শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেলায় মুনীরুল ইসলামের ৭ বইয়ের ‘ছোটদের প্রিয়নবীর গল্প সিরিজ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩০ পিএম

শেয়ার করুন:

মেলায় মুনীরুল ইসলামের ৭ বইয়ের ‘ছোটদের প্রিয়নবীর গল্প সিরিজ’

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট আলেম লেখক ও কবি মুনীরুল ইসলামের ‘ছোটদের প্রিয়নবীর গল্প সিরিজ’। সাতটি বইয়ের এই সিরিজটি প্রকাশ করেছে শিশুরাজ্য প্রকাশন। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন আককাস খান। সিরিজটি মেলায় শিশুরাজ্য প্রকাশনের ৬৯৭ নম্বর স্টলে (শিশু কর্নারে) পাওয়া যাচ্ছে।

সিরিজের বইগুলো হলো- ১. আঁধার ধরায় আলোর নবী, ২. শুরু হলো দীনের দাওয়াত, ৩. মিরাজে গেলেন প্রিয়নবী, ৪. মক্কা থেকে মদিনায় হিজরত, ৫. যুদ্ধের ময়দানে প্রিয়নবী, ৬. দয়ার নবী মায়ার ছবি এবং ৭. অমুসলিমদের প্রতি প্রিয়নবী।


বিজ্ঞাপন


প্রতিটি বইয়ের মুদ্রিত মূল্য ১৪০ টাকা করে পুরো সিরিজটির মূল্য ৯৮০ টাকা। আর্ট কার্ডের বাঁধাই, আর্ট পেপার ও ফোর কালারে বড় সাইজে ছেপে বাজারে এসেছে সিরিজটি। প্রতিটি বইয়ে রয়েছে বিষয়সংশ্লিষ্ট ৬/৭টি করে গল্প। পাতায় পাতায় ফুটে উঠেছে গল্পের সঙ্গে মানানসই মক্কা-মদিনার পথ-প্রান্তরসহ নজরকাড়া দৃশ্য।

মুনীরুল ইসলাম শিশুদের নিয়ে ভাবেন, কাজ করেন। বরাবরের মতোই এই সিরিজের প্রতিটি গল্প তিনি শিশুদের উপযোগী সহজ-সাবলীল ভাষায় ছোট ছোট বাক্যে তুলে এনেছেন। তুলতুলে ভাষার নদী সাঁতরে চমৎকার দৃশ্যাবলি দেখে দেখে শিশুরা খুশিমনে পড়ে ফেলতে পারবে বইগুলো। জানতে পারবে প্রিয়নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জীবনাদর্শ। প্রেরণা পাবে আদর্শ মানুষ হওয়ার।

বইগুলো সম্পর্কে লেখক বলেন, আমাদের কোমলমতি শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তারাই সাজাবে আগামীর সুন্দর পৃথিবী। তাই শিশু-কিশোরদের প্রতি খেয়াল রাখা, তাদের বিশেষ যত্ন নেওয়া অভিভাবকদের কর্তব্য। শিশুরা কাদামাটির মতো। তাদের শরীর-মন সবই নরম। শিশুকালে তাদের যেভাবে গড়ে তোলা হবে তারা সেভাবেই গড়ে উঠবে। অভিভাবকদের অবহেলায় সন্তান বিপথগামী হলে এর জন্য পরকালে জবাবদিহি করতে হবে। ‘বাচ্চা মানুষ কিচ্ছু হবে না’- এই অজুহাতে তাদেরকে অর্থহীন কার্টুন-কমিক্স দেখানো, মোবাইলে গান-ছবি ছেড়ে দেওয়া কিংবা যেকোনো অন্যায় আবদার রক্ষা করা উচিত নয়। এমনকি শিক্ষাহীন নীতি-নৈতিকতা বিবর্জিত রূপকথার গল্প পড়তে দেওয়া বা পড়ে শোনানোও অনুচিত। কিন্তু এগুলোর বিকল্প ভালো কিছু শিশুদের হাতে না দিয়ে তাদেরকে এগুলো থেকে বিরত রাখাও কঠিন। বাস্তবতা হচ্ছে, এগুলোর বিকল্প ভালো কিছু আমাদের কাছে নেই বললেই চলে। এসব দিক বিবেচনা করেই সিরিজটি লিখেছি।

মুনীরুল ইসলাম বলেন, প্রিয়নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হলেন ইনসানে কামেল- পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ এবং রাসুল। তাঁর জীবনে রয়েছে আমাদের জন্য সর্বোত্তম আদর্শ। তাঁর সম্পর্কে জানা এবং মানা প্রতিটি মানুষের অবশ্য কর্তব্য। প্রিয়নবীর জীবনাদর্শ শিশুকালেই মন-মননে গেঁথে দিতে পারলে আগামী দিনে তারা আলোর পথ হারাবে না। সেই ভাবনা থেকেই এই সিরিজটি লেখা এবং ছোটদের জন্য কাজ করা।


বিজ্ঞাপন


প্রকাশক মুহাম্মদ আককাস খান বলেন, দীর্ঘদিনের ইচ্ছা ছিল বাচ্চাদের জন্য নবীজির উপর একটি সিরিজ করার। আমার সেই ইচ্ছা আল্লাহ তায়ালা পূরণ করলেন। নন্দিত লেখক মাওলানা মুনীরুল ইসলাম আমাদের আশার চেয়েও ভালো লিখেছেন। আমরাও একটি মানসম্পন্ন সিরিজ উপহার দেওয়ার চেষ্টা করেছি। মেলায় ভালো কাটতি হচ্ছে।

মুনীরুল ইসলাম ২০০১ সালে বেফাকের অধীনে দাওরায়ে হাদিস এবং ২০০৪ সালে কামিল [মাস্টার্স] সম্পন্ন করেন। এছাড়াও লেখালেখি ও সাংবাদিকতা বিষয়ক বিভিন্ন কোর্স ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন। এক যুগেরও বেশি সময় তিনি মাসিক আদর্শ নারী’র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি লেখালেখি, সম্পাদনা এবং শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত আছেন। তিনি বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের সভাপতি এবং লেখকপত্রের নির্বাহী সম্পাদক । বইপত্র সম্পাদনা ও প্রকাশের ঠিকানা সম্পাদনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালকও তিনি। লেখালেখিতে বিশেষ অবদানের জন্য তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অনেক সম্মাননা পদক, পুরস্কার ও সনদ লাভ করেছেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর