সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

অ্যাম্বুলেন্সেও ভাঙচুর চালিয়েছে দোকানকর্মীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২, ০২:৩৬ পিএম

শেয়ার করুন:

অ্যাম্বুলেন্সেও ভাঙচুর চালিয়েছে দোকানকর্মীরা

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে। সোমবার দিবাগত রাত থেকে শুরু হওয়া এ সংঘর্ষ মঙ্গলবার দুপুর পর্যন্ত চলছে। কখন পরিস্থিতি শান্ত হবে তা কেউ বলতে পারছে না। কবে খুলবে দোকানপাট তাও জানে না কেউ। এ রিপোর্ট লেখা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নেমেছে পুলিশ।

সরেজমিনে দেখা গেছে, একটি অ্যাম্বুলেন্সেও হামলা চালিয়েছে নিউমার্কেটসহ আশপাশের বিভিন্ন মার্কেটের দোকানের কর্মচারীরা। তবে অ্যাম্বুলেন্সের ভেতর রোগী ছিল কি না তা জানা যায়নি। 


বিজ্ঞাপন


এছাড়াও এই এলাকায় সংঘর্ষের খবর সংগ্রহ করতে আসা বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের পেটাচ্ছেন দোকানকর্মীরা। তাদের অভিযোগ, ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ নিয়ে সত্য তথ্য প্রকাশ করছেন না সাংবাদিকেরা। এরই মধ্যে কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ছিনিয়ে নেওয়া হয়েছে ক্যামেরাও। কেউ ভিডিও করতে গেলে তেড়ে আসছে দোকানকর্মীরা।

এদিকে ঈদের আগে এই ধরনের ঘটনা ব্যবসা বাণিজ্যে বড় ধরনের প্রভাব ফেলবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন এখন মানুষ ভয়ে নিউমার্কেটে আসতে চাইবে না। ঈদে বেচাকেনা না হলে আমরা কর্মচারীদের বেতন বোনাস দিতে পারব না। ঈদটাই মাটি হয়ে যাবে। 

এর আগে, সোমবার দিবাগত রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে উভয় পক্ষের অন্তত ১০-১২ জন আহত হয়েছেন। এর মধ্যে তিন শিক্ষার্থীর গায়ে, বুকে ও মাথায় গুলি লেগেছে। অন্যদিকে শিক্ষার্থীদের ছোড়া ইটপাটকেলে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।  

এ ঘটনায় মিরপুর সড়কটি রণক্ষেত্রে পরিণত হয়। ঘটনার পুরো সময়ে এই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। সংঘর্ষ চলাকালে গোটা এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।


বিজ্ঞাপন


মঙ্গলবার সকাল দশটার দিকে শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে জড়ো হতে শুরু করে। এরপর বেলা সাড়ে দশটার দিকে শিক্ষার্থী হামলার বিচারের দাবিতে তারা স্লোগান দেয়। এসময় আবারো শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় পর থেকে নিউমার্কেট ও এর আশেপাশের এলাকার যান চলাচল বন্ধ হয়ে যায় হয়ে যাওয়ায় আশেপাশের সড়কগুলোতে তীব্র যানজট শুরু হয়। যার ফলে মঙ্গলবার সকাল থেকেই রাজধানীতে তীব্র যানজট দেখা দিয়েছে।

দফায় দফায় সংঘর্ষের ফলে এই এলাকায় থাকা বিভিন্ন ব্যাংকের শাখা, উপশাখা ও এটিএম বুথসহ সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এছাড়া সায়েন্সল্যাব থেকে নীলক্ষেত পর্যন্ত সব ধরনের দোকানপাটও বন্ধ রয়েছে। ওই এলাকার সড়কে যান চলাচলও বন্ধ রয়েছে। সাড়ে বারটার দিকে সংঘর্ষের এক পর্যায়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা চন্দ্রিমা মার্কেটে আগুন দেয়। তবে দ্রুতই ব্যবসায়ীরা আগুন নিয়ন্ত্রণে আনে। সর্বশেষ ওই এলাকায় থমথমে উত্তেজনা পরিবেশ দেখা গেছে।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর