সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফের মুখোমুখি শিক্ষার্থী-ব্যবসায়ীরা 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ১০:৫৮ এএম

শেয়ার করুন:

ফের মুখোমুখি শিক্ষার্থী-ব্যবসায়ীরা 
ছবি : ঢাকা মেইল

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে আবার সংঘর্ষে লিপ্ত হয়েছে নিউ মার্কেটের ব্যবসায়ীরা।  ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছেন ব্যবসায়ীরা। ঘটনার প্রতিবাদে সকাল ১০টায় ছাত্ররা জড়ো হলে আবারও মুখোমুখি অবস্থানে যায় শিক্ষার্থী-ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা যায়, ছাত্ররা সড়কে অবস্থান নিলেও ব্যবসায়ীরা ভবনের উপর থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে ইট পাটকেল মারছেন। এ সময় শিক্ষার্থীরা হামলার বিচারের দাবিতে স্লোগান দিতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটের দিকে শিক্ষার্থীদের পিছু হটতে দেখা যায়। এরপর ব্যবসায়ীরা ঢাকা কলেজের সামনে অবস্থান নেয়।


বিজ্ঞাপন


এ বিষয়ে ঢাকা নিউ মাকেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন ঢাকা মেইলকে বলেন, এ ঘটনার সমাধানে আমরা চেষ্টা করছি। এখানে কিছু শিক্ষার্থী নিজেদের ঢাকা কলেজে এবং রাজনৈতিক দলের পরিচয় দিয়ে সুবিধা নেওয়ার প্রবণতা যেমন রয়েছে, তেমনি কিছু ব্যবসায়ী চাইলেই এসব ঝামেলা এড়িয়ে চলতে পারেন। দুই পক্ষেরই দোষ রয়েছে।

এর আগে, মঙ্গলবার রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।  এতে উভয় পক্ষের অন্তত ১০-১২ জন আহত হয়েছেন। এর মধ্যে তিন শিক্ষার্থীর গায়ে, বুকে ও মাথায় গুলি লেগেছে। অন্য দিকে শিক্ষার্থীদের ছোড়া ইটপাটকেলে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।  

এ ঘটনায় মিরপুর সড়কটি রণক্ষেত্রে পরিণত হয়। ঘটনার পুরো সময়ে এই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। সংঘর্ষ চলাকালে গোটা এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পুলিশ, ঢাকা কলেজ সূত্র ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা কলেজের তিন ছাত্রলীগ নেতা নিউ মার্কেটে একটি রেস্টুরেন্টে খেতে যান। খাওয়ার পর তারা বিল না দিয়ে সেখান থেকে উঠে আসার চেষ্টা করেন। এসময় ব্যবসায়ীদের সঙ্গে তাদের তর্কাতর্কি এবং ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে ওই দোকানিকে মারধর করেন তিন ছাত্রলীগ নেতা। এরপর ব্যবসায়ীরা ক্ষিপ্ত হয়ে তাদের মারধর করেন। পরে ওই তিন শিক্ষার্থী ঢাকা কলেজ ক্যাম্পাসে ফিরে যান এবং তাদের সহপাঠীদের নিয়ে এসে ব্যবসায়ীদের ওপর হামলা চালান।  


বিজ্ঞাপন


নিউমার্কেট জোনের এডিসি হারুন অর রশীদ গণমাধ্যমকে বলেন, সংঘর্ষের শুরুর পর থেকেই আমরা এখানে রয়েছি।  দুই পক্ষই ইটপাটকেল ছোড়ে এবং পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছে আমাদের পুলিশের সদস্যরা। শিক্ষার্থীরা ক্যাম্পাসে চলে গেছেন এবং ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান ভেতরে ঢুকে গেছেন। শিক্ষার্থীরা পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ করেছেন। পুলিশ শুধু তাদের শান্ত করার জন্য টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। 

এ ঘটনায় কলেজ প্রশাসন সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বন্ধ রেখেছেন।

ডিএইচডি/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর