মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বইমেলায় বাবা-মেয়ের বই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৭ পিএম

শেয়ার করুন:

বইমেলায় বাবা-মেয়ের বই

এবারের অমর একুশে বইমেলায় এসেছে আশির দশকের স্বনামধন্য শিক্ষক প্রফেসর মো. যোবদুল হকের লেখা বই ‘শিক্ষকতায় সাড়ে তিন দশক: আমার চ্যালেঞ্জ।’ পাশাপাশি তার মেয়ে কৃষিবিদ সৈয়দা বদরুন নেসারও একটি বই এবারের মেলায় স্থান পেয়েছে। বইটির নাম ‘ইচ্ছেগুলো উড়ে যায়।’

স্বাধীনতার পর শিক্ষাপ্রতিষ্ঠানে নকল প্রবণতা আর রাজনৈতিক সন্ত্রাস প্রতিরোধে অবিশ্বাস্য সাহসী ভূমিকা রেখেছিলেন প্রফেসর যোবদুল হক। যে কারণে নকলবাজ আর সন্ত্রাসীরা দফায় দফায় তার প্রাণনাশের চেষ্টাও করে। একপর্যায়ে আত্মরক্ষায় তিনি অনুমোদিত আগ্নেয়াস্ত্র রাখতে বাধ্য হন। দীর্ঘ সাড়ে তিন দশকের শিক্ষকতা আর শিক্ষাপ্রশাসক জীবনের নানা চড়াই-উৎরাইসহ অবিশ্বাস্য সব অভিজ্ঞতা নিজের বইয়ে তুলে ধরেছেন প্রফেসর যোবদুল হক।


বিজ্ঞাপন


Book Fairবসন্তের প্রথম দিনে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইদুটির মোড়ক উন্মোচন করেছেন লেখকের প্রাক্তন ছাত্র ও বিশ্বব্যাংকের সিনিয়র শিক্ষা উপদেষ্টা, সাবেক অতিরিক্ত সচিব ড. মাহমুদ উল হক, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনোয়ার হোসেন চৌধুরী এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব গোপাল চন্দ্র দাশ। এছাড়াও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলা একাডেমির সচিব (যুগ্ম সচিব) এএইচএম লোকমান (হাসনাত লোকমান)।

অন্যদের মধ্যে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও ছিলেন লেখকের সহধর্মিণী বেগম আরজুমান্দ হক, বলাকা প্রকাশনের স্বত্বাধিকারী কবি ও সাংবাদিক শরীফা বুলবুল, প্রাক্তন ছাত্র ড. নূর হোসেন, গোলাম মাহবুব, আশেকুল ইসলাম, নিয়ন মতিয়ুল, এস এম রায়হান হেলাল তুহিন, কবি বদরুন নেসার কৃষিবিদ বন্ধু ও সহপাঠীরা।

বই দুটিই প্রকাশ করেছে বলাকা প্রকাশন। যার প্রচ্ছদ শিল্পী মোস্তাফিজ কারিগর। এরমধ্যে ‘শিক্ষকতায় সাড়ে তিন দশক: আমার চ্যালেঞ্জ’ বইটির দাম ৪৫০ টাকা ও ‘ইচ্ছেগুলো উড়ে যায়’ বইয়ের দাম ২০০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানে বলাকা প্রকাশনের ৩৯৮ নম্বর স্টলে বইদুটি পাওয়া যাচ্ছে।

কেআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর