বিক্রি যুক্ত করলে বলা যায়, প্রায় ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর