সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সাইন্সল্যাব মোড়ে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ০২:৪৮ পিএম

শেয়ার করুন:

সাইন্সল্যাব মোড়ে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা

দফায় দফায় সংঘর্ষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ এখন নিউমার্কেটের সামনে অবস্থান নিয়েছে। সাঁজোয়াযান থেকে টিয়ারশেল নিক্ষেপ করা হচ্ছে শিক্ষার্থী ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে। তাদের শান্ত করার চেষ্টা করা হচ্ছে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কর্মীরা ছাড়াও বহিরাগত ছেলেরা সাইন্সল্যাব এলাকায় অবস্থান নিয়েছে।

পুলিশের টিয়ারশেলের ধোঁয়ায় নিউমার্কেট থেকে সাইন্সল্যাব পর্যন্ত পুরো এলাকা ধোঁয়ায় কালো হয়ে গেছে।  পথচারী সাংবাদিক শিক্ষার্থী টিয়ার শেলের ধোঁয়ায় আক্রান্ত হওয়ার পর তারা চোখ পানি দিয়ে ধুয়ে নিচ্ছেন। অনেকে টিয়ারশেলে ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছে। 


বিজ্ঞাপন


এখন পর্যন্ত দুই পক্ষের সংঘর্ষে ১০ সাংবাদিকসহ ৩০ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ নুরজাহান মার্কেট এর সামনে অবস্থান নিয়েছে। টিচার্স ট্রেনিং কলেজের সামনে ঢাকা কলেজের শিক্ষার্থীরা সড়কে একটি চুক্তিতে আগুন দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করছে পুলিশ।  পুরো এলাকায় আতঙ্ক বিরাজ করছে। নিউমার্কেট থেকে সাইন্সল্যাব পর্যন্ত চলাচলকারী মিরপুর রোডের সকল যানবাহন বন্ধ হয়ে গেছে। প্রায় শতাধিক পুলিশ ঢাকা কলেজের সামনে সেখানে অবস্থান নিয়েছে।

ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসিম উদ্দিন ঘটনাস্থলে সংবাদ সংগ্রহ করতে গিয়ে আহত হয়েছে। তিনি  ঢাকা মেইল কে জানান, টিয়ার শেলের ধোঁয়ায় তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে পথচারীরা তাকে উদ্ধার করে সিটি কলেজের সামনে নিয়ে গিয়ে চোখে মুখে পানি দেয়। এরপর তার অবস্থার কিছুটা উন্নতি হতে শুরু করে। 

বিজনেস স্ট্যান্ডার্ড এর নিজস্ব প্রতিবেদক লিওন জানান, সকাল থেকে এখানে অবস্থান করছেন। তিনি প্রায় অনেকে আহত হতে দেখেছেন।


বিজ্ঞাপন


সর্বশেষ অবস্থা হচ্ছে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ধাওয়া দিচ্ছে পুলিশ।  নিয়ন্ত্রনে টিয়ারশেল নিক্ষেপ করা হচ্ছে দফায় দফায়।  টিয়ার শেলের পুরো এলাকা হয়ে গেছে। সড়কের দুই পাশে থাকা ফুটপাত পথচারী সাংবাদিক শিক্ষার্থী ও ব্যবসায়ীরা টিয়ার শেলের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়ছে। পুলিশ নুরজাহান মার্কেট এর সামনে অবস্থান নিয়ে সাঁজোয়া যান থেকে টিয়ারসেল নিক্ষেপ করছে।

অন্যদিকে টিচার্স কলেজের সামনে অবস্থান নিয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা ফুটপাতে থাকা হকারদের চৌকিতে আগুন দিচ্ছে। 

সুমন নামে এক শিক্ষার্থী জানান, পুলিশ ব্যবসায়ীদের পক্ষে অবস্থান নিয়ে তাদের দিকে টিয়ারশেল নিক্ষেপ করছে। টিচার্স ট্রেনিং কলেজের সামনে থেকে নুরজাহান মার্কেটের দিকে তাদের কোনোভাবেই এগোতে দেয়া হচ্ছে না। 

ঢাকা কলেজের শিক্ষার্থী ইমরান হোসেন মিলন জানান, পুলিশ ব্যবসায়ীদের শান্তনা দিতে শিক্ষার্থীদের দিকে তারা টিয়ার শেল ছুড়ছে।  

ইমরান জানান, তিনি ১০ থেকে ১২ জন আহত শিক্ষার্থীকে রিকশাযোগে ঢাকা মেডিক্যাল কলেজের দিকে নিয়ে যেতে দেখেছেন। পুলিশ শিক্ষার্থীদের উপর জুলুম করছে।  

বেলা আড়াইটার দিকে শিক্ষার্থী ও সাংবাদিকের উপর হামলা চালিয়েছে ব্যবসায়ীরা। এসময় আহতদের হাসপাতালে নেওয়ার পথে অ্যাম্বুলেন্স ভাঙচুর করে হকাররা।

এমআইকে/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর