সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্রিপক্ষীয় বৈঠকে সমঝোতা, নিউমার্কেট খুলছে আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২, ০৭:৩৮ এএম

শেয়ার করুন:

ত্রিপক্ষীয় বৈঠকে সমঝোতা, নিউমার্কেট খুলছে আজ

অবশেষে সমঝোতায় পৌঁছেছেন শিক্ষার্থী ব্যবসায়ীরা। দুদিনের সংঘাতের ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে ঢাকা কলেজের শিক্ষার্থী এবং নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা এই সমঝোতায় পৌঁছেন।

বুধবার (২০ এপ্রিল) দিবাগত রাতে শুরু হয়ে চার ঘণ্টার ত্রিপক্ষীয় বৈঠক শেষে সমঝোতা হওয়ার কথা জানান ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক নেহাল আহমেদ।


বিজ্ঞাপন


ঢাকা কলেজের পাশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সায়েন্স ল্যাবরেটরি) সভা কক্ষে এই বৈঠকে শিক্ষার্থীদের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়। কলেজের শিক্ষকরাও ছিলেন। নেহাল আহমেদের নেতৃত্বে এই বৈঠকে ব্যবসায়ী নেতাদের পাশাপাশি পুলিশের উপ-মহাপরিদর্শক পদমর্যাদার একজনসহ কয়েকজন কর্মকর্তা ছিলেন।

বৈঠক শেষে নেহাল আহমেদ সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার থেকে নিউ মার্কেটসহ ওই এলাকার সব বিপণি কেন্দ্রগুলো খুলবে। শুধু সকাল হওয়ার অপেক্ষা। আমরা সুন্দর সকাল দেখবো ইনশাআল্লাহ।

আর ছুটির মধ্যে ছাত্রদের হলে থাকার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। ইতোমধ্যে পূর্বঘোষিত সরকারি ছুটি ২০ তারিখ থেকে যেটি হওয়ার কথা সেটি শুরু হয়েছে বাকিটা ছুটির মধ্যে হলে থাকার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ দেখবে।

নেহাল আহমেদ দাবি করেন, শিক্ষার্থীদের সঙ্গে দোকানকর্মীদের রক্তক্ষয়ী এই সংঘর্ষের পেছনে তৃতীয় পক্ষের উসকানি ছিল। এটি তদন্ত করে পদক্ষেপ নেওয়া হবে জানিয়েছেন পুলিশের প্রতিনিধি।


বিজ্ঞাপন


এর আগে বুধবার (২০ এপ্রিল) রাত ১১টা ২০ মিনিটে ঢাকা কলেজ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা ১০ দফা দাবি তুলে ধরেন।

শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় উস্কানিদাতা, ইন্ধনদাতা ও হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও তদন্তসাপেক্ষে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর ডিসি, এডিসি ও নিউ মার্কেট থানার ওসিকে প্রত্যাহার করার দাবিও ছিল।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে নেহাল আহমেদ বলেন, বৈঠকে আমরা আলোচনা করেছি শিক্ষার্থীদের যৌক্তিক সকল দাবি মানা হবে।  

তিনি আরও বলেন, আহত নিহত পরিবারের সঙ্গে ব্যবসায়িক প্রতিনিধি দল দেখা করবেন। সমবেদনা জানাবেন, আর্থিক সহযোগিতা, অনুদান প্রদান করবেন। অ্যাম্বুলেন্সে যে হামলা হয়েছিল তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে।

আরেকটি সিদ্ধান্ত হয়েছে বৈঠকে, প্রতিটি মার্কেটে কর্মকর্তা-কর্মচারিদের আচরণের বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে। বিশেষ করে অনেক মহিলারা খুবই সংকটে পড়েন। খারাপ আচরণ করা হয়। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। মালিক সমিতিকে জানালে তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন। দোকানের সবাইকে আইডি কার্ডের ব্যবস্থা করা হবে। শিক্ষকদের ওপর যে হামলা হয়েছে সবাই তীব্র নিন্দা জানিয়েছেন এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

বৈঠকে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিনসহ অন্যান্য ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ডব্লিউএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর