মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

‘ম্যাথ লার্নিংয়ে ব্যাপক পরিবর্তন আনতে চাই’

মুশফিকুর রহমান
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ০৯:২৫ এএম

শেয়ার করুন:

‘ম্যাথ লার্নিংয়ে ব্যাপক পরিবর্তন আনতে চাই’

চলে যাচ্ছে ২০২২ সাল। নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত বিশ্ববাসী। টেন মিনিট স্কুলের গণিত ইন্সট্রাক্টর এবং ম্যাথট্রনিক্সের সহ-প্রতিষ্ঠাতা আলভি আহমেদ। ঢাকা মেইলের সঙ্গে আলাপচারিতায় তিনি জানান বছরটি কেমন কাটল।

আলভি বলেন, আলহামদুলিল্লাহ, বেশ ভালো একটি বছর কেটেছে। স্মরণীয় ঘটনা তো বেশ কয়েকটি রয়েছে। তবে একটা ঘটনা হিসেবে ক্ল্যারিফাই করলে, সেটা আমাদের ফ্রেন্ড সার্কেলের ম্যাথ লার্নিং প্ল্যাটফর্ম ‘ম্যাথট্রনিক্স’র যাত্রা শুরু করা। আমার ফ্রেন্ড মমশাদ, জ্যোতি, বৃষ্টি আমাদের এই অগ্রযাত্রায় সর্বত্র ইফেক্টিভ সাপোর্ট দিয়ে যাচ্ছে।


বিজ্ঞাপন


dhakamail

ম্যাথট্রনিকক্সের মেইন ভিশন হচ্ছে, টেকনোলজির সর্বোচ্চ ইফেক্টিভ প্রয়োগের মাধ্যমে দেশের সব কারিকুলামের শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে সর্বোপরি বাস্তব জীবনে একজন এক্সপার্ট প্রবলেম সলভার হিসেবে তৈরি করা।

এবছর অর্জনের খাতায় অনেক কিছু যোগ করেছেন এই তরুণ। তিনি বলেন, অর্জনের শুরুটাই আমার ছোটবেলা থেকে অনেক প্রতীক্ষিত অমর একুশে বইমেলা ২০২২ এ বই প্রকাশ। যেখানে আমার লেখা বই ‘ক্যালকুলাস ইন্টারেক্টিভ ম্যাপ’ প্রকাশিত হয়েছে। এরপর দ্বিতীয় যে অর্জন সেটা হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদ আয়োজিত ইঞ্জিনিয়ারিং ডেতে রিসার্চ এক্সপোজিশন সেগমেন্টে অ্যাওয়ার্ড প্রাপ্তি।

alvi


বিজ্ঞাপন


অধিকন্তু, বছরের শুরুতে টার্গেট নেওয়া ৫০০রও বেশি ম্যাথ লেসন তৈরির মিশন কমপ্লিট করেছি। সবচেয়ে বড় ড্রিম প্রজেক্ট টেন মিনিট স্কুলের সঙ্গে থ্রিডি এনিমেশনের মাধ্যমে ম্যাথের এনিমেটেড লেসন বানিয়েছি। যা শিক্ষা ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করবে, বলেন তিনি।

সবার জন্য উপদেশ দিয়ে আলভি বলেন, স্কিল বাড়ানোর দিকে ফোকাস করা উচিত। পর্যাপ্ত সময় থাকতে থাকতেই ল্যাংগুয়েজ স্কিল, সফট স্কিল, কম্পিউটার ও সফটওয়্যার স্কিল, গ্রুমিং করতে হবে। এছাড়া নিত্যনতুন কিছু শেখার জন্য সেমিনার ও ওয়ার্কশপগুলোতে অ্যাটেন্ড করা যেতে পারে।

alvi

নতুন বছরের রেজ্যুলেশন কী? নিজের কোন বিষয়ে পরিবর্তন আনতে চান? জবাবে এই তরুণ বলেন, নতুন বছরে নতুন মাত্রায় আমার সর্বোচ্চ এফোর্ট দিয়ে ইন্সট্রাক্টর এবং স্টুডেন্টদের জন্য ম্যাথ লার্নিংয়ে ব্যাপক পরিবর্তন করতে চাই। এই বছরের মতো আগামী বছরও বেস্ট কোয়ালিটি নিশ্চিত করে আমি এবং টিম ম্যাথট্রনিক্স মিলে ১ হাজার একাডেমিক টিউটোরিয়াল তৈরি করতে চাই।

আরও পড়ুন- 
>> ২০২২ ছিল ঘুরে দাঁড়ানোর বছর
>> এই বছরটা আমাকে দু’হাত ভরে দিয়েছে

এছাড়া পরীক্ষার আগে টেনশনের পরিবর্তে কনফিডেন্স লেভেল বুস্ট করতে ম্যাথের চার্ট, ডায়াগ্রাম দিয়ে তৈরি সব ডেফিনিশন, ফর্মুলা ও টেকনিক নিয়ে বানানো পকেটবুক লঞ্চ করতে চাই।

এনএম/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর