বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেনার চেয়ে দেখায় মনোযোগ বেশি বইপ্রেমীদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪০ পিএম

শেয়ার করুন:

কেনার চেয়ে দেখায় মনোযোগ বেশি বইপ্রেমীদের

অমর একুশে বইমেলার তৃতীয় দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বইমেলা প্রাঙ্গণ। মেলা শুরুর পর প্রথম সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এদিন মেলা যেন তার প্রাণ পেয়েছে। স্টলে স্টলে ঘুরে বইয়ের মলাট উল্টেপাল্টে দেখে বই ক্রয় করছেন মেলায় আগতরা। 

ছুটির দিন হওয়ায় আজ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মেলা শুরু হয়েছে বেলা ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। সে কারণে সকাল থেকে শুরু হয়েছে বইপ্রেমীদের আনাগোনা। সরজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে এসব চিত্র দেখা যায়।


বিজ্ঞাপন


মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, শাহবাগ থেকে টিএসসি, পুরো সড়কজুড়েই বইপ্রেমীদের আনাগোনায় মুখর। বড়দের পাশাপাশি শিশুরাও আসছে বইমেলায়। শিশু প্রহরে সিসিমপুরের হালুম, ইকরি, শিকু ও টুকটুকিদের সঙ্গে সময় কাটাচ্ছে তারা। তাদের কথা বিবেচনায় প্রতি বছরের মতো এবারও শিশুতোষ বই নিয়ে আলাদা ‘শিশু চত্বর’ রাখা হয়েছে।  

book

তবে লোকজনের আনাগোনা থাকলেও ক্রেতার সংখ্যা কম বলে জানিয়েছেন স্টল সংশ্লিষ্টরা। তারা বলছেন, বই কেনার চেয়ে স্টলগুলো ঘুরে ঘুরে দেখার প্রতিই মনোযোগ বেশি আগতদের। এছাড়াও নিত্যপণ্যের দাম বেশি এবং মানুষের হাতে অর্থের সংকটের কারণেও বই কেনার প্রতি আগ্রহ কম ক্রেতাদের। মূলত ছুটির দিন হওয়ায় ঘুরতে এসেছেন তারা।

এশিয়া পাবলিকেশনের বিক্রয়কর্মী ঢাকা মেইলকে বলেন, বই মেলার টিএসসি গেট দিয়ে প্রবেশ মুখে হওয়ায় আগতরা প্রথমেই আমাদের স্টলে আসছেন। তবে বেশিরভাগই বই দেখছেন। অনেকে বই দেখার পাশাপাশি ছবিও তুলছেন। সে তুলনায় কেনার হার কম।


বিজ্ঞাপন


রাজধানীর বাড্ডা থেকে আসা মাহমুদুল বলেন, প্রতিবছরই একাধিকবার মেলায় আসি। মেলা তো ১ তারিখ থেকে শুরু হয়েছে। কিন্তু অফিসসহ নানা কাজের চাপে আসা হয়নি। আজকে ছুটির দিন হওয়ায় পরিবারের সদস্যদের নিতে ঘুরতে এসেছি। 

বই কিনেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, 'এখনও কেনা হয়নি। ঘুরে ঘুরে স্টলগুলো দেখছি। আজকে নির্দিষ্ট কোনো টার্গেট নিয়ে আসিনি। তবুও কোনো বই পছন্দ হলে কিনবো।'

book

উল্লেখ্য, একুশে বইমেলা— বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর মধ্যে অন্যতম। প্রতিবছর ভাষার মাস ফেব্রুয়ারিতে এ মেলার আয়োজন চলে। বাংলা একাডেমির বর্ধমান হাউজ প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হলেও ২০১৪ সাল থেকে একাডেমির মুখোমুখি সোহরাওয়ার্দী উদ্যানেও এটি সম্প্রসারণ করা হয়। রেওয়াজ অনুযায়ী বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত বইমেলা করা সম্ভব হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়। সেদিন থেকে মেলাটি লেখক-পাঠক-প্রকাশকদের মিলন মেলায় পরিণত হয়েছে।

এমএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর