শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাফর সাদিকের কাব্যগ্রন্থ ‘যে কবিতা জীবনানন্দের নয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৪ পিএম

শেয়ার করুন:

জাফর সাদিকের কাব্যগ্রন্থ ‘যে কবিতা জীবনানন্দের নয়’

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার খড়গমুক্ত থাকতে নিয়মিত কবিতা লেখা শুরু করেন জাফর সাদিক। কবিতা লেখা তার পেশা কিংবা নেশা কোনোটাই না! তবে পঞ্চম শ্রেণি থেকেই লেখালেখি করেন তিনি। বন্ধুরা মিলে ঐকতান নামে হাতে লেখা একটা লিটল ম্যাগাজিন করেছিলেন। অনেকের হয়ে রাত জেগে প্রেমপত্র লিখে দিতেন মাধ্যমিকে থাকতে। সেই পত্র লিখতে গিয়ে মাঝেমধ্যে ছন্দ মিলিয়ে কবিতা লিখতেন। কিন্তু কবিতার বই প্রকাশের ইচ্ছা ছিল না কখনও। ভেবেছিলেন প্রথম বই হবে কোনো অনুবাদগ্রন্থ কিংবা মৌলিক গ্রন্থ। অবশেষে একুশে বইমেলা ২০২৩ এ তার প্রথম কাব্যগ্রন্থ ‘যে কবিতা জীবনান্দের নয়’ প্রকাশিত হলো।

৫৮টি কবিতা নিয়ে বইটি প্রকাশ করেছে নৈঋতা ক্যাফে। বইমেলার ৩৬৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। 


বিজ্ঞাপন


প্রথম কাব্যগ্রন্থ সম্পর্কে জাফর সাদিক জানান, গত সমসাময়িক নানা ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম সক্রিয় ছিলেন। বিভিন্ন বিষয়ে প্রতিবাদী লেখা লিখতেন। কিন্তু যখন ৫৭ ধারার ব্যাপক ব্যবহার শুরু হয়, তখন ব্যক্তি ও পেশা জীবনেও তার নেতিবাচক প্রভাবের শঙ্কা চেপে বসে। তখন থেকেই কবিতার পঙতিমালায় মনের ভাব প্রকাশ করতে শুরু করেন। এভাবে গত দু'তিন বছরে শতাধিক কবিতা জমে যায়। মাঝেমধ্যে প্রাসঙ্গিক ছবি দিয়ে সেগুলো ফেসবুকে পোস্ট করতেন তিনি। নেটিজেনদের অনেকেই সেগুলো পছন্দ করলেন।

শীর্ষস্থানীয় ছাপা কাগজে তার কয়েকটি কবিতা প্রকাশ হলে পরিচিতরা জানতে চাইতেন, 'বই আসবে কবে'? এবার মেলার শুরুতেও নানাজনের প্রশ্ন ছিল- 'মেলায় বই আসছে কী না?' এ থেকেই প্রথমবারের মতো বই প্রকাশের পোকা আসে মাথায়।

লেখক বলেন, 'যে কবিতা জীবনান্দের নয়' কাব্যগ্রন্থটি আসলে সেই অর্থে কোনো কবিতার বই নয়, আমাদের অনেকেরই না বলতে পারা প্রেম, বিরহ, ক্ষোভ, বিদ্রোহ, জীবনবোধের কাভারবদ্ধ বাস্তব আখ্যানের এক সংকলন; যা হয়তো রচিত হয়েছে আমার হাতে, কিন্তু তাড়িত করবে প্রতিটা হৃদয়।

গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি রাহেল রাজীব।


বিজ্ঞাপন


বইটির প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী হামীম কেফায়েত। বইয়ের কবিতাগুলোর সঙ্গে মিল করে অলংকরণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মনিকা ইয়াসমিন। এছাড়া সজ্জাবিন্যাস করেছেন সামছুদ্দোহা সাফায়েত।

সাবেক বিতার্কিক, স্বেচ্ছাসেবক, স্কাউট ও সংগঠক জাফর সাদিক জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করছেন সময় টেলিভিশনে। দুর্নীতিবিরোধী বেসরকারী প্রতিষ্ঠান টিআইবির সহসমন্বয়ক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

এছাড়া তিনি প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক এবং বেসরকারি টেলিভিশন ও রেডিও-এর সংবাদ উপস্থাপকদের নিবন্ধিত সংগঠন নিউজ ব্রডকাস্টারস অ্যালায়েন্স সোসাইটি (এনবিএ বিডি)-এর প্রশিক্ষণ ও শিক্ষা বিষয়ক উপকমিটির সভাপতি।

বইটি অনলাইনে কিনতে পাওয়া যাবে রকমারি ডটকমে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর