মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

ফিরে দেখা ২০২২: ঘটনা বহুল রাজশাহী বিশ্ববিদ্যালয়

কামরুল হাসান অভি 
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ০২:০৫ পিএম

শেয়ার করুন:

ফিরে দেখা ২০২২: ঘটনা বহুল রাজশাহী বিশ্ববিদ্যালয়
ছবি: ঢাকা মেইল

মহাকালের গহ্বরে হারিয়ে গেল আরও একটি বছর। ২০২২ সালটি ছিল নানা কারণে গুরুত্বপূর্ণ। দিন আসে দিন যায়, তেমনি বছরও আসে যায়। এভাবেই রাত ও দিনের পালাবদলে আমাদের মাঝ থেকে বিদায় নেয় এক একটি বছর। অতীতের সব গ্লানি, দুঃখ-কষ্ট আর প্রত্যাশা-প্রাপ্তির টানাপোড়নের পুরনো বছরকে বিদায় দিতেই নতুন বছরের আগমন। ঘটনাবহুল বিভিন্ন আলোচনা-সমালোচনায় পার হচ্ছে আরেকটি বছর।

একইসঙ্গে দেশের অন্যতম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) রয়েছে নানা আলোচিত ঘটনা। আশা-হতাশার ২০২২-কে বিদায় জানিয়ে ২০২৩কে বরণ করে নিতে মানুষের মাঝে আগ্রহের যেন কমতি নেই।  বছরজুড়ে চলমান বিভিন্ন ইস্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আলোচিত ঘটনা নিয়ে আমাদের সালতামামি-২০২২।


বিজ্ঞাপন


কামারুজ্জামান হল নির্মাণ

বছরের শুরুতেই শিক্ষার্থীদের আবাসিক সমস্যা সমাধানে ১০তলা শহীদ এ এইচ এম কামারুজ্জামান হল নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। এই হলটি নির্মাণে ব্যয় ধরা হয় ৭০ কোটি ২০ লাখ ৯০ হাজার টাকা। হলটিতে শিক্ষার্থীদের থাকার জন্য মোট ৪৮২টি কক্ষ, ৩৭টি হাউস টিউটর ও অফিস কক্ষ, ৬টি অত্যাধুনিক লিফটসহ অন্যান্য আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। এছাড়াও মেয়েদের ১০তলা বিশিষ্ট শেখ হাসিনা হল এবং ২০তলা বিশিষ্ট একটি অ্যাকাডেমিক ভবনের নির্মাণ কাজ চলমান রয়েছে।

কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল পুরস্কার লাভ

বছরের শুরুতেই আলোচনায় আসে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী রাহি আব্দুল্লাহর নির্মিত স্বল্প দৈর্ঘ্য সিনেমা ‘টেনর’। সিনেমাটি ফ্রান্সের কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল পুরস্কার লাভ করে। সেই সঙ্গে রাহি ‘বেস্ট ইয়াং ফিল্ম মেকার’-এর স্বীকৃতি পায়।


বিজ্ঞাপন


আবারো করোনা হানা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বছরের শুরুতেই সারাদেশে ব্যাপক করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। করোনা সংক্রমণরোধে দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সিদ্ধান্ত মোতাবেক সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয় খোলা রেখে সশরীরে ক্লাস বন্ধ রেখে অনলাইনে শিক্ষাকার্যক্রম সচল রাখার ঘোষণা করে রাবি প্রশাসন। সরকারি নির্দেশ মোতাবেক ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে আবারো ক্লাস শুরু হয়।

ক্যাম্পাসেই ট্রাকচাপায় শিক্ষার্থীর মৃত্যু

অ্যাকাডেমিক ভবন নির্মাণ কাজে ব্যবহৃত পাথরবোঝাই ট্রাকের চাপায় মারা যায় চারুকলা অনুষদের শিক্ষার্থী হিমেল। এই ঘটনায় আরও এক শিক্ষার্থী আহত হয়। ঘটনার প্রতিক্রিয়া স্বরূপ শিক্ষার্থীরা ৬ ট্রাকে আগুন জ্বালিয়ে দেয়। এই ঘটনায় ট্রাক চালকের বিরুদ্ধে মামলা, হিমেলের দাফন থেকে শুরু করে তার মায়ের আজীবন ভরণপোষণ, চিকিৎসার খরচ বহন করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।হিমেলের নামে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের নামকরণের ঘোষণা দেওয়া হয়।

গুণীজন সংবর্ধনা

স্বাধীনতা পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার এবং একুশে পদক পুরস্কারপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের ৪৩ জন বিশিষ্ট ব্যক্তিকে গুণীজন সংবর্ধনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ৮ জন, একুশে পদকপ্রাপ্ত ১৩ জন এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ২২ জন।

ছাত্রলীগের হল সম্মেলন

চলতি বছরের মার্চে রাবির ১৭ আবাসিক হলে একযুগে ছাত্রলীগের হল কমিটি ঘোষণা করা হয়। আড়ম্বর আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে সাবাস বাংলাদেশ মাঠে হল সম্মেলন অনুষ্ঠিত হয়।  

ছুরিকাঘাতে আহত শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর এলাকায় এম আর ছাত্রাবাসে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহত হয় পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাফাত নায়েম নাফি। আহত অবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন তার চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা প্রদান করে।

স্বাস্থ্যবিমা

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থীদের স্বাস্থ্যবীমা ও জীবনবীমার আওতায় আনা হয়। বাৎসরিক ২৫০ টাকা পরিশোধের মাধ্যমে মৃত্যুজনিত দাবি বাবদ ২ লাখ ও চিকিৎসাক্ষেত্রে ৮০ হাজার টাকা পাবেন শিক্ষার্থীরা।

অস্বাস্থ্যকর খাবার বিক্রির দায়ে জরিমানা

ক্যাম্পাসে বিভিন্ন দোকানে অস্বাস্থ্যকর খাবার বিক্রির দায়ে বেশ কয়েকটি দোকানে জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। দুই দফায় আট হোটেলে ৪৭ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থীদের সফলতা

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) ১৪তম সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থীরা বেশ সফলতা অর্জন করে। মেধা তালিকায় প্রথম পাঁচজনের মধ্যে চার জনই রাবির। মেধা তালিকায় প্রথম সুমাইয়া নাসরিন শামা, দ্বিতীয় জান্নাতুন নাঈম মিতু, চতুর্থ ইশরাত জাহান আশা এবং পঞ্চম আতিয়া খাতুন।

গবেষণা পুকুরের মাছ চুরি

গভীররাতে গার্ডকে ভয় দেখিয়ে গবেষণা পুকুরের মাছ চুরি করার অভিযোগ পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবন সংলগ্ন একটি গবেষণা পুকুরে এই ঘটনা ঘটে। ঐ পুকুরে ফিশারিজ বিভাগের অধ্যাপক মাহাবুবুর রহমান মাছ নিয়ে গবেষণা করছিলেন। 

ভর্তি পরীক্ষা, প্রক্সি কাণ্ডে আটক ৩

চলতি বছরের ২৫-২৭ জুলাই বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে আটক হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীসহ তিনজন। আটকরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী এখলাছুর রহমান ও লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মেহজাবিন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষার্থী বায়জিদ খান। 

ছিনতাই

বছরের বিভিন্ন সময়ে ক্যাম্পাসের অভ্যন্তরে বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ছিনতাইকারীরা মোটরসাইকেলযোগে ছাত্রীদের ব্যাগ টান দিয়ে নিয়ে চলে যায়। এছাড়াও ভয় দেখিয়ে মোবাইল, নগদ টাকা ছিনতাই হওয়ার মতো বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।

দুই বাংলার সাহিত্যিকদের মিলনমেলা

বাংলাদেশ ও ভারতের কলকাতার লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’ অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এই আয়োজনে দেশ ও দেশের বাইরের দুই শতাধিক লিটলম্যাগ এবং পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদকের সম্মেলন ঘটে। এছাড়াও সাহিত্য পত্রিকা ‘নিরিখ’ এর তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে দেশ বিদেশের স্কলাররা প্রবন্ধ উপস্থাপন করেন।

অবৈধ দোকান উচ্ছেদ

সৌন্দর্য ও পরিচ্ছন্নতা রক্ষায় ক্যাম্পাসের অভ্যন্তরে যত্রতত্র অবৈধভাবে গড়ে ওঠা প্রায় ৫০টি দোকান উচ্ছেদ করা হয়। ইবলিশ চত্বরে স্থায়ী দোকান নির্মাণে।

হলের বারান্দা থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু

আবাসিক হলের দুইতলার বারান্দা থেকে পড়ে গুরুতর আহত হয় মার্কেটিং বিভাগের শিক্ষার্থী জিএম শাহরিয়ার। পরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে। চিকিৎসকদের দায়িত্ব অবহেলায় শাহরিয়ার মারা গেছে এমন অভিযোগ করে হাসপাতালে ভাংচুর করে রাবি শিক্ষার্থীরা। এই ঘটনায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষ অজ্ঞাতনামা ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে। এদিকে রাবি প্রশাসন দায়িত্ব অবহেলা ও শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ এনে হামলা করে রামেক কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে।

আম পাড়তে গিয়ে আহত দুই শিক্ষার্থী

চলতি বছরের মধুমাসে ক্যাম্পাসে আম পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে আহত হয় দুই শিক্ষার্থী। এর মধ্যে মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী ফারুক হোসেনের নাক-মুখ ফেটে রক্তক্ষরণ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সুভাষ চন্দ্রর কোমর ভেঙে যায়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন গাছে ওঠে ফল পাড়তে নিষেধাজ্ঞা দেয়।

রাবি শাখা ছাত্রলীগের সম্মেলন

দীর্ঘ ছয় বছর পরে রাবি শাখা ছাত্রলীগের সম্মেলনের প্রস্তুতি নেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। ২৬তম সম্মেলনকে সামনে রেখে পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়। সম্মেলনের তারিখ ঘোষণা করা হয় ১২ নভেম্বর। কিন্তু কোনো কারণে তা আলোর মুখ দেখেনি।

রিক্তা হত্যা

আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিক্তার মৃত্যু নিয়ে রহস্য দেখা দেয়। আত্মহত্যা নাকি হত্যা সেটা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। স্বামীর সঙ্গে বিনোদপুর এলাকার ধর্মপুরে ভাড়া বাসায় থাকতেন। তার স্বামী ইশতিয়াক রাব্বী ফলিত গণিত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। স্বামীর ভাষ্যমতে, জানালার সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করে রিক্তা। এই ঘটনায় রিক্তার বাবা মতিহার থানায় হত্যা মামলা দায়ের করে, পরে রাব্বীকে গ্রেফতার করে পুলিশ। তাকে তিন দিনের রিমান্ডে নেয়া হয়।

গান গেয়ে সিলেটবাসীদের জন্য ত্রাণ সংগ্রহ

চলতি বছরের মে মাসে ভয়াবহ বন্যা দেখা দেয় সিলেট অঞ্চলে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসসহ বিভিন্ন জায়গায় গান গেয়ে বানভাসিদের জন্য ত্রাণ সংগ্রহ করে। বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন সীমিত করে সেই অর্থ দিয়ে বনবাসীদের পাশে দাঁড়ায়।

ডিনস্ অ্যাওয়ার্ড

কলা অনুষদভুক্ত ১২টি বিভাগের বিএ ও বিপিএ (সম্মান) পরীক্ষায় প্রথম স্থান অধিকারী ১৬জন শিক্ষার্থীকে কলা অনুষদ ডিনস্ অ্যাওয়ার্ড দেওয়া হয়। এছাড়াও বিজনেস স্টাডিট অনুষদের পাঁচ বিভাগের ৩৩ শিক্ষার্থীকে ডিনস্ অনার্স লিস্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বিশ্বকাপ উন্মাদনা

কাতার বিশ্বকাপকে ঘিরে উৎসাহ, উদ্দীপনার কমতি ছিল না শিক্ষার্থীদের মধ্যে। আর্জেন্টিনা ফ্যানস ক্লাব, ব্রাজিল ফ্যানস ক্লাব, জামানি সাপোর্টার্স অ্যাসোসিয়েশন নামে বিভিন্ন সংগঠনের সৃষ্টি হয়। প্রত্যেক ফ্যান ক্লাব তাদের কমিটি ঘোষণা করে। কমিটিতে অদ্ভুত সব পদ-পদবী সৃষ্টি করা হয়। প্রিয় দলকে শুভকামনা জানিয়ে মিছিল, র‌্যালি, শোভাযাত্রা করা হয় ক্যাম্পাসে।

আর্জেন্টিনা লীগের অফিসিয়াল পেজে রাবির আর্জেন্টিনা ফ্যানস ক্লাবের একটি ছবি প্রকাশ করা হয়। এছাড়াও বিশ্বকাপে বড় পর্দায় খেলা দেখার ব্যবস্থা করা হয়। আর্জেন্টিনার বিশ্বকাপ জয় উপলক্ষে গরু-খাসি জবাই করে প্রীতিভোজের আয়োজন করা হয়। এই ভোজে সব দলের সমর্থকরা অংশগ্রহণ করে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর