শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেলায় ৪৭ কোটি টাকার বই বিক্রি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩২ পিএম

শেয়ার করুন:

মেলায় ৪৭ কোটি টাকার বই বিক্রি
ফাইল ছবি

এবারের একুশে বইমেলায় ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ। তবে এটা মেলার প্রকৃত চিত্র নয় বলে মনে করে বাংলা একাডেমি। এর বাইরেও অনেক বই বিক্রি হয়েছে, যা হিসাবে আসেনি।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে আয়োজক কমিটির সদস্য সচিব মুজাহিদুল ইসলাম জানিয়েছেন এই তথ্য।


বিজ্ঞাপন


গত ১ ফেব্রুয়ারি বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে অনুষ্ঠিত অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আজ রাতেই শেষ হচ্ছে বইমেলা।  

আয়োজক কমিটির সদস্য সচিব জানান, এবারের বইমেলার ২৭ দিনে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে। তবে এটা প্রকৃত চিত্র বলা যাবে না। কারণ অনেক প্যাভিলিয়ন তাদের বিক্রির তথ্য দেয়নি। আবার অনেক প্যাভিলিয়নের বই বিক্রির তথ্য গ্রহণযোগ্য মনে হয়নি।

মুজাহিদুল ইসলাম জানান, এবারের বইমেলায় বাংলা একাডেমি ২৭ দিনে এক কোটি ২৪ লাখ টাকার বই বিক্রি করেছে। এবারও ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি হয় বলে জানান তিনি।

mmm


বিজ্ঞাপন


সদস্য সচিব জানান, এবার প্রকাশিত হয়েছে তিন হাজার ৭৫০টি নতুন বই। গত বছর নতুন বই প্রকাশিত হয়েছিল তিন হাজার ৪১৬টি। বাংলা একাডেমি কর্তৃক এ বছর ৭২২টি নিবন্ধিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এবার মেলায় দর্শনার্থীর সংখ্যা ছিল ৬৩ লাখের কিছু বেশি।

গত দুই বছর করোনা মহামারির কারণে ছন্দপতন হয় বইমেলায়। তবে এবার মাসব্যাপী নির্বিঘ্নে উৎযাপিত হয়েছে বাঙালির প্রাণের মেলা। অন্যান্য বছরের তুলনায় এবার দর্শনার্থী ও পাঠকের সংখ্যা ছিল বেশি। মেলার শেষ দিকে এসে কথিত জঙ্গি হামলার হুমকিতেও কোনো প্রভাব পড়েনি। তবে মেলায় আশানুরূপ বিক্রি হয়নি বলে জানান প্রকাশকেরা। 

করোনা মহামারি শুরু হওয়ার আগে ২০২০ সালের মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। এর পরের বছর ২০২১ সালে মহামারির কারণে বইয়ের বিক্রি কমে মাত্র তিন কোটি ১১ লাখ টাকায় নেমে আসে। গত বছর মধ্য ফেব্রুয়ারিতে শুরু হওয়া মেলায়ও বিক্রি হয় ৫২ কোটি টাকার বই। এ হিসেবে এবারের বিক্রির পরিমাণ হতাশাজনক।  

 জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর