মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

২০২২ সালে নাটোরে আলোচিত যতো ঘটনা

মো. লিটন হোসেন লিমন
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২, ১২:১২ পিএম

শেয়ার করুন:

২০২২ সালে নাটোরে আলোচিত যতো ঘটনা
ছবি: ঢাকা মেইল

বিদায়ের দ্বারপ্রান্তে ২০২২। দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০২৩। ২০২২ সালে বেশ কয়েকবার গণমাধ্যমে শিরোনাম হয়েছে নাটোর। হত্যা, খুন, ধর্ষণ, প্রেম, বিয়ে, দুর্ঘটনাসহ নানা বিষয় নিয়ে আলোচনায় এসেছে এ জেলাটি। তবে ছাত্র ও শিক্ষিকার প্রেম, বিয়ে ও মৃত্যু নিয়ে সারাদেশ আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছিল। এমনকি আন্তর্জাতিক গণমাধ্যমেও উঠে এসেছিল এ ঘটনাটি।

ছাত্র-শিক্ষিকার বিয়ে অতঃপর মৃত্যু


বিজ্ঞাপন


নাটোরের গুরুদাসপুরে কলেজ ছাত্র মো. মামুন হোসেন (২২) ও কলেজ শিক্ষিকা খাইরুন নাহারের (৪০) প্রেম, বিয়ে এবং শিক্ষিকার মৃত্যুর ঘটনা দেশজুড়ে আলোচনায় এসেছিল এই দম্পতি।

গত ৩১ জুলাই তাদের বিয়ের বিষয়টি জানাজানি হলে সামাজিক মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মিডিয়ায় বিয়ের খবরটি ভাইরাল হয়। ঘটনার ১৫ দিনের মাথায় গত (১৪ আগস্ট) রোববার সকালে নাটোর শহরের বলারিপাড়া এলাকায় চারতলা একটি ভাড়া বাসার শিক্ষিকার মরদেহটি পাওয়া যায়। এতে সারা বাংলাদেশে আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়। এ ঘটনায় স্বামী মো.মামুন হোসেনকে পুলিশ গ্রেফতারও করেন।

পরে সেই দিন দুপুরে সিআইডির সুরতহালের পর মরদেহ ময়নাতদন্তের জন্য নাটোর আধুনিক সদর হাসপাতাল মর্গে নেওয়া হয়। পরে ময়নাতদন্ত শেষে সন্ধ্যায় শিক্ষিকা খায়রুন নাহারের মরদেহ গ্রামের বাড়িতে নেওয়া হয়। সেখানে স্থানীয় আবু বকর সিদ্দিকী কওমী মাদরাসার জানাজা শেষে রাতে নাচকুড় কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়। এরপর গত (৮ সেপ্টেম্বর) বৃহস্পতিবার মামুনকে নাটোর আমলী আদালতে হাজির করা হলে শুনানি শেষে বিচারক অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গোলজার রহমান অস্থায়ী জামিনের আদেশ দেন। তবে শিক্ষিকা খায়রুন নাহারের মৃত্যুর রিপোর্টের দিকে তাকিয়ে আছেন তার পরিবার।

এর আগে গত ১২ ডিসেম্বর ছাত্র ও শিক্ষিকার বিয়ের ৬ মাসেরও বেশি সময় পার হওয়ার পর বিষয়টি এলাকায় জানাজানি হয়। এক বছর আগে ফেসবুকে শিক্ষিকা নাহারের সঙ্গে একই উপজেলার ধারাবারিষা ইউনিয়নের পাটপাড়া গ্রামের কলেজছাত্র মামুনের পরিচয় হয়। পরে তাদের দুজনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে দুজন বিয়ের সিদ্ধান্ত নেন। ২০২১ সালের ১২ ডিসেম্বর কাউকে না জানিয়ে গোপনে বিয়ে করেন তারা। বিয়ের ৬ মাস পর তাদের সম্পর্ক জানাজানি হলে ছেলের পরিবার মেনে নিলেও মেয়ের পরিবার থেকে বিয়ে মেনে নেয়নি। পরে তারা দুজন নাটোর শহরের বলারিপাড়া মহল্লায় ভাড়া বাসায় বসবাস করছিলেন। এর আগে ওই শিক্ষিকা রাজশাহীর বাঘা উপজেলার এক ছেলেকে বিয়ে করেছিলেন।পারিবারিক কলহে সেই সংসার বেশি দিন টেকেনি। প্রথম স্বামীর ঘরে দুই ছেলে সন্তান রয়েছে।


বিজ্ঞাপন


ছাত্রলীগ কর্মীর মৃত্যুর গুজব

গত ১৯ সেপ্টেম্বর ২০২২ সালে নাটোরের নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের পিটুনিতে ছাত্রলীগ কর্মী জামিউল ইসলাম জীবনের মৃত্যু নিয়ে গুজব উঠে। এতে ফেসবুকে বেশ আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। মৃত্যুর গুজব নিয়ে এলাকায় চাঞ্চল্যকর সৃষ্টি হয়। পরে গত (২৩ সেপ্টেম্বর) শুক্রবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত (১৯ সেপ্টেম্বর) সোমবার রাতে উপজেলার রামশাহকাজিপুর আমতলী বাজারে ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে জীবন ও তার বাবা ফরহাদ হোসেনকে ডেকে নেয় উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান। কথা কাটাকাটির একপর্যায়ে চেয়ারম্যান আসাদ ও তার সহযোগীরা বাবা-ছেলেকে মারধর করেন। এ ঘটনায় ফরহাদ হোসেন (৫৩) ও জামিউল আলীমম জীবন (২০) নামের বাবা-ছেলে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা সন্ধ্যায় গুরুতর তাদেরকে উদ্ধার করে প্রথমে নাটোর সদর হাসপাতাল পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আজ শুক্রবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় জামিউল আলম জীবনের মৃত্যু হয়।

ঘটনার পরদিন মঙ্গলবার বিকেলে আহত ফরহাদ হোসেনের স্ত্রী জাহানারা বেগম বাদী হয়ে নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, তার বড় ভাই ফয়সাল শাহ ফটিক, আলিম আল রাজি শাহ নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫ জনের বিরুদ্ধে নলডাঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। পরে ওই মামলায় অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ।

একদিনে সড়কে দুর্ঘটনায় ৭ জন নিহত

গত ৭ মে ২০২২ সালে নাটোরের বড়াইগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষের ৭ জনের মৃত্যুর ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ২০ জন আহত হন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্থানীয় বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

গত (৭ মে) শনিবার বেলা ১১টার দিকে উপজেলার বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বনপাড়া বাইপাস এলাকার গাজী অটো রাইস মিল সামনে এ মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে।

বড়াইগ্রাম উপজেলার বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের বনপাড়া বাইপাস এলাকার গাজী অটো রাইস মিল সামনে ন্যাশনাল ট্রাভেলস ও সিয়াম পরিবহনের দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হন। এ সময় ২০ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জোড়া খুন

বছর জুড়েই নাটোরের সিংড়ার বামিহাল গ্রামে ক্ষমতাসিন দলের একাধিক গ্রুপ আধিপত্য বিস্তার নিয়ে একে অপরের ওপর হামলা চালিয়েছে। ২০২২ সালে দুগ্রুপের সংর্ঘষে দুজন নিহত হন। সবমিলে গত দেড় যুগে ১২ জন খুন হয়েছেন।

গত (১০ অক্টোবর) রোববার রাত ৮টার দিকে আফতাবের নেতৃত্বে কয়েকজন ফরিদ উদ্দিন এর অনুসারী আবু মুসা ও রুহুল আমিনের দসোপাড়া বাড়িতে হামলা চালায় পরে বামিহাল বাজারে আফতাব ও তার সমর্থকদের ওপর পাল্টা হামলা করে রুহুল ও মুসার লোকজন। এতে দু’পক্ষের সংঘর্ষে আফতাব রুহুল আমিনসহ উভয় পক্ষের অন্তত পাঁচ জন আহত হন। আহতদের হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আহত রুহুল আমিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বৃদ্ধাকে গাছে বেঁধে নির্যাতন

গত (২৫ অক্টোবর) নাটোরের গুরুদাসপুরে উপজেলার চাপিলা ইউনিয়নের পমপাথুরিয়া গ্রামে অনৈতিক ঘটনার অভিযোগে কুলসুম বেগম (৭০) নামে এক বৃদ্ধা নারীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠে। এ ঘটনার একটি ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে মুহূত্বে ভাইরাল হয়। এতে সমালোচনার ঝড় শুরু হয়। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে ওই বৃদ্ধা নারীকে উদ্ধার করে।

অর্ধশতাধিক ইমো হ্যাকিং: প্রতারক চক্র গ্রেফতার

বছরজুড়েই নাটোরে ইমো হ্যাকিং প্রতারক চক্রের প্রায় অর্ধশতাধিক সদস্যদের গ্রেফতার করেছে নাটোর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৫। প্রতারক চক্রের সদস্যরা বিকাশের মাধ্যমে অর্থ হাতিয়ে নিতেন। নাটোর জেলার লালপুর উপজেলায় সংঘবদ্ধ ইমো হ্যাকিং প্রতারক চক্রের সংখ্যা বেশি। প্রতারক চক্র মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইমো হ্যাক করে বিকাশের মাধ্যমে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিতো। বিভিন্ন সময় আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেছে।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর