মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

ওয়ানডেতে টাইগারদের রঙিন বছর

ফুয়াদ হাসান
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১২:৫০ পিএম

শেয়ার করুন:

ওয়ানডেতে টাইগারদের রঙিন বছর

২০২২ সালে বাংলাদেশ ক্রিকেটের প্রাপ্তিটা কম নয়। বছরের শুরুতেই নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে দারুণ জয় পায় টাইগাররা। এরপর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেয় সাকিব-তামিমরা। উড়ন্তভাবে শুরু হওয়া বছরটির শেষটাও রাঙাতে ভুলেনি টাইগাররা। ভারতের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে জয় দিয়ে বছরটি স্মরণীয় করে রাখে বাংলাদেশ।

একনজরে দেখে নেওয়া যাক এই বছরে টাইগারদের পথচলা-


বিজ্ঞাপন


জানুয়ারি ২০২২

বছরের শুরুতেই নিউজিল্যান্ডের মাটিতে দুটি টেস্ট খেলতে যায় বাংলাদেশ। ১ তারিখ থেকে শুরু হওয়া প্রথম টেস্টে ব্যাটে-বলে দারুণ ছন্দ দেখিয়ে জয় তুলে নেয় টাইগাররা। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে কিউই ব্যাটিংয়ে ধস নামান টাইগার পেসার এবাদত হোসেন। তার দারুণ বোলিংয়েই বাংলাদেশ প্রথম টেস্টে মাত্র ৪০ রানের লক্ষ্য পেয়ে স্বাগতিকদের বিপক্ষে সহজ জয় তুলে নেয়।

তবে দ্বিতীয় টেস্টেই দৃশ্যপট পাল্টে ঘুরে দাঁড়ায় স্বাগতিক নিউজিল্যান্ড। টাইগাররা ব্যাটিং ব্যর্থতায় সেই টেস্ট হারে ইনিংস ও ১১৭ রানে।


বিজ্ঞাপন


ফেব্রুয়ারি ২০২২

আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় স্বাগতিক বাংলাদেশ। যার প্রথম দুই ম্যাচ টাইগাররা হেসে খেলে জয় পেলেও, শেষ হয় বিষাদময় হার দিয়ে। আফগানদের বিপক্ষে সেই সিরিজে ব্যাটিংয়ে আলো ছড়িয়ে সিরিজ সেরার পুরস্কার পান ব্যাটার লিটন কুমার দাস।

মার্চ-এপ্রিল ২০২২

তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট খেলতে দক্ষিণ আফ্রিকার মাটিতে যায় বাংলাদেশ। জমজমাট প্রথম ও শেষ ওয়ানডে জিতে প্রোটিয়াদেরকে তাদের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে হারায় সাকিব-মুস্তাফিজরা।

তবে দুই টেস্টেই হেরে দেশে ফিরতে হয় টাইগারদের। টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় প্রথম টেস্টে ২২০ রানের বিশাল জয় পায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পরের টেস্টে সফরকারীদের হার ৩৩২ রানে।

মে ২০২২

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ড্র করলেও শেষ টেস্টে হেরে যায় বাংলাদেশ। টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় সেই টেস্ট লঙ্কানরা জিতে নেয় ১০ উইকেটে।

জুন-জুলাই-আগস্ট ২০২২

ক্যারিবীয়দের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলতে জুনে ওয়েস্ট ইন্ডিজ যায় টাইগাররা। তবে ধারাবাহিক ব্যর্থতার বলি হয়ে দুই টেস্টেই শোচনীয়ভাবে হেরে যায় সাকিব-তামিমরা। প্রথমটিতে ৭ উইকেটে ও দ্বিতীয় টেস্টে ১০ উইকেটের লজ্জার হার নিয়ে দেশে ফিরতে হয় বাংলাদেশকে।

অন্যদিকে টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে হারলেও ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় টাইগাররা। স্বাগতিকদের হোয়াইট ওয়াশ করে শেষ পর্যন্ত স্বস্তি নিয়ে জিম্বাবুয়েতে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে যায় বাংলাদেশ।

তবে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যর্থ সিরিজ শেষে দেশে ফিরতে হয় সাকিব-মুস্তাফিজদের। তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির সেই সিরিজে লজ্জার হারের স্বাদ পায় বাংলাদেশ।

সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠলেও লঙ্কানদের কাছে ২ উইকেটে হেরে যায় টাইগাররা। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দুবাই যায় বাংলাদেশ। সেখানে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুইটি টি-টোয়েন্টি ম্যাচে দারুণ জয় তুলে নেয় সাকিব-মুস্তাফিজরা।

আরও পড়ুন- ফুটবলে বাংলার মেয়েদের ‘বিপ্লব’

অক্টোবর-নভেম্বর ২০২২

অক্টোবরে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে উল্লেখযোগ্য কোনো সাফল্য আনতে পারেনি বাংলাদেশ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পায় টাইগাররা। বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে হারের স্বাদ পেতে হয় বাংলাদেশকে।

ডিসেম্বর ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসে ভারত। যেখানে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় টাইগাররা।

২০২২ সালে ওয়ানডে ক্রিকেটে নজরকাড়া পারফর্ম করলেও টেস্ট ও টি-টোয়েন্টিতে আশানুরূপ কোনো ফল পায়নি টাইগাররা। তবে দেশের বাইরে বেশ কয়েকটি সিরিজ জয় চলতি বছরে বাংলাদেশ ক্রিকেটের পথচলাকে অনেকটাই সমৃদ্ধ করেছে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর