সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সংঘর্ষের দায় তৃতীয় পক্ষের, দাবি ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২, ০৪:৫৯ পিএম

শেয়ার করুন:

সংঘর্ষের দায় তৃতীয় পক্ষের, দাবি ব্যবসায়ীদের
অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের একটি মুহূর্ত | ছবি: ঢাকা মেইল

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনার দায় তৃতীয় পক্ষের ঘাড়ে চাপাতে চান ব্যবসায়ীরা।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে নিউমার্কেট দোকান মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।


বিজ্ঞাপন


সংবাদ সম্মেলনে বলা হয়, সংঘর্ষের সূত্রপাত ঘটে ব্যবসায়ীদের নিজেদের ঝগড়ার কারণে। একে কেন্দ্র করে ব্যবসায়ীদের এক পক্ষের উস্কানিতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। তবে এ ঘটনার দায়ভার নিতে রাজি নন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এতবড় সংঘর্ষের পেছনে নিশ্চিত কোনো তৃতীয় পক্ষ রয়েছে। এ অবস্থায় সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

অ্যাম্বুলেন্সে আক্রমণ কোনোভাবেই কাম্য নয় জনিয়ে হেলাল উদ্দিন বলেন, সাংবাদিকদের ওপর হামলার ঘটনাটিও অত্যন্ত ন্যক্কারজনক। ব্যবসায়ী কিংবা ছাত্র এ কাজ করতে পারে না। এ ঘটনায় স্পষ্ট প্রতীয়মান, এখানে তৃতীয় পক্ষ জড়িত। এখানে ব্যবসায়ীরা ছিল না, ছাত্রও ছিল না। জানি না তারা কারা।

তবে এ ঘটনায় যদি কোনো ব্যবসায়ী জড়িত থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।


বিজ্ঞাপন


এদিকে, নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন গণমাধ্যমকে জানান, এ ঘটনার পর থেকে ঢাকা কলেজের কোনো প্রতিনিধি আমাদের কাছে আসেননি। যারা এসেছিলেন তারা ঢাকা কলেজের কি না জানি না। আমাদের প্রতিনিধিও ঢাকা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে পারেননি। তবে আমরা দোকান খুলতে চাই। আমরা আলোচনা করতে চাই, উভয় পক্ষের সঙ্গে আলোচনায় পুরোপুরি প্রস্তুত। এ অনাকাঙ্ক্ষিত ঘটনায় ক্ষতিগ্রস্তদের বিষয়ে দায়িত্ব আমাদের, ব্যবসায়ীদের।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ হয়। দীর্ঘ আড়াই ঘণ্টা ধরে চলা ওই সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী ও ব্যবসায়ী আহত হন। ওই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছোড়ে। এ ঘটনায় আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।

পরদিন মঙ্গলবার সকালে আবারও সংঘর্ষে জড়ান শিক্ষার্থী ও ব্যবসায়ীরা। মুখোমুখি অবস্থান নিয়ে তারা ইট-পাটকেল ছুড়তে থাকেন। এদিন সংঘর্ষের খবর সংগ্রহে গিয়ে ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের হামলায় আহত হয়েছেন বিভিন্ন গণমাধ্যমের অন্তত ৯ জন সাংবাদিক।

শিক্ষার্থী-ব্যবসায়ীদের এই সংঘর্ষের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। সকাল সাড়ে ১০টার দিকে সংঘর্ষ শুরু হলেও পুলিশ ঘটনাস্থলে এসেছে ১২টার দিকে। ফলে বাধাহীনভাবে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এছাড়া আগের রাতের সংঘর্ষের পর মঙ্গলবার সকালে পুলিশের কোনো সতর্কতামূলক পদক্ষেপও সেখানে দেখা যায়নি।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর