শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেলায় শরীফ মুহাম্মদের তিন বই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৭ পিএম

শেয়ার করুন:

মেলায় শরীফ মুহাম্মদের তিন বই

এবারের একুশে বইমেলায় লেখক, সম্পাদক ও আলোচক শরীফ মুহাম্মদের তিনটি বই আসছে। সঞ্জীবন প্রকাশন, আরিশ প্রকাশন ও দারুল ইলম তিনটি আলাদা আলাদা প্রকাশনী থেকে আসছে লেখকের 'বাতাসে ভাসছে আত্মা পোড়ার গন্ধ, সময়ের দস্তরখান, স্মৃতির স্লেট' বই তিনটি।

বাতাসে আত্মা পোড়ার গন্ধ বইটির প্রচ্ছদ মূল্য রাখা হয়েছে ৩৬০ টাকা, সময়ের দস্তরখান বইটির মূল্য ২৫০ টাকা, স্মৃতির স্লেট বইটির মূল্য রাখা হয়েছে ২৬০ টাকা।


বিজ্ঞাপন


‘স্মৃতির শ্লেট বইয়ে’র ব্যাক-কাভারে লেখা হয়েছে, স্মৃতি—ধূসর সুন্দর এক দিগন্ত। চোখ পড়লেই যা মায়াবী হয়ে ওঠে। মনে পড়লেই আটকে যায় মন, শুধু আটকায়-ই না, কখনো কখনো ভিজে ওঠে মনের পাপড়িও। আর সেই ধূসর দিগন্তের কিছু কিছু চিহ্ন এই ত্রিশ-চল্লিশ, এবং আরও অনেক বেশি বছর পরও উজ্জ্বল মিনারের মতো স্পষ্ট ভেসে ওঠে;—মাথায়, চোখে, করোটির ভেতর।

স্মৃতি মানে সুখ-দুঃখ-ত্যাগ, আবেগ-অনুভূতি, স্পর্শ-উপলব্ধি, কান্না এবং মুগ্ধতার টুকরো টুকরো দাস্তান। অদ্ভুত সুখের রোদে মোড়ানো স্মৃতির ছায়াপথ। এই পথে হেঁটে চলার অনুভূতি অন্যরকম। সেই অন্য রকম অনুভূতি, সেই স্মৃতির সিন্দুকে তুলে রাখা তেমন-ই কিছু মানুষ, তেমনই কিছু মানুষের স্মরণরেখা এ বইয়ে ধারণ করার চেষ্টা করা হয়েছে—স্মৃতির শ্লেটে।

'বাতাসে ভাসছে আত্মা পোড়ার গন্ধ' বইটি মূলত দেশ-বিদেশ, জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন ঘটনার ওপর লেখকের তীক্ষ্ণ পর্যবেক্ষণ, নানামুখী বিশ্লেষণ, রম্য আলোকপাত এবং ঘটনার কাটাছেঁড়া করা হয়েছে।

সময়ের দস্তরখান বইটিতে মূলত সময়ের অনুকূল ও প্রতিকূল, সুখ-দুঃখের কিছু ইস্যু-পরিস্থিতির মুমিন-ভাবনা, দৃষ্টিভঙ্গি ও চিন্তা লেখাগুলোর প্রতিপাদ্য। ভাষার মাধুর্য, সাহিত্যের সৌকর্য, চিন্তার গভীরতা, আবেগের শূচি-শুভ্র বিস্তার, তথ্যের প্রাচুর্য ও উপস্থাপনার শিল্পিত ঔদার্যে প্রতিবিম্বিত হয়েছে।


বিজ্ঞাপন


শরীফ মুহাম্মদের জন্ম ১২ নভেম্বর ১৯৭১ সালে, ময়মনসিংহে। তার স্থায়ী ঠিকানা, ১৯ জেল রোড, গলগন্ডা, ময়মনসিংহ। বর্তমানে তিনি বসবাস করছেন পল্লবী, মিরপুর, ঢাকায়।

জামিয়া ইসলামিয়া ময়মনসিংহের নুরানি বিভাগে ভর্তি হওয়ার মধ্য দিয়ে পড়াশোনা জীবনের শুরু। এক বছর পড়েছেন কিশোরগঞ্জ শোলাকিয়া ঈদগাহ সংলগ্ন জামিয়া নুরিয়া বাগে জান্নাত মাদরাসায়। ১৯৯২ সালে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন জামিয়া কোরআনিয়া, লালবাগ, ঢাকা থেকে।

৯৯২-৯৩ সালে মাওলানা মুহিউদ্দীন খান প্রতিষ্ঠিত সপ্তাহিক মুসলিম জাহানে লিখতে শুরু করেন।এ ছাড়া তিনি মাসিক আল কাউসারের নির্বাহী সম্পাদক, মাসিক যমযমের সম্পাদক ও সাপ্তাহিক মুসলিম জাহান, মাসিক আল জামেয়া ও বার্তা টোয়েন্টিফোর ডটনেটের সম্পাদনা বিভাগে কাজ করেছেন।

সম্পাদনা করেছেন বেশ কিছু মূল্যবান স্মারকগ্রন্থও। এর মধ্যে হাফেজ্জী হুজুর (রহ.) স্মারকগ্রন্থ, মাওলানা ফয়জুর রহমান (রহ.) স্মারকগ্রন্থ এবং আল্লামা গহরপুরী (রহ.) স্মারকগ্রন্থ উল্লেখযোগ্য। ‘সাহাবায়ে কেরামের গল্প’ (১৯৯৬) তার প্রথম বই। প্রকাশিত গ্রন্থ প্রায় ৩০টি। ২০০৯ সালে শিকড় সাহিত্য পুরষ্কার এবং ২০১২ সালে মাসিক আদর্শ নারীপদক লাভ করেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর