মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

বিদায় জানালেন যেসব বিশ্বতারকা

শ্রীবাস চৌধুরী নিলয়
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ০৮:৪১ এএম

শেয়ার করুন:

বিদায় জানালেন যেসব বিশ্বতারকা

ক্রীড়াঙ্গনের জন্য ২০২২ সালটি ছিল একের পর এক চমক ও ঘটনায় ঠাসা। বছরের শেষভাগে এসে ফুটবলের বিশ্বসেরার খেতাব উঠল ফুটবলের বরপুত্র আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসির হাতে।

আবার এই বছরেই অনেক বিশ্বতারকা খেলোয়াড়ি জীবনকে ইস্তফা জানিয়েছেন। জেনে নেওয়া যাক এমন কিছু খেলোয়াড় সম্পর্কে-


বিজ্ঞাপন


করিম বেনজেমা

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ২৬ সদস্যের স্কোয়াডে থাকলেও ইনজুরির কারণে কোনো ম্যাচেই মাঠে নামা হয়নি করিম বেনজেমার। যার ফল পরতে পরতে টের পেয়েছে ফরাসিরা। ফাইনালে আর্জেন্টিনার কাছে পরাজিত হতে হয় সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। আর ফাইনালে পরাজয়ের ঠিক একদিন পরই নিজের জন্মদিনে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন বেনজেমা। ফ্রান্সের হয়ে ২০১৪ বিশ্বকাপে ৩টি গোল ও ২টি অ্যাসিস্ট করেছিলেন তিনি। এছাড়া নিজ দেশকে জিতিয়েছেন উয়েফা নেশন্স লিগের শিরোপা। জাতীয় দলের জার্সিতে ৯৭ ম্যাচ খেলে ৩৭টি গোল করেছেন রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার।

আরও পড়ুন- বিপিএলের সূচি ঘোষণা করল বিসিবি

জেরার্ড পিকে


বিজ্ঞাপন


আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন অনেক আগেই। তবে এই বছর সব ধরনের ফুটবলকে বিদায় জানালেন বার্সেলোনা ও স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এই ঘোষণা দেন।

কাতালান জায়ান্ট ক্লাব বার্সার হয়েই ক্যারিয়ার শেষ করবেন বলে জানিয়েছিলেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। বার্সার জার্সি গায়ে প্রায় দেড় দশকে তিনি ৬১৫টি ম্যাচে গোল করেছেন ৫২টি। তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, আটটি লা লিগা, সাতটি কোপা দেল রে-সহ জিতেছেন মোট ৩০টি শিরোপা। 

গঞ্জালো হিগুয়েইন

বছরের শেষদিকে এসে ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন আর্জেন্টাইন তারকা ফুটবলার গঞ্জালো হিগুয়েইন। তার আগে অবশ্য আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছিলেন তিনি। ৩৪ বছর বয়সী এই খেলোয়াড় খেলেছেন পালের্মো, রিভার প্লেট, রিয়াল মাদ্রিদ, নাপোলি, মিলান, চেলসি ও ইন্টার মায়ামির মতো বিখ্যাত সব ক্লাবের হয়ে। আর্জেন্টিনার জার্সিতে ২০১৪ বিশ্বকাপ ফাইনাল, ২০১৫-১৬ কোপা আমেরিকা ফাইনাল খেলেছেন হিগুয়েইন।

আরও পড়ুন- এমবাপে নয় গোল্ডেন বুটের ‘মালিক’ হতো মেসি, বেরিয়ে এলো আসল রহস্য

২০১৮ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ৭৫ ম্যাচে ৩১ গোল করা এই ফুটবলার। দেশের হয়ে কোনো ট্রফি জিততে না পারলেও ক্লাব ক্যারিয়ার বেশ সমৃদ্ধ তার। রিয়াল মাদ্রিদের হয়ে স্প্যানিশ লা লিগায় ১৯০টি ম্যাচে করেছেন মোট ১০৭টি গোল। ২০১৩ সালে রিয়াল ছেড়ে যোগ দেন ইতালিয়ান ক্লাব নাপোলিতে। এই ক্লাবের হয়ে জিতেন কোপা ইতালিয়া ও সুপার কোপা ইতালিয়া। যেখানে ১০৪ ম্যাচে করেছেন ৭১টি গোল।

মুশফিকুর রহিম

এই বছরের এশিয়া কাপে বাজে ফর্মের কারণে নানা আলোচনা-সমালোচনার মুখে পড়েন মুশি। আর তাই আন্তর্জাতিক টি-২০ ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নেন তিনি। তবে দেশের হয়ে ওয়ানডে ও টেস্ট ক্রিকেট খেলা চালিয়ে যাবেন দেশের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার মুশফিকুর রহিম। দেড় দশকেরও বেশি সময় ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে মিডল অর্ডারে দলের ভরসা ছিলেন তিনি।

যতক্ষণ পিচে থেকেছেন চেষ্টা করেছেন দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে। জাতীয় দলের হয়ে তিনি খেলেছেন ১০২টি টি-টোয়েন্টি ম্যাচ। রান করেছেন ঠিক ১৫০০। গড় ১৯.৪৮ ও স্ট্রাইক রেট ১১৫.০৩। মোট ছয়বার অর্ধশতকের দেখা পেয়েছেন, সর্বোচ্চ অপরাজিত ৭২ রান।

কাইরন পোলার্ড

চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসর নিয়েছেন কাইরন পোলার্ড। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার জানিয়েছেন, তিনি আর দেশের হয়ে খেলবেন না। তবে আইপিএলসহ বিভিন্ন টি-২০ ফরম্যাটের ক্রিকেট খেলা চালিয়ে যাবেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২৩টি ওয়ানডে ও ১০১টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও তিনি কখনও টেস্ট ক্রিকেট খেলেননি। ওয়ানডেতে ২৭০৬ রান করার পাশাপাশি ৫৫টি উইকেট নিয়েছেন তিনি। টি-২০ ফরম্যাটের ক্রিকেটে দেশের হয়ে করেছেন ১৫৬৯ রান। নিয়েছেন ৪২টি উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে তার ৩টি শতরান ও ১৯টি অর্ধশতরান রয়েছে।

ইয়ন মরগান

বছরের মাঝামাঝি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ইংল্যাডের সফল অধিনায়ক ইয়ন মরগান। ইংলিশ জার্সিতে ১৩ বছরের সাফল্যমণ্ডিত ক্যারিয়ার তার। দলকে এক অভূতপূর্ব উচ্চতায় নিয়ে গিয়েছিলেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

আরও পড়ুন- স্বপ্নযাত্রার স্মৃতি গায়ে জড়ালেন ডি মারিয়া

ওয়ানডে ও টি-২০ তে র‌্যাংকিংয়ের শীর্ষে পৌঁছে দেন ইংল্যান্ডকে। ১২৬টি ওয়ানডে ও ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন মরগান। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জয় তার সবচেয়ে বড় সাফল্য। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন দলকে।

অ্যারন ফিঞ্চ

১০ সেপ্টেম্বর ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যারন ফিঞ্চ। তবে চালিয়ে যাবেন টি-টোয়েন্টি খেলা। ৩৬ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান দলের হয়ে ১৪৫টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছেন।

তবে বেশ কিছুদিন রান খরায় ভুগছিলেন অজিদের এই অধিনায়ক। সবশেষ ৭ ওয়ানডেতে মাত্র ২৬ রান করেছেন ডানহাতি এই ওপেনার।

বেন স্টোকস

জুলাইযে হঠাৎ করেই ইংল্যান্ডের ক্রিকেটে নক্ষত্রপতন। ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। এক টুইট বার্তায় তিনি নিজের অবসরের ঘোষণা দেন। তিনি দেশের জার্সি গায়ে ১০৪টি ওডিআই ম্যাচে খেলেন। যেখানে তার গড় ৩৯.৪৪ ও সংগ্রহ ২৯১৯ রান। ব্যাট হাতে ৩টি শতক ও ২১টি অর্ধশতক রয়েছে তার। বল হাতে নিয়েছেন ৭৪টি উইকেট।

রজার ফেদেরার

শারীরিকভাবে সম্পূর্ণ ফিট ছিলেন না গত তিন বছর ধরেই। অবশেষে ২০২২ সালের সেপ্টেম্বরে সব ধরনের প্রতিযোগিতামূলক টেনিস থেকে নিজেকে পুরোপুরি গুটিয়ে নেন টেনিসের রাজা রজার ফেদেরার। ৪১ বছর বয়সী এই সুইস টেনিস তারকা ২৮ বছর ধরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন- নেট বোলার থেকে কোটিপতি, কে এই বিভ্রান্ত?

২০টি গ্র্যান্ডস্লাম জিতেছেন। ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন, একবার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন ও পাঁচবার ইউএস ওপেন জিতেছেন ফেদেরার। এছাড়াও অলিম্পিকে সোনা ও রুপা জিতেছেন তিনি। তাছাড়া ছয়বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন রজার।

অ্যাশলে বার্টি

মার্চে পুরো বিশ্বকে চমকে দিয়ে হঠাৎ অবসরের ঘোষণা দেন অস্ট্রেলিয়ার ও বর্তমান বিশ্বের ১ নম্বর টেনিস তারকা অ্যাশলে বার্টি। মাত্র ২৫ বছর বয়সেই এই সিদ্ধান্ত নেন তিনি। বার্টির দখলে রয়েছে তিনটি গ্র্যান্ড স্লাম।

এই বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জেতেন তিনি। ফরাসি ওপেন জেতেন ২০১৯ সালে। ২০২১ সালে জেতেন উইম্বলডন। ক্যারিয়ারে মোট ১৫টি সিঙ্গেলস ও ১২টি ডাবলস শিরোপা জিতেছেন তিনি। টোকিও অলিম্পিকে মিক্সড ডাবলস বিভাগে দেশের হয়ে ব্রোঞ্জ জেতেন বার্টি।

এসসিএন/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর