শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ই-পেপারেও পড়া যাবে শেখ হাসিনাকে নিয়ে আরিশির বই

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১৩ পিএম

শেয়ার করুন:

ই-পেপারেও পড়া যাবে শেখ হাসিনাকে নিয়ে আরিশির বই

ই-পেপারেও পড়া যাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে মিসরের লেখক-সাংবাদিক-গবেষক মোহসেন আল আরিশির লেখা বই। ‘ডিভাইন ডেসটিনি- দ্য লিজেন্ড অব আ ফাদার, আ ডটার অ্যান্ড দ্য হলি বন্ড' বইটি এখন ই-পেপারেও মিলছে।

শেখ হাসিনাকে নিয়ে এটি তার দ্বিতীয় বই। আরিশির লেখা উপন্যাসটি প্রকাশ করেছে বাংলাদেশের প্রকাশনী ‘অনিন্দ্য প্রকাশ’। গত বছর অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় আরিশির লেখা বইটি।


বিজ্ঞাপন


ইংরেজি মাধ্যমের বইটি বাজার থেকে কেনা যাচ্ছে। পাশাপাশি বইটি বিশ্বের সেরা ই-কমার্স সাইট অ্যামাজন, দেশীয় প্রতিষ্ঠান বিক্রয় ডটকমেও পাওয়া যাচ্ছে।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বইটি ই-ভার্সন বের করেছে।

এর আগে শেখ হাসিনাকে নিয়ে মিসরীয় এই লেখক আরও একটি বই লিখেছেন। সেটি ছিল একটি মুসলিম প্রধান দেশের নারী হয়ে শেখ হাসিনা নানা চড়াই-উতড়াই পেরিয়ে দেশটির নেতৃত্ব দিয়ে কীভাবে মানুষের দিনবদলের রূপকার হয়ে উঠলেন তা নিয়ে। তার লেখা ‘হাসিনা হাকাইক আসাতির’ নামে সেই বইটি আরব বিশ্বে বেশ সাড়া ফেলেছিল। বাংলাদেশ, বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে জানতে পেরেছিল আরব বিশ্বের মানুষ। বইটির বাংলা অনুবাদও প্রকাশ হয়েছিল ২০১৮ সালে।

কী আছে আরিশির উপন্যাসে?


বিজ্ঞাপন


মোহসেন আল আরিশির লেখা উপন্যাসটিতে দুটি গ্রামের নাম 'বাংলা গ্রাম' ও 'উর্দু গ্রাম'। এই দুটি গ্রামের তুলনামূলক প্রেক্ষাপটে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা বিস্তৃত হয়েছেন বহু স্মৃতির সাক্ষী হয়ে। যার মধ্যে জন্ম নিয়েছে একটি জাতি রাষ্ট্র। যা বঙ্গবন্ধু দীর্ঘদিনে নানা চড়াই-উতরাই পার করে একটি চূড়ান্ত বিজয়ে রূপ দিতে পেরেছিলেন। যার প্রতিটি স্তরে স্তরে শেখ হাসিনা সেই দর্শনের সম্মুখ ও নিবিড় শিক্ষার্থী ছিলেন।

ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, শিক্ষা আন্দোলন, ফাতিমা জিন্নার নির্বাচন, ৬৫ এর পাক-ভারত যুদ্ধ, ৬৬ এর ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র, ৬৯ এর গণ আন্দোলন, ৭০ এর ঘূর্ণি ঝড়, ৭০ এর জাতীয় নির্বাচন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং বিজয় অর্জন, ৭৫ এর ট্রাজেডি, ৮১ তে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন, এরপর দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে শেখ হাসিনার বর্তমান সময়কাল পর্যন্ত, সারা পৃথিবীর জন্য একটি উদাহরণ হিসেবে উঠে এসেছে এই উপন্যাসে। বিষয়গুলো মোহসেন আরিশি এই উপন্যাসে তাঁর সরল দৃষ্টি প্রয়োগ করেছেন।

মোহসেন আরিশি মিশরে জন্মগ্রহণ করলেও তার আবেগ ছুঁয়ে গেছে বাঙালির ইতিহাস বর্ণনার পরোতে পরোতে। অনেক সকল জায়গাতেই চোখ ঝাঁপসা হয়ে আসবে আবেগের মিথস্ক্রিয়ায়। উপন্যাসটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের সাধারণ জনগণকে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর