বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেলায় মিযানুর রহমান জামীলের ‘শিউলি ফোটার দিনে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৯ এএম

শেয়ার করুন:

মেলায় মিযানুর রহমান জামীলের ‘শিউলি ফোটার দিনে’

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মিযানুর রহমান জামীলের ছড়াগ্রন্থ ‘শিউলি ফোটার দিনে’। বইটি আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) থেকে বইমেলার ২৩৩নং স্টলে পাওয়া যাবে। বইটি প্রকাশ করছে জালাল খান ইউসুফীর কাব্যকথা প্রকাশনী। প্রচ্ছদ করেছে ডিজাইন ক্যানভাস। ফ্ল্যাপ লিখেছেন জুনাইদ বিন সিরাজ।

ছড়াগ্রন্থটি সম্পর্কে প্রকাশক বলেন, পাঁচ ফর্মার বইয়ে লেখক বৈচিত্র্যময় জীবন জগতের নানা দিক তুলে ধরেছেন। বিশেষ করে ছড়ার লয়-তালে সফলতা ও ব্যর্থতার গল্পকে তুলে ধরেছেন মজাদার শব্দচয়নে। পাতায় পাতায় ছড়িয়েছেন ইসলাম, দেশ-জাতি ও মানব কল্যাণের খুশবু। কখনও কান্না কখনও হাসি, কখনও ভালোবাসার ফুল হয়ে বৃত্তে বৃত্তে নিজেকে তুলে ধরেছেন।


বিজ্ঞাপন


বইটির নামকরণের বিষয়ে লেখক জানান, সাউথ ইন্ডিয়ার কর্নাটক রাজ্য সফরের সময় রত্নগিরি প্লাটফরমে যখন মঙ্গলা-লক্ষ্মদীপ এক্সপ্রেস স্থির হয়, তখন এক শিউলি গাছে চোখ পড়ে লেখকের। ছোট্ট ডালপালায় ফুটে থাকা চমৎকার শিউলিগুলো লেখকের ভেতর প্রচণ্ড নাড়া দেয়— ভারতবর্ষে এমন লাখো-কোটি মানুষ আছেন যাদের হৃদয়ে এখনও ঈমানের ফুল ফোটেনি। সেই দৃশ্যের প্রতি একপ্রকার মুগ্ধ হয়ে লেখক তার বইয়ের নাম দেন- শিউলি ফোটার দিনে। ভেতরে তার কিছুটা প্রভাবও আছে।

ঝকঝকে প্রচ্ছদে মোড়ানো ৮০ গ্রাম কাগজে ছাপা মজবুত বাঁধাই করা ‘শিউলি ফোটার দিনে’মিযানুর রহমান জামীলের দ্বিতীয় কাব্যগ্রন্থ। এর আগে ২০১১ সালে 'এ্যাকশন' নামে লেখকের প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ হয়। তার লিখিত বইয়ের সংখ্যা মোট ২৬টি।

বইটিতে স্থান পেয়েছে পঞ্চাশের বেশি ছড়া-কবিতা। এর মধ্যে জীবন গঠন, বরণ-মরণ, দেশ-ভাষা, গ্রাম-গঞ্জ, বাবা-মা, বন্ধু-সাথী, ঈমান-আমল, স্মৃতি-প্রীতি, আবেগ-অনুভূতি ও বিরহ-বেদনাসহ জাতি-সভ্যতা বিশেষভাবে উল্লেখযোগ্য।

লেখক বর্তমানে ঢাকার মাদরাসা দারুর রাশাদের শিক্ষক এবং মাসিক আর রাশাদের সহকারী সম্পাদক হিসেবে কর্মরত।


বিজ্ঞাপন


জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর