রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

মশাল হাতে বিক্ষোভ করবেন বাইকাররা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০২:২৭ পিএম

শেয়ার করুন:

মশাল হাতে বিক্ষোভ করবেন বাইকাররা

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মশাল হাতে বিক্ষোভে নামছেন বাইকাররা। শনিবার (৫ আগস্ট) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের উদ্যোগে বাইকারদের এই মশাল মিছিল হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন জানিয়েছেন, শনিবার বিকাল ৫টার দিকে লুটপাটের অর্থ জোগাতে পেট্টোল অকটেন ও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে এই মশাল মিছিল অনুষ্ঠিত হবে। সবাইকে স্বতস্ফূতভাবে অংশ নেওয়ার কথাও বলেন।


বিজ্ঞাপন


গতরাতে জ্বালানি তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। এতে কেরোসিন, ডিজেল, পেট্রোল ও অকটেনের দাম অস্বাভাবিকহারে বাড়ানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী এক লাফে ডিজেল ও কেরোসিনের দাম একলাফে লিটারে ৩৪ টাকা করে বাড়ানো হয়। নতুন করে ডিজেল ও কেরোসিন এখন ভোক্তাকে কিনতে হচ্ছে ১১৪ টাকা করে।

অন্যদিকে অকটেনে প্রতি লিটারে বাড়ানো হয়েছে ৪৬ টাকা। এখন প্রতি লিটার অকটেন ১৩৫ এবং পেট্রোল ৪৪ টাকা বেড়ে হয়েছে ১৩০ টাকা লিটার। এই হিসাবে ডিজেলের দাম বাড়ানো হয়েছে ৪২ দশমিক ৫ শতাংশ আর অকটেন-পেট্রোলে বেড়েছে ৫১ শতাংশ। জ্বালানি তেলের নতুন দাম শুক্রবার রাত ১২টার পর থেকেই কার্যকর হয়েছে।

শনিবার (৬ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানান, পরিস্থিতি মোকাবিলায় বাধ্য হয়েই সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। তিনি আরও বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) ব্যাপক লোকসানের হাত থেকে বাঁচাতেই জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে কমলে বাংলাদেশেও জ্বালানি তেলের দাম কমানো হবে।


বিজ্ঞাপন


জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর থেকে সমালোচনা করছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। তবে দেশবাসীকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে নসরুল হামিদ বলেন, যত্রতত্র ডিজেল ব্যবহার নিয়ন্ত্রণ করা ছাড়া উপায় নেই। দেশবাসীকে ধৈর্য ধরতেই হবে। জ্বালানি তেলের নতুন দাম সমাজের সবার কাছে সহনীয় হবে না। অর্থনীতির স্বার্থেই সরকারের কাছে মূল্যবৃদ্ধি ছাড়া উপায় ছিল না।

ডব্লিউএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর