মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

আলোচনায় বিএনপির এমপিদের পদত্যাগ ও গণসমাবেশ

মো. ইলিয়াস
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১০:৪১ পিএম

শেয়ার করুন:

আলোচনায় বিএনপির এমপিদের পদত্যাগ ও গণসমাবেশ

বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও জামায়াতে ইসলামীর একাত্মতা, রাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা ঘোষণা, ঢাকায় গণসমাবেশ থেকে ১০ দফা ঘোষণা, সংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগ, মির্জা ফখরুল ও মির্জা আব্বাসসহ পাঁচশ গ্রেফতার, হামলা-সংঘর্ষে বেশ কয়েকজন নেতা নিহত- এমন নানা ঘটন-অঘটনে ২০২২ সাল পার করেছে বিএনপি।

বছরের শেষে ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশ ঘিরে যে রাজনৈতিক উত্তেজনার সৃষ্টি হয়েছিল তা শেষদিকে দুর্বল হয়ে যায়। ঘোষণা দিলেও নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে পারেনি বিএনপি। সরকারি চাপে সমাবেশ গোলাপবাগে নিতে হয়েছে। এ নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। সংঘর্ষে একজন মারা যায়। পুলিশসহ অনেকে আহত হন। অভিযানে পুলিশ ব্যাপক ভাঙচুরের পাশাপাশি নগদ টাকা ও চেকবই নিয়ে যায় বলে দাবি করেছেন মির্জা ফখরুল।


বিজ্ঞাপন


Saltamamiরাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা

১৯ ডিসেম্বর রাজধানীতে এক সংবাদ সম্মেলনে রাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা ঘোষণা করে বিএনপি। এতে সংবিধান সংশোধন, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা এবং রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান টানা দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে না পারাসহ বেশকিছু সংস্কারমূলক বিষয় উল্লেখ করা হয়।

Stltamamiসংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগ

একাদশ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বিএনপির ৭ সংসদ সদস্য। ১১ ডিসেম্বর সংসদ ভবনে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত আসনের রুমিন ফারহানা। ২২ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদও পদত্যাগ করেন।


বিজ্ঞাপন


বিএনপির ১০ দফা ঘোষণা

১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে সরকারের পদত্যাগের দাবিসহ ১০ দফা ঘোষণা করে বিএনপি। দফাগুলো হলো- জাতীয় সংসদ বিলুপ্ত করে সরকারের পদত্যাগ; দল নিরপেক্ষ একটি অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন; বর্তমান নির্বাচন কমিশন বাতিল করে একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন; খালেদা জিয়াসহ সকল বিরোধী দলীয় নেতাকর্মী, মানবাধিকার কর্মী ও সাংবাদিক এবং আলেমদের সাজা বাতিল; মিথ্যা মামলা প্রত্যাহার ও রাজনৈতিক কারাবন্দিদের মুক্তি, সভা-সমাবেশ ও মত প্রকাশে কোনো বাধা সৃষ্টি না করা; ডিজিটাল নিরাপত্তা আইন,সন্ত্রাস দমন আইন ও বিশেষ ক্ষমতা আইনসহ সকল কালাকানুন বাতিল; বিদ্যুৎ, জ্বালানি, গ্যাস, সার ও পানিসহ জনসেবা খাতসমূহে মূল্যবৃদ্ধির গণবিরোধী সরকারি সিদ্ধান্ত বাতিল; নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনা; গত ১৫ বছর বিদেশে অর্থ-পাচার, ব্যাংকিং ও আর্থিক খাত, বিদ্যুৎ-জ্বালানি খাত ও শেয়ার বাজারসহ রাষ্ট্রীয় সকল ক্ষেত্রে সংঘটিত দুর্নীতি চিহ্নিত করতে একটি কমিশন গঠন; গত ১৫ বছরে গুমের শিকার সকল নাগরিকদের উদ্ধার এবং বিচারবহির্ভূত হত্যা ও রাষ্ট্রীয় নির্যাতনের প্রতিটি ঘটনার আইনানুগ বিচারের ব্যবস্থা ও শাস্তি নিশ্চিত করা এবং ধর্মীয় সংখ্যালঘুদের বাড়ি-ঘর, উপসনালয় ভাঙচুর ও সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও বিচার বিভাগকে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের উপযোগী করতে সরকারি হস্তক্ষেপ বন্ধ করে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেয়া।

Saltamamiবিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও জামায়াতের একাত্মতা

বিএনপির সরকার পতনের আন্দোলনের সঙ্গে একাত্মতার ঘোষণা করেছে ‘গণতন্ত্র মঞ্চ’ ও জামায়াতে ইসলামী। বিএনপির সাথে মিল রেখে এক সাথে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় তারা।

১০ সাংগঠনিক বিভাগে গণসমাবেশ

১০টি বিভাগে গণসমাবেশ সফল করেছে বিএনপি। ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশের মধ্যদিয়ে যা শেষ হয়। ১২ অক্টোবর চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে প্রথম সমাবেশ হয়। এরপর ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লায় ও রাজশাহীর পর ঢাকায় গণসমাবেশ করে বিএনপি।

Saltamamiমির্জা ফখরুল ও মির্জা আব্বাস গ্রেফতার

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেফতার করেছে পুলিশ। ৮ ডিসেম্বর রাতে তাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে ৯ ডিসেম্বর তাদেরকে গ্রেফতার দেখানো হয়।

নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত ১

৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এসময় গুলিবিদ্ধ হয়ে মারা যান মকবুল হোসেন। আহত হন অনেকে।

Saltamamiহামলায় আহত বিএনপির সাবেক এমপির মৃত্যু

বরিশালে গণসমাবেশে যোগ দিতে আসার সময় ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলার শিকার হন পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও পটুয়াখালী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শাহজাহান খান। ২৮ নভেম্বর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

পুলিশের ‘গুলিতে’ ছাত্রদল নেতা নয়ন নিহত

কুমিল্লা বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে বাঞ্ছারামপুরে ১৯ নভেম্বর প্রচারপত্র বিতরণ শেষে মিছিল নিয়ে যাচ্ছিলেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিএনপির কয়েকজন নেতাকর্মীকে আটক করে পুলিশ। তাদের ছাড়িয়ে নিতে বাঞ্ছারামপুর মডেল থানার ওসি নূরে আলমের সঙ্গে নেতাকর্মীদের বাগবিতণ্ডা শুরু হয়। এ সময় গুলিবিদ্ধ হন ছাত্রদল নেতা নয়ন। পরে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নেওয়ার পথে মারা যান তিনি।

আমলাদের সঙ্গে বিএনপির বৈঠক

১১ নভেম্বর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাবেক আমলা ও অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়ে বৈঠক করেছে বিএনপি। বিকেল ৫টা থেকে শুরু হয়ে বৈঠক চলে রাত ৮টা পর্যন্ত।

BNPপ্রতিষ্ঠাবার্ষিকী রাজধানীতে বিএনপির শোভাযাত্রা

দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ সেপ্টেম্বর রাজধানীতে শোভাযাত্রা করে বিএনপি। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হয়। নাইটিঙ্গেল মোড় ও পল্টন মোড় হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।

নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে যুবদল কর্মী নিহত

১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রায় পুলিশের সংঘর্ষে যুবদলের এক কর্মী নিহত হন।

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১১ সেপ্টেম্বর কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৩০২ সদস্যের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এর আগে ১৭ এপ্রিল ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

রাজধানীতে বিএনপির কর্মসূচি

জ্বালানি তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং ভোলা ও নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে ৩ কর্মী নিহতের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্থানে প্রতিবাদ কর্মসূচির ঘোষণা করে বিএনপি।

BNPবিএনপির লাগাতার কর্মসূচি

২২ আগস্ট থেকে দেশব্যাপী লাগাতার সভা, সমাবেশ ও বিক্ষোভমিছিল কর্মসূচি পালন করার ঘোষণা দেয় বিএনপি। জ্বালানি তেল, পরিবহন ভাড়াসহ দ্রব্যমূল্য বৃদ্ধি, স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম ও ছাত্রদল নেতা নূরে আলম হত্যার প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হয়।

ভোলায় পুলিশের গুলিতে ২ নেতা নিহত

তেল-গ্যাস ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং লোডশেডিংয়ের প্রতিবাদে ৩১ জুলাই বিক্ষোভ মিছিল করার সময় বিএনপি নেতাকর্মীদের সাথে সংঘর্ষ হয়। এসময় স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম নিহত হন। এছাড়া ৩ সেপ্টেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জেলা ছাত্রদল সভাপতি নুরে আলম।

মুন্সীগঞ্জে পুলিশের সাথে সংঘর্ষে যুবদল নেতা নিহত

২১ সেপ্টেম্বর মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশের এক পর্যায়ে পুলিশ-বিএনপি সংঘর্ষে শুরু হয়। এতে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় যুবদল নেতা শহীদুল ইসলাম শাওন মারা যান।

BNPঐক্যবদ্ধ আন্দোলন গড়তে বিএনপির সংলাপ

ঐক্যবদ্ধভাবে চূড়ান্ত একটি আন্দোলনের রূপরেখা দিতে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে ২৪ মে সংলাপ শুরু করে বিএনপি। ৭ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চের সাথে সংলাপের মাধ্যমে শেষ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ

২৪ মে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছাত্রলীগের সঙ্গে ছাত্রদলের নেতাকর্মীদের সংঘর্ষ হয়। ছাত্রদল নেতাকর্মীদের অভিযোগ, হামলায় তাদের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। এর আগে ২২ মে সন্ধ্যায় ঢাবির টিএসসিতে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে ছাত্রদলের বেশ কয়েকজন আহত হন।

BNP৮১ দিন পর ‘ফিরোজা’য় খালেদা জিয়া

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ৮১ দিন চিকিৎসাধীন থাকার পর ১ ফেব্রুয়ারি গুলশানে নিজ বাসভবন ‘ফিরোজা’য় ফিরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

নির্বাচনে অংশ নিয়ে বহিষ্কার তৈমুর-সাক্কু

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হয়েছিলেন বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার। প্রার্থী হওয়ায় তাকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, জেলা বিএনপির আহ্বায়ক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য পদ থেকে অব্যাহতি দেয়া হয়। ১৮ জানুয়ারি এক বার্তায় এই তথ্য জানানো হয়। এছাড়া দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় ১৯ মে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করা হয় সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে।

২০২২ সালের বিভিন্ন কর্মসূচি নিয়ে জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইমরান সালেহ প্রিন্স বলেন, একটা কঠিন মুহূর্ত দিয়ে বিএনপি তাদের নেতাকর্মীদের চাঙা করেছে। তারা এখন রাজপথে নেমে এসেছে। যে কোনো সিদ্ধান্ত আসলে বাস্তবায়নে প্রস্তুত ও শক্তি অর্জন করেছে। বিএনপি মানুষের প্রত্যাশা পূরণ করেছে। আগামীতে গণতন্ত্র ফিরে আসবে আন্দোলনের মাধ্যমে। খালেদা জিয়া আবারও দেশের নেতৃত্ব দেবেন। তারেক রহমান দেশে ফিরে আসবে।

এমই/জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর