শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

'আই অ্যাম নট অ্যান আইল্যান্ড' বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৫ পিএম

শেয়ার করুন:

'আই অ্যাম নট অ্যান আইল্যান্ড' বইয়ের মোড়ক উন্মোচন

ভারতীয় সাহিত্যিক ও চলচিত্রকার খাজা আহমেদ আব্বাসের আত্মজীবনী 'আই অ্যাম নট অ্যান আইল্যান্ড' বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। যেটির অনুবাদ করেছেন সাংবাদিক আনোয়ার হোসেইন মঞ্জু। অমর একুশে বইমেলার বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সম্মেলন কক্ষে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। লেখক মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটির প্রকাশক নেসার উদ্দিন আইয়ুব বলেন, এখানে আনোয়ার হোসেইন মঞ্জু উপস্থিত নেই। তবে আজকে পাঠকের যে উপস্থিতি এই ছবি দেখে নিশ্চয়ই তিনি খুশি হবেন। বইটি পড়লে সাহিত্য, ইতিহাসসহ আনোয়ার হোসেইন মঞ্জুর অসাধারণ অনুবাদের মজা পাবেন।


বিজ্ঞাপন


ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স বিভাগের শিক্ষক আনোয়ারুল ইসলাম আকন্দ বলেন, আমাদের সমাজে দিন দিন বই পড়ার আগ্রহ কমে যাচ্ছে। আবার ফেসবুক ও টুইটারের যুগে বড় লেখা আমরা পড়ি না। যার কারণে আমরা পিছিয়ে পরছি আরও। আমি সকলকে অনুরোধ করব বই পড়ুন নিজেকে ও দেশকে সমৃদ্ধ করুন।

পাঠশালার পরিচালক মো. শাহাদাত হোসেন বলেন, আমরা দেখছি বইয়ের দোকানে দর্শনার্থী আছে কিন্তু ক্রেতা নাই। অনেকেই বলেন বইয়ের দাম বেশি। মানুষ ২০০ টাকায় বই পড়ে না কিন্তু ৫০০ টাকা খরচ করে ভাজা পোড়া খায়। আমাদের মাঝে বই পড়ার মানসিকতা হারিয়ে যাচ্ছে। আপনারা বই কেনার অভ্যাস করুন।

আর এই বইটির কথা বলতে হয়, মঞ্জু ভাইয়ের অনুবাদ অসাধারণ। তিনি এত জনপ্রিয় অনুবাদ দিয়েছেন তা আপনারা জানেন। অনুবাদও যে কতটা শৈল্পিক হতে পারে তা মঞ্জু ভাই একটা দৃষ্টান্ত সৃষ্টি করে গেছেন।

পিএস/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর