মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

বাসের ভাড়া বাড়াতে তোড়জোড়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৩:৪১ পিএম

শেয়ার করুন:

বাসের ভাড়া বাড়াতে তোড়জোড়

একলাফে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির একদিন পার হলেও এখনো নতুন করে ভাড়া নির্ধারণ করেনি সরকার। তবে কিলোমিটার প্রতি বাসভাড়া সর্বোচ্চ ২৯ পয়সা আর লঞ্চে ৪২ পয়সা বাড়তে পারে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। 

শনিবার (৬আগস্ট) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলে দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়ানোয় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৬ দশমিক ২২ শতাংশ।


বিজ্ঞাপন


গত নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ার পর নির্ধারণ করা ভাড়া অনুযায়ী বর্তমানে সিটি এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের প্রত্যেক যাত্রীর ভাড়া ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সার মতো। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ।

এ ছাড়া লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে প্রত্যেক যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৯ দশমিক ১৮ শতাংশ।

এর আগে শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। যা মূল্যবৃদ্ধির হারের দিক থেকে রেকর্ড। ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে প্রতি লিটারে দাম বেড়েছে ৩৪ টাকা। পেট্রলে ৪৪ টাকা এবং অকটেনে বেড়েছে ৪৬ টাকা। শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

শুক্রবার মধ্যরাতে হঠাৎ করে জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে সব ধরণের জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ডিজেলের দাম হবে প্রতি লিটার ১১৪ টাকা, যা এত দিন ৮০ টাকা ছিল। কেরোসিনের দামও একই হারে বাড়ানো হয়েছে। নতুন দাম ডিজেলের সমান, অর্থাৎ ১১৪ টাকা।


বিজ্ঞাপন


পেট্রলের নতুন দাম প্রতি লিটার ১৩০ টাকা, যা এত দিন ৮৬ টাকা ছিল। অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

এদিকে নতুন ভাড়া কি হবে তা নিয়ে শনিবার বিকালে বাস মালিকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ)। তবে বৈঠকে মালিকদের পক্ষ থেকে কত শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

বিইউ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর