বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

‘এবারের মতো এত কম বই আর কিনিনি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪০ পিএম

শেয়ার করুন:

‘এবারের মতো এত কম বই আর কিনিনি’

‘গত বছরের বইমেলায় আনুমানিক দেড় হাজার টাকার বই কিনেছি। কিন্তু এবার বই কিনেছি মাত্র দুইটা। খরচ করেছি সাতশ টাকা। আমি বইপ্রেমী, প্রতিবছর মেলায় বই কিনি। কিন্তু এবারের মতো এত কম বই আর কোনোবার কিনিনি। কী করব বলেন, সংসার চালাতে হিমশিম খাচ্ছি। এক কথায় বলতে সংসার চলছে না, বই কিনব কীভাবে?’

এভাবেই কথাগুলো বলছিলেন বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত হাসিবুল হাসান।


বিজ্ঞাপন


হাসিব বলেন, ‘আগে বেতন হবার পর কিছু টাকা সঞ্চয় করতাম। এখন বেতন পাবার পরেই হাত খালি। আমি কয়েকটা বইয়ের তালিকাও করেছি, কিন্তু কিনতে পারলাম না।’

পর্দা নামছে অমর একুশে বইমেলার। এবারের মেলায় বই বিক্রি হয়েছে ৪৭ কোটি টাকার। গতবার করোনা মহামারির প্রকোপের মধ্যে বিলম্বিত বইমেলায়ও বিক্রি হয়েছিল ৫২ কোটি টাকার বই। স্বতস্ফূর্ত এই বইমেলায় গতবারের চেয়ে প্রায় পাঁচ কোটি টাকার বই কম বিক্রি হওয়ার পেছনে জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক হারে বেড়ে যাওয়াকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বর্ষা আক্তার বলেন, বছর দুয়েক আগেও বাড়ি থেকে ১০ হাজার টাকা নিয়ে চলতাম। ভালোভাবেই চলতাম। এখন ১৫ হাজার টাকা নিয়েও টেনেটুনে চলছি। বই কেনাটা জাস্ট বিলাসিতা।

বর্ষা বলেন, বইয়ের দামটাও তুলনামূলক বেশি। এবার দুটা বই কিনেছি আর একটা বই উপহার পেয়েছি। অন্যান্য বার চার-পাঁচটা করে বই কিনতাম।


বিজ্ঞাপন


মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) মেলায় দেখা যায়, শেষ দিন উপচেপড়া ভিড়। এমনকি বইমেলায় প্রবেশের লাইন টিএসসি পর্যন্ত বিস্তৃত। শেষ দিনে অনেকেই কিনছেন বই। বিক্রেতারা বলছেন, শেষ মুহূর্তে বিক্রি কিছুটা বেড়েছে। যদিও দর্শনার্থীর তুলনায় বইয়ের ক্রেতা অনেক কম বলে জানান তারা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে আয়োজক কমিটির সদস্য সচিব মুজাহিদুল ইসলাম

এবারের বইমেলার ২৭ দিনে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়েছে। তবে এটা প্রকৃত চিত্র বলা যাবে না। কারণ অনেক প্যাভিলিয়ন তাদের বিক্রির তথ্য দেয়নি। আবার অনেক প্যাভিলিয়নের বই বিক্রির তথ্য গ্রহণযোগ্য মনে হয়নি।

BB2

মুজাহিদুল ইসলাম জানান, এবারের বইমেলায় বাংলা একাডেমি ২৭ দিনে এক কোটি ২৪ লাখ টাকার বই বিক্রি করেছে। এবারও ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি হয় বলে জানান তিনি।

সদস্য সচিব জানান, এবার প্রকাশিত হয়েছে তিন হাজার ৭৫০টি নতুন বই। গত বছর নতুন বই প্রকাশিত হয়েছিল তিন হাজার ৪১৬টি। বাংলা একাডেমি কর্তৃক এ বছর ৭২২টি নিবন্ধিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এবার মেলায় দর্শনার্থীর সংখ্যা ছিল ৬৩ লাখের কিছু বেশি।

গত দুই বছর করোনা মহামারির কারণে ছন্দপতন হয় বইমেলায়। তবে এবার মাসব্যাপী নির্বিঘ্নে উৎযাপিত হয়েছে বাঙালির প্রাণের মেলা। অন্যান্য বছরের তুলনায় এবার দর্শনার্থী ও পাঠকের সংখ্যা ছিল বেশি।

আশা করা হচ্ছিল বিক্রিতে এবার রেকর্ড হবে। তবে শেষ পর্যন্ত হতাশ হতে হয়েছে। করোনা মহামারি শুরুর আগে ২০২০ সালের মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। এর পরের বছর করোনার প্রকোপের কারণে ২০২১ সালে বইয়ের বিক্রি কমে মাত্র তিন কোটি ১১ লাখ টাকায় দাঁড়ায়। গত বছর মধ্য ফেব্রুয়ারিতে শুরু হওয়া মেলায়ও বিক্রি হয় ৫২ কোটি টাকার বই। এ হিসেবে এবার নির্বিঘ্নে শেষ হওয়া মেলায় বিক্রি অনেক বেশি হবে বলে আশা করা হলেও শেষ পর্যন্ত তা হলো না।

পিএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর