শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেলায় আশিক রেজার কবিতার বই ‘ভেড়া ও ভয়তন্ত্র’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫১ পিএম

শেয়ার করুন:

মেলায় আশিক রেজার কবিতার বই ‘ভেড়া ও ভয়তন্ত্র’

এবারের একুশে বইমেলায় ঐতিহ্য এনেছে কবি, কথাসাহিত্যিক ও গবেষক আশিক রেজার তৃতীয় কাব্যগ্রন্থ ভেড়া ও ভয়তন্ত্র।

ভেড়া ও ভয়তন্ত্রের ফ্ল্যাপ অনুযায়ী, ভয় ইদানিং বাস্তবতা, লার্জার দ্যান লাইফ হয়ে উঠেছে আর যাপনে আমরাও ক্রমাগত ভেড়াদলে। বাড়ি, বাজার, দেশ, দশ-পরিবার যানবাহন-অফিস সবকিছু ভয়তন্ত্র ও ভেড়াতন্ত্রের অংশ হয়ে উঠেছে সচেতন ও অবচেতনে।


বিজ্ঞাপন


শুধু বন্দুক বা বা মাথা নিচু আর পেট ফেঁপে উঠেছে বলে নয়, ভেড়ার ভিড়ে শ্বাস হয়ে উঠেছে ফিসফাস। ফিসফাস একদিন ছাঁকডাক হয়ে উঠবে। গ্রাম গেয়ে উঠবে। কিন্তু তার আগে চেনা হোক ভেড়া ও ভয়তন্ত্র। সকাল হবার আগে দরকার অন্ধকারের সঙ্গে যথাপরিচয়।

একটি বিশিষ্ট জাতীয় দৈনিক বইটি নিয়ে মন্তব্য করেছে যে, তার এই বই মানুষ ও রাষ্ট্রের মুখোমুখি দাঁড়ানোর এক করুন মানচিত্র। পুরো কাব্যগ্রন্থের শরীরজুড়ে ভয়ের আবেশ। রাজনীতি ও রাষ্ট্রের অসংলগ্ন মিলন থেকে উপজাত এক বিশেষ ভয়। এ ভয় আজ অনিবার্য হয়ে উঠেছে। ভেড়া, শুয়োর, ভয়, অন্ধকার, ভাত, স্বপ্ন, সময় ও রক্তের প্রকাশে উপমা, উৎপ্রেক্ষা, চিত্রকর, রাজনীতি-সংস্কৃতি সংলগ্নতার মিশেলে বিশিষ্ট প্রতিটি কবিতা।

৭১টি কবিতার সংকলন ভেড়া ও ভরতন্ত্র, যাকে কবি বলছেন বিষ্ণুপুরের হাসি! সে হাসি উৎসর্গ করা হয়েছে ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এক গ্রামকে। দৃশ্যত সে হাসি কাউহাসি ঠাট্টা হয়ে উঠেছে। উপহাস জারন হয়ে উঠেছে, যখন কবি উপকথার পরের কথা কবিতায় প্রশ্ন করেন- ‘‘ভাগাড়ে সুশাসন কেমনতর? বুজি কবিতায় বাস্তবতা তুলে আনেন- "গুম হয়ে যাচ্ছে কথা বলা মুখ রাষ্ট্র দখল নিচ্ছে অসংখ্য ইতর"।

book-fair-2


বিজ্ঞাপন


কবি প্রশ্ন তোলেন কদাকার রাষ্ট্রে শিল্প, সাহিত্য বা সংস্কৃতি চর্চার উদ্দেশ্য, বিধেয় নিয়ে। বাঙাল জনম-২ কবিতায় তিনি লিখেছেন- ‘শুদ্ধ শব্দ নয়, সংগীত নয়। সমস্ত মনন মৃত রফিক আজাদ থেকে রায় গুণাকর/ বাঙালের কবি আজ - সত্য শুধু খালা ভর্তি ভাতের মিনার।’

নিয়মিত বিরতির তৃতীয় কবিতাসমগ্রে এসে আশিক রেজা'র উত্থান ঘটেছে এক প্রতিনিধিহশীল সমা হিসেবে। শত মানুষের অব্যক্ত কণ্ঠের প্রতিভূ হয়ে উঠেছেন তিনি। সাহিত্য পত্রিকা কালের ধ্বনি'র প্রধান সম্পাদক, উল্টানো পেরিস্কোপের কবি, অব্যক্ত কন্ঠের কবি আশিক রেজা ইতোপূর্বে উপহার দিয়েছেন কবিতা সংগ্রহ-বায়ু পরাসী নৈবেদ্য (২০১১) ও দোলনকাল (২০১৪)।

প্রকাশিতব্য অনুবাদ ও গবেষণা: ‘শ্রীজ্ঞান চর্যাপদ’। তিনি সোশ্যাল ক্যালেন্ডার ধারণার প্রবক্তা এবং অতীশ দিপঙ্কর শ্রীজ্ঞানের জীবন ও কর্ম নিয়ে।

৮৪ পৃষ্ঠা বইটির মনকাড়া প্রচ্ছদ করছেন বাংলা একাডেমি পুরস্কার বিজয়ী গল্পকার ও স্বনামখ্যাত প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ আর দাম রাখা হয়েছে ১৫০টা।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২৩ এর প্যাভিলিয়ন -২২ এবং রকমারি ছাড়াও ঐতিহ্য রুমি মার্কেট কার্যালয়, কনকর্ড, কাটাবন বিক্রয়কেন্দ্রে। একইসাথে পাওয়া যাবে সিলেট, বরিশাল, উত্তরা, যশোর, খুলনা, কুমিল্লা, রাজশাহীসহ সারাদেশে ঐতিহ্যের বিক্রয়কেন্দ্র নির্বাচিত এর সব শাখায়।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর