সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

২৮ অক্টোবর ঘিরে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩, ০৮:২৯ এএম

শেয়ার করুন:

২৮ অক্টোবর ঘিরে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা
ছবি: সংগৃহীত

প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দল, ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল বিএনপি, জামায়াত ও অন্যান্য দলের সমাবেশ ঘিরে রাজধানীতে পুলিশ, র‌্যাব ও আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর কয়েক হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। সহিংসতা এড়াতে কঠোর নিরাপত্তায় মোড়ানো হয়েছে রাজধানীকে। 

রাজধানীর বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিশেষ করে ঢাকার মধ্যাঞ্চলে যেখানে সমাবেশের পরিকল্পনা করা হয়েছে সেখানে চেকপোস্ট বসানো হয়েছে। রাস্তায় টহল দিচ্ছে পুলিশ ও র‌্যাবের সদস্যরা। শহরের উপকণ্ঠেও নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে সমাবেশ করার অঙ্গীকার করেছে প্রধান বিরোধী দল বিএনপি। বিএনপির সমাবেশের সঙ্গে মিল রেখে বিকেলে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে পাল্টা সমাবেশ করবে আওয়ামী লীগ। এছাড়া শাপলা চত্বরে সমাবেশের পরিকল্পনা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তত্ত্বাবধানে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের পথ প্রশস্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে মহাসমাবেশের ডাক দিয়েছে বিএনপি।

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিও চায় তারা। বিরোধী দল তাদের সমাবেশকে শান্তিপূর্ণ করার প্রতিশ্রুতি দিয়েছে।

 


বিজ্ঞাপন


 আরও পড়ুন

 

মহাসমাবেশের এক দিন আগে হাজার হাজার বিএনপি নেতাকর্মীর ঢল নেমেছে নয়াপল্টনে। আজ শনিবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের সমাবেশে বাধা দিতে পারে এই আশঙ্কায় তারা আগেভাগে এসেছেন বলে জানিয়েছেন। 

 

নির্বাচনের আগে বিএনপির বিরুদ্ধে নৈরাজ্য সৃষ্টির চেষ্টার অভিযোগ তুলে আওয়ামী লীগ তা প্রতিহত করার অঙ্গীকার করেছে। তাদের কর্মসূচিকে শান্তি সমাবেশ বলে অভিহিত করা হয়েছে।

এছাড়া অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য সরকারের পদত্যাগও দাবি করছে জামায়াত।

এদিকে যেকোনো সহিংসতা এড়াতে রাজনৈতিক কর্মসূচির জন্য রাজধানীতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

আজকের সমাবেশকে কেন্দ্র করে নগরবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। প্রধানমন্ত্রীর পদত্যাগ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের মহাসমাবেশে যোগ দিতে ইতোমধ্যেই কয়েক হাজার বিএনপি নেতাকর্মী ঢাকায় প্রবেশ করেছেন বলে জানা গেছে।

 

 আরও পড়ুন

 রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার বিষয়ে ডিএমপি সদর দফতরের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) খন্দকার মাহিদ উদ্দিন বলেন, শুক্রবার সকাল থেকেই রাজধানীতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের টহলের পাশাপাশি বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট।

 

র‌্যাব সদর দফতরের সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি ইমরান খান বলেন, নিরাপত্তা ও জননিরাপত্তা বজায় রাখতে ইতোমধ্যেই রাজধানীতে এলিট ফোর্সের ১৫০০ সদস্য মোতায়েন করা হয়েছে। তারা যেকোনো ভাঙচুর ও সরকারি সম্পত্তি ধ্বংসের চেষ্টা রোধে কাজ করবে।

র‌্যাব সদস্যরা ইতোমধ্যেই সাদা পোশাকে চেকপোস্ট, রাস্তায় টহল ও গোয়েন্দা নজরদারি চালাচ্ছে। আব্দুল্লাহপুর, রামপুরা, পূর্বাচল ৩০০ ফুট রোড, আমতলী, বসিলা, আগারগাঁও, শিশুমেলা, কচুক্ষেত, টেকনিক্যাল ক্রসিং, মিরপুর কাজীপাড়া, সাভার, মানিকগঞ্জ, ডেমরা, পোস্তগোলা ও সয়দাবাদে চেকপোস্ট বসানো হয়েছে।

মোহাম্মদপুর, আদাবর, ধানমণ্ডি, কলাবাগান, নিউমার্কেট, হাজারীবাগ, শেরেবাংলা নগর, তেজগাঁও ও তেজগাঁও শিল্প এলাকায় বিশেষ ‘রোবাস্ট পেট্রোল’-এর মাধ্যমে র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করছেন বলেও জানান ওই কর্মকর্তা।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর