সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিউমার্কেটে সংঘর্ষ: মেয়র তাপসের বিরুদ্ধে অপপ্রচারে থানায় মামলা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ০৬:২৭ পিএম

শেয়ার করুন:

নিউমার্কেটে সংঘর্ষ: মেয়র তাপসের বিরুদ্ধে অপপ্রচারে থানায় মামলা
শাহবাগ থানায় দায়ের করা মামলার কপি | ছবি: ঢাকা মেইল

নিউমার্কেট সংঘর্ষের ঘটনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসকে নিয়ে ফেসবুকে অপপ্রচার ও মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। মেয়রের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম বাদী হয়ে ওই মামলা দায়ের করেছেন।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরের দিকে এ মামলাটি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মওদুদ হাওলাদার।


বিজ্ঞাপন


এ ব্যাপারে ঢাকা মেইলকে তিনি বলেন, নিউমার্কেট সহিংসতার ঘটনায় ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসকে নিয়ে মিথ্যা, বিভ্রান্তিকর তথ্য ছড়ানোয় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। তার সহকারী মনিরুল ইসলাম অজ্ঞাত ফেসবুক ব্যবহারকারীদের বিরুদ্ধে মামলাটি করেছেন।

বিষয়টিতে ডিএসসিসি মেয়রের আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান বলেন, অতি সম্প্রতি ঢাকা কলেজ এবং নিউমার্কেট ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ চলাকালে কিছু ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর এবং মানহানিকর মিথ্যা বক্তব্যের ভিডিও এবং কমেন্ট প্রচার করেছে। যেগুলো মেয়রকে উদ্দেশ্য করে করা হয়েছে। এগুলো প্রচারের ফলে পারিবারিক, সামাজিক মান-সম্মানহানি হয়েছে। এছাড়াও জনসাধারণের মধ্যে বিদ্বেষ ছড়ানো হয়েছে। যার ফলে দেশের সার্বিক আইনশৃঙ্খলা বিনষ্ট হয়েছে।

গত ১৮ এপ্রিল রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও পরদিন ১৯ এপ্রিল সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত। এ ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক আহত হন।

ওই সংঘর্ষে দুজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের একজন কুরিয়ার সার্ভিসের ডেলিভারিম্যান এবং অন্যজন দোকান কর্মচারী।


বিজ্ঞাপন


এদিকে, সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা করেছে। একটি মামলা বিস্ফোরক আইনে এবং অন্যটি পুলিশের ওপর হামলার অভিযোগে। এই দুই মামলায় নিউমার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট ১২শ’ জনকে আসামি করা হয়েছে।

এছাড়া সংঘর্ষে নিহত নাহিদের বাবা মো. নাদিম হোসেন ও মুরসালিনের ভাই নুর মোহাম্মদ বাদী হয়ে নিউমার্কেট থানায় পৃথক দুটি হত্যা মামলা করেছেন। চার মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে এক হাজার ৪০০ জনকে।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর