সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

নতুন বছরে ব্যস্ত সূচি টাইগারদের

সালমান ইসলাম
প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ এএম

শেয়ার করুন:

নতুন বছরে ব্যস্ত সূচি টাইগারদের

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী, ২০২৩ সালে অন্তত ১৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর বাইরে চাইলে আরও দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

জেনে নেওয়া যাক ২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেটের ব্যস্ত সময়সূচি-
 
বিপিএল ২০২৩


বিজ্ঞাপন


নতুন বছরের শুরুতেই ক্রিকেটাররা মাঠে নামবেন বিপিএল খেলতে। আগামী ৫ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। মোট ৭টি ফ্র্যাঞ্চাইজি দলে বিভক্ত হয়ে খেলবেন টাইগাররা। ৩টি ভেন্যুতে মোট ৩৪টি ম্যাচের মাধ্যমে শেষ হবে এই আসর।

আরও পড়ুন- ফুটবল সম্রাট পেলের জানা-অজানা কিছু তথ্য

বাংলাদেশ বনাম ইংল্যান্ড (হোম সিরিজ)

দীর্ঘ প্রায় সাত বছর পর নতুন বছরের মার্চে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ‘থ্রি লায়ন্সরা’। ওয়ানডে সিরিজটা আবার সুপার লিগের অংশ।


বিজ্ঞাপন


বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড (হোম সিরিজ)

মার্চ-এপ্রিলে দুই মাসের সফরে বাংলাদেশে আসবে আয়ারল্যান্ড জাতীয় ক্রিকেট দল। সর্বশেষ ২০০৮ সালে যখন তারা বাংলাদেশ সফরে এসেছিল, তখন আইরিশরা ছিল আইসিসির সহযোগী সদস্য। প্রায় পনের বছর পর বাংলাদেশ সফর করবে আয়ারল্যান্ড। ২০১৭ সালের ২২ জুন তারা আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করেন। সফরে ১টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে এই দুই দল। উল্লেখ্য,এই  সিরিজটি ২০২২২ সালেই অনুষ্টিত হওয়ার কথা ছিল। কিন্তু দুই দলের ব্যস্ততার কারণে তা আয়োজন করা সম্ভব হয়নি।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড (অ্যাওয়ে সিরিজ)

ব্যাক টু ব্যাক সিরিজে আবার আয়ারল্যান্ডের বিপক্ষে লড়বে টাইগাররা। তবে এবার আইরিশদের মাটিতে। মে মাসে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সেখানে তারা খেলবে ৩টি ওয়ানডে এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচ৷ এই সিরিজটি ২০২০ সালে হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির জন্য সেই বছর তা আয়োজন করা সম্ভব হয়নি। উল্লেখ্য,ওয়ানডে সিরিজটি আইসিসির ওয়ানডে সুপার লিগের অংশ।

আরও পড়ুন- পেলের মৃত্যুতে ব্রাজিলে তিন দিনের শোক ঘোষণা

বাংলাদেশ বনাম আফগানিস্তান (হোম সিরিজ)

জুন-জুলাইয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। সিরিজে মোট ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারীরা।

এশিয়া কাপ

সামনের বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এশিয়া কাপের ১৬তম আসর৷ যাতে সরাসরি অংশগ্রহণ করবে বাংলাদেশ। গত কয়েক বছর ধরে এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হলেও এবারের আসর অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (হোম সিরিজ, ১ম অংশ)

সেপ্টেম্বরের শেষদিকে বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। দুই ভাগে বিভক্ত থাকবে এই সফর। সফরের প্রথম অংশে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশকে প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দিতে ট্রাইনেশন সিরিজ খেলার সুযোগ করে দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। এবার সেই সুযোগ করে দেবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজটি শেষ করেই সরাসরি বিশ্বকাপে অংশ নেবে এই দুই দল।

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে প্রতিবেশী দেশ ভারতে আয়োজিত হবে ক্রিকেট বিশ্বকাপের ত্রয়োদশ আসর। ফলে চতুর্থবারের মতো বিশ্বকাপের স্বাগতিক দেশ হওয়ার সৌভাগ্য লাভ করবে দেশটি। তাছাড়া প্রথমবারের মতো একক দেশ হিসেবে এই আসরের আয়োজন করবে ইন্ডিয়া। ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (হোম সিরিজ, ২য় অংশ)

বিশ্বকাপ মিশন শেষ করে পুনরায় বাংলাদেশের মাটিতে পা রাখবে ব্ল্যাক ক্যাপসরা। নভেম্বর-ডিসেম্বর মিলিয়ে ২ ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে উভয় দল।

আরও পড়ুন- পেলেকে শ্রদ্ধা জানিয়ে যা বললেন মেসি-নেইমার-রোনালদো-এমবাপ্পে

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (অ্যাওয়ে সিরিজ)

২০২৩ সালের ঠিক শেষেও টাইগারদের প্রতিপক্ষ কিউইরা। ডিসেম্বরের মাঝামাঝি ফিরতি সফরে নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সিরিজটি চলবে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত। সফরে থাকবে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ।

উল্লেখ্য, দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে কমার্শিয়াল দিক চিন্তা করে নভেম্বর-ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের পাশাপাশি দুটো টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করতে পারে বলে জানিয়েছে বিসিবি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর