বাড়তি ভাড়া নিয়ে গণপরিবহনে তর্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০১:২৯ এএম
বাড়তি ভাড়া নিয়ে গণপরিবহনে তর্ক

রাত ১২ টা ১০ মিনিট। খামারবাড়ি মোড় থেকে ওয়েলকাম পরিবহনে যাতায়াতে দেখা যায় প্রত্যেক যাত্রীর সঙ্গে বাগবিতণ্ডা হচ্ছে বাড়তি ভাড়া নিয়ে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর রাত ১২টা থেকে তা কার্যকর হয়েছে। আর গণপরিবহন যাতায়াতকারিদের কাছ থেকে গন্তব্যভেদে ৫ থেকে ১৫ টাকা বাড়তি ভাড়া আদায় করে নিচ্ছেন বাস সুপারভাইজার। এতেই ক্ষুব্ধ যাত্রীরা। খামারবাড়ি মোড় থেকে কল্যানপুরের ভাড়া নেওয়া হয় ১৫ টাকা। বাসের সুপারভাইজার হেলিম বলেন, সরকার তেলের দাম বাড়াইছে। ১২টার বেশি বাজে, আরো ৫ টাকা দেন। প্রত্যেক যাত্রীর সঙ্গে তর্ক করতে দেখা যায় তাকে। যাত্রীরাও কেউ কেউ উত্তেজিত হয়ে মারমুখি আচরণ করেন।

আরেক গণপরিবহন সকল্পতেও একই দৃশ্য। বাসের যাত্রী নোমান বলেন, ভাড়া বাড়াইছে রাতেই, এখনই বাড়তি ভাড়া কেন? ওরা তেল নিছে সকালে নয়ত বিকেলে। আগের দামে নেওয়া তেল, বাড়তি ভাড়া কেন দেবো?

মিরপুর সড়কে চলা নিউ ভিশনে যাত্রীদের তর্ক গড়ায় হাতাহাতিতে। বাসের সুপারভাইজারকে বাড়তি ভাড়া চাওয়ায় কিল ঘুষি দেন কতিপয় যাত্রী। বাড়তি ভাড়ায় না গিয়ে আসাদ গেট নেমে যান তারা। 

কয়েকটি বাসের সুপারভাইজার বলেন, রাতে তেল নেবো ভাড়তি টাকা গুণতে হবে। ভাড়া না বাড়িয়ে উপায় আছে? রাতে অনেকরেই ছাড় দিছি, আগের ভাড়া নিছি। সকাল থেকে সম্ভব না। ঢাকা সাভার সড়কে চলা বিভিন্ন গণপরিবহনে ২০ টাকার মতো বাড়তি ভাড়া চাওয়ার তথ্য পাওয়া যায়।

আসাদগেট সোনার বাংলা স্টেশনে মোটরসাইকেল, গাড়ির প্রচুর ভিড় দেখা যায়। যার কারণে রাস্তায় তীব্র জট তৈরি হয়।

এর আগে বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানির দাম বাড়ায় সরকার। এই সিদ্ধান্ত শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকেই কার্যকরের কথা বলেন। এর পর থেকে অনেকেই পাম্প বন্ধ করে দেন। তবে রাত ১২ টার পর পাম্পগুলো আবারও খোলা দেখা যায়। নতুন দর অনুযায়ী লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা, অকটেন ১৩৫ ও পেট্রোল ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৈশ্বিক বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনানি লিমিটেড (ইআরএল) এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে পুণঃনির্ধারণ করা হলো। শুক্রবার রাত ১২ টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভিতর ভোক্তা পর্যায়ে এই দর কার্যকর হবে। 

ডব্লিউএইচ/এইউ

টাইমলাইন