সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্রীড়াঙ্গন হারিয়েছে যাদের

সালমান ইসলাম
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০৪:২৬ পিএম

শেয়ার করুন:

ক্রীড়াঙ্গন হারিয়েছে যাদের

কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। দরজায় কড়া নাড়ছে ২০২৩। অজস্র প্রাপ্তি আর হারানোর কিছু বিষাদময় স্মৃতি রেখে যাচ্ছে ২০২২ সাল। ব্যতিক্রম ঘটেনি ক্রীড়াঙ্গনেও। এ বছর বেশ কয়েকজন ক্রীড়া ব্যক্তিত্ব পৃথিবীর মায়া কাটিয়েছেন।

জেনে নেওয়া যাক বিশ্ব ক্রীড়াঙ্গন কাদেরকে হারিয়েছে এবছর।


বিজ্ঞাপন


মোশাররফ হোসেন রুবেল ও সামিউর রহমান

বাংলাদেশের ক্রিকেটে শোকাবহ দিন ছিল ১৯ এপ্রিল। একই দিনে না ফেরার দেশে চলে যান জাতীয় দলের সাবেক দুই ক্রিকেটার। সকালে সামিউর রহমান, যিনি বাংলাদেশের প্রথম স্বীকৃত ওয়ানডে খেলেছিলেন পাকিস্তানের বিপক্ষে। বিকেলে মোশাররফ হোসেন রুবেল।

দুজনেরই মৃত্যুর কারণ ব্রেন টিউমার। সামির বয়স হয়েছিল ৬৮। মোশাররফের ৪০। সামি পেসার, মোশাররফ স্পিনার। একই দিনে দুই সাবেক ক্রিকেটারের চলে যাওয়ায় বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে নেমে আসে শোকের ছায়া।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ২০২২ সালে কোহলি-রোহিতদের হতাশার পাঁচ হার

রডনি মার্শ

ক্রীড়াঙ্গনের জন্য আরেকটি শোকাহত দিন ৪ মার্চ। ২০২২ সালের এই দিনে অজি ক্রিকেট ইতিহাসে টেস্টে প্রথম উইকেটরক্ষক হিসেবে শত রান করা রডনি মার্শ (৭৪) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

তিনি খেলোয়াড়ি জীবনের পর ২০১৬ সালে অস্ট্রেলিয়ার নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড একাডেমির পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি।

শেন ওয়ার্ন

বাস্তব জীবন যে কতটা 'আনপ্রেডিক্টেবেল' তার একাধিক উদাহরণ বারবার আমাদের সামনে উঠে এসেছে। ৪ মার্চ, ২০২২ ক্রিকেট বিশ্ব ফের একবার সাক্ষী থাকল এই অনিশ্চিয়তার। একই দিনে জোড়া দুঃসংবাদের সম্মুখীন হতে হলো অস্ট্রেলিয়া তথা গোটা ক্রিকেট বিশ্বকে। সকালেই খবর এসেছিল ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কিংবদন্তি অজি উইকেট রক্ষক ব্যাটার রডনি মার্শ।

কিংবদন্তি ক্রিকেটারের মৃত্যুতে শোকবার্তা জানিয়ে টুইটের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্যও জানিয়েছিলেন শেন ওয়ার্ন। তখন তার অগণিত ভক্তরা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি কয়েক ঘণ্টা পর এই লেগ স্পিনারও বিদায় নেবেন পৃথিবী থেকে। মাত্র ৫২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

আরও পড়ুন- মেসি কী তাহলে আর্জেন্টিনার প্রেসিডেন্ট হচ্ছেন!

অ্যান্ড্রু সাইমন্ডস

শেন ওয়ার্নের মাত্র দুই মাস পর ক্রীড়াজগতে ফের নক্ষত্রপতন। আকস্মিকভাবে গাড়ি দুর্ঘটনায় মারা যান অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস। তার বয়স হয়েছিল ৪৬ বছর। সাইমন্ডসের মৃত্যুতে শোকের ছায়া নামে ক্রিকেট দুনিয়ায়।

সাইমন্ডস তার ক্যারিয়ারে ২৬টি টেস্ট, ১৯৮টি ওয়ানডে এবং ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি টেস্টে ১৪৬২ রান, ওয়ানডেতে ৫০৮৮ রান এবং টি-টোয়োন্টিতে ৩৩৭ রান করেছেন।

এসটি/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর