‘২০০ টাকার’ বেশি তেল পাচ্ছেন না বাইকাররা

জেলা প্রতিনিধি
ময়মনসিংহ
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০২:২৩ এএম
‘২০০ টাকার’ বেশি তেল পাচ্ছেন না বাইকাররা
ছবি: ঢাকা মেইল

তীব্র গরম উপেক্ষা করে বাইক নিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন শতাধিক বাইকার। এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই ট্রাক কিংবা পিকআপ চালকেরাও। একটু পরপর বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় হিমশিম খাচ্ছে ফিলিং স্টেশন সংশ্লিষ্টরা। তাই ২০০ টাকার বেশি তেল দিচ্ছেন না বাইক চালকদের।

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকেই কার্যকর হবে নতুন এই সিদ্ধান্ত। দাম বাড়ার খবরে ময়মনসিংহের ফিলিং স্টেশনগুলোতে ভিড় করেছে বাইকারা। তাদের অভিযোগ ২০০ টাকার বেশি তেল পাচ্ছেন না।

শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে নগরীর পুলিশ লাইন এলাকার সাইফুল ফিলিং স্টেশনে দেখা যায়, বাইকারদের ভিড়ের চিত্র। একই চিত্র সব ফিলিং স্টেশনে।

মুমিনুর রহমান প্লাবন নামে একজন জানান, রাত ১২টা থেকে নির্ধারিত নতুন দামে তেল বিক্রি হবে। তাই দুই ঘণ্টা আগেই তিনি বাইকে তেল নিতে আসছেন। লম্বা লাইন ঠেলে পৌনে এক ঘণ্টা পর তেল নেওয়ার সুযোগ হয়। তারপরও ২০০ টাকা এবং যানবাহনে ১ হাজার টাকার বেশি তেল দেয়নি বলে অভিযোগ করেন তিনি।

মাহমুদুল হাসান জসীম নামে আরেকজন জানান, একদিকে তীব্র গরম, আরেক দিকে দীর্ঘ লাইন। সকাল হলেই ৪০ থেকে ৪৫ টাকা বেশি দরে তেল কিনতে হবে। তাই কিছু সাশ্রয়ের আসায় তেল নিতে এসে শুনি ২০০ টাকার বেশি তেল দিচ্ছে না।

ফিলিং স্টেশনের কর্মকর্তারা বলেন, মূল্যবৃদ্ধির খবর ছড়ানোর পরপরই চাপ বেড়েছে স্টেশনে। হঠাৎ এমন পরিস্থিতিতে বিপাকে পড়তে হয়েছে তাদের। চাপ সামাল দিতে বাইকে ২০০ টাকা এবং যানবাহনে ১ হাজারের বেশি তেল দিচ্ছে না।

নতুন মূল্য অনুযায়ী— লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা, অকটেন ১৩৫ ও পেট্রোল ১৩০ টাকায় নির্ধারণ করা হয়েছে।

এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৈশ্বিক বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনানি লিমিটেড (ইআরএল) এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে পুণঃনির্ধারণ করা হলো। শুক্রবার রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে এই দর কার্যকর হবে।

উল্লেখ্য, বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে সবধরনের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে নতুন এই মূল্য কার্যকর হবে। নতুন দাম অনুযায়ী— ডিজেল ও কেরোসিন লিটারপ্রতি ৩৪ টাকা বেড়ে হয়েছে ১১৪ টাকা, অকটেন লিটারপ্রতি ৪৬ টাকা বেড়ে হয়েছে ১৩৫ টাকা এবং পেট্রোল প্রতিলিটারে ৪৪ টাকা বেড়ে হয়েছে ১৩০ টাকা। 

এইউ

টাইমলাইন