বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বইমেলা পলিথিন ও ধূমপানমুক্ত রাখায় তামাকবিরোধী জোটের সাধুবাদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২১ পিএম

শেয়ার করুন:

বইমেলা পলিথিন ও ধূমপানমুক্ত রাখায় তামাকবিরোধী জোটের সাধুবাদ

করোনা মহামারির কারণে গত দুই বছর কিছুটা ছন্দপতনের পর এবার পুরোদমে চলছে বইমেলা। বিগত কয়েক বছরের মতো এবছরও আয়োজক কমিটির পক্ষ থেকে মেলা প্রাঙ্গণ ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি মেলা প্রাঙ্গণে পলিথিনও নিষিদ্ধ করা হয়েছে। জনস্বাস্থ্য উন্নয়নে মেলা কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী জোট (বাটা)।

রোববার (৫ ফেব্রুয়ারি) গণমাধ্যম পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সাধুবাদ জানায় তামাকবিরোধী সংগঠনটি।


বিজ্ঞাপন


কর্তৃপক্ষের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জানা যায়, সরকারের এই সিদ্ধান্ত নারী, শিশু ও সর্বোপরি অধূমপায়ীদের স্বাস্থ্য রক্ষার পাশাপাশি মেলা প্রাঙ্গণের নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একুশে বইমেলা বাঙালির অত্যন্ত স্পর্শকাতর একটি জায়গা। দেশের বাইরে থেকেও বহু লোক শুধু মেলাকে কেন্দ্র করে বছরের এই সময় দেশে আসে। প্রতিদিন দেশ-বিদেশের হাজার হাজার লোকের সমাগম ঘটে এখানে। ফলে বহু মানুষের আগমনে প্রতি বছরই ঢাকা শহরের অন্যতম জনসমাগম স্থানে পরিণত হয় মেলা প্রাঙ্গণ।

বাটা মনে করে, এসময়কালে জনস্বার্থ রক্ষা এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ এই স্থানগুলো পলিথিন ও ধূমপানমুক্ত ঘোষণা করা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত। বাংলা একাডেমি এই সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে জনগণকে রক্ষা এবং প্রধানমন্ত্রীর প্রত্যয় অনুসারে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছে।

প্রসঙ্গত, প্রতি বছরের মতো এবারও জোটের পক্ষ থেকে মেলা প্রাঙ্গণ ধূমপানমুক্ত রাখার জন্য অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে বইমেলা অংশগ্রহণের যে বিধানাবলি রয়েছে তার মধ্যে ধূমপানমুক্ত রাখার বিষয়টি স্থায়ীভাবে অন্তর্ভুক্ত এবং মেলার ভেতর ও বাইরে ধূমপানমুক্ত সাইন স্থাপন নিশ্চিতকরণে যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানানো হয়।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর