মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

পর্দা উঠল মাসব্যাপী একুশে বইমেলার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫১ পিএম

শেয়ার করুন:

পর্দা উঠল মাসব্যাপী একুশে বইমেলার
উদ্বোধন শেষে বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত

বাংলা একাডেমি ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে অমর একুশে বইমেলার পর্দা উঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেছেন। পুরো মাসজুড়ে চলা এবারের মেলার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে- ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।


বিজ্ঞাপন


করোনা মহামারির কারণে গত দুই বছর বইমেলায় সশরীরে হাজির হতে পারেননি প্রধানমন্ত্রী। এবার সরাসরি উদ্বোধন করতে পেরে তিনি খুশি প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী হওয়ার পর পায়ে শিকল পরেছে জানিয়ে সরকারপ্রধান বলেন, আগের মতো স্বাধীনতা ভোগ করতে পারি না। বাংলা একাডেমি বইমেলায় এসে ঘুরঘুর করতে পারি না। তবু করোনা মহামারির কারণে দীর্ঘদিন পর আসতে পেরে খুবই ভালো লাগছে।

এ সময় তিনি নিজের ছাত্রজীবনের স্মৃতিচারণ করে বলেন, আমি আর আমার বান্ধবী বেবী মওদুদ বাংলা একাডেমি লাইব্রেরিতে আসতাম। আমরা সারাদিন এখানে পড়ে থাকতাম।

প্রধানমন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যে অনুবাদ সাহিত্যের ওপর জোর দিয়েছেন। ভাষা নিয়ে গবেষণার তাগিদ দিয়ে বাংলা একাডেমি ও ভাষা ইনস্টিটিউটকে আরও গতিশীল হওয়ার নির্দেশ দিয়েছেন।


বিজ্ঞাপন


এবারের বইমেলা অনুষ্ঠিত হচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায়। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন রয়েছে।

বইমেলার আঙ্গিকগত ও বিন্যাসে পরিবর্তন আনা হয়েছে। বিশেষ করে মেট্রোরেল স্টেশনের অবস্থানগত কারণে গতবারের মূল প্রবেশপথ এবার একটু সরিয়ে বাংলা একাডেমির মূল প্রবেশপথের উল্টো দিকে অর্থাৎ মন্দিরগেটটি মূল প্রবেশপথ হিসেবে ব্যবহৃত হবে। গতবারের প্রবেশপথটি বাহির পথ হিসেবে চিহ্নিত থাকবে। এছাড়া টিএসসি, দোয়েল চত্বর এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অংশে আরও তিনটি প্রবেশ ও বাহিরপথ রয়েছে।

এবার লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন অংশের কাছাকাছি। সেখানে ১৫৩টিসহ ৫টি স্থানে লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। বইমেলায় বাংলা একাডেমি এবং মেলায় অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে। প্রতিদিন বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে সেমিনার এবং সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর