সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

অনুমোদনের আগেই হাতিরঝিলের বাস-ওয়াটার ট্যাক্সিতে বাড়তি ভাড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০২২, ০৭:২৩ পিএম

শেয়ার করুন:

অনুমোদনের আগেই হাতিরঝিলের বাস-ওয়াটার ট্যাক্সিতে বাড়তি ভাড়া
ফাইল ছবি

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পক্ষ থেকে নতুন যে ভাড়ার তালিকা করা হয়েছে তার ধারেকাছেও নেই হাতিরঝিলের চক্রাকার বাস। বিআরটিএ যেখানে প্রতি কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা ভাড়া নির্ধারণ করেছে সেখানে প্রায় দ্বিগুণ ভাড়া নিচ্ছে এই চক্রাকার বাস। সেই সঙ্গে ভাড়া বেড়েছে ওয়াটার ট্যাক্সিতেও।

কিলোমিটার নয়, হাতিরঝিলে পরিবহন পরিচালনার দায়িত্বে থাকা ঠিকাদার প্রতিষ্ঠান এইচআর ট্রান্সপোর্ট ভাড়া বাড়িয়েছে স্টপেজ থেকে অন্য স্টপেজ ধরে। যা নিয়ে এই রুটে চলাচলকারী যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে ক্ষোভ ঝেরে সমালোচনা করছেন অনেকেই।


বিজ্ঞাপন


মঙ্গলবার থেকে (৯ আগস্ট) থেকে এই ভাড়া কার্যকর করা শুরু করেছে ইজারাদার কর্তৃপক্ষ।

৩০২ একর জায়গার ওপর নান্দনিকভাবে সাজানো হাতিরঝিলের ব্যবস্থাপনা দায়িত্বে রয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। নিয়ম অনুযায়ী, হারিতঝিলে বাসের ভাড়া বাড়ানোর বিষয়টি রাজউকের অনুমোদন দিতে হবে। সর্বশেষ কার্যদিবসে (সোমবার) সেই আবেদন করা হলেও এখনো অনুমোদন দেওয়া হয়নি। তার আগেই বাড়তি ভাড়া নেওয়া শুরু করেছে সংশ্লিষ্টরা।

BUS

ফেসবুকে নতুন এই ভাড়ার তালিকা দেখে মানিক মুনতাসির নামে একজন লিখেছেন, ‘আগে সর্বনিম্ন ১৫ টাকা ছিল। তারও আগে ১০ টাকা ছিল। এখন দেখি ২০ টাকার নিচে কোনো টিকেটই নাই!’


বিজ্ঞাপন


মাইনুল ইসলাম শোভন নামে আরেকজন লিখেছেন, ‘এক বছরেরও কম সময়ের ব্যবধানে এই রুটে ভাড়া ডাবল হয়েছে প্রায়। এখানকার নিয়ন্ত্রক সংস্থা রাজউক।’

এদিকে, বাসের সঙ্গে হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সির ভাড়াও বাড়ানো হয়েছে সোমবার। হাতিরঝিলের এফডিসি ঘাট থেকে গুলশান-১ গুদারাঘাটে ভাড়া ছিল ৩০ টাকা। যা এখন বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। টিকিটের ৩০ টাকা লেখার ওপর ‘৪০ টাকা’ লেখা সিল দিয়ে নেওয়া হচ্ছে এই ভাড়া।

অন্যদিকে, এফডিসি ঘাট থেকে রামপুরায় ভাড়া ছিল ২০ টাকা। এখন সেখানে পাঁচ টাকা বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছে। এছাড়া রামপুরা থেকে গুলশানের ভাড়াও ২০ টাকা থেকে ২৫ টাকা এবং রামপুরা থেকে পুলিশ প্লাজা পর্যন্ত ১৫ টাকা ভাড়া থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে।

আরও পড়ুন: বিআরটিএ’র চার্ট অনুযায়ী কোন রুটে কত ভাড়া জেনে নিন

রাজউকের প্রধান প্রকৌশলী (প্রজেক্ট অ্যান্ড ডিজাইন) এ. এস. এম রায়হানুল ফেরদৌস ঢাকা মেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার বিকেলে ঢাকা মেইলকে তিনি বলেন, ‘আমাদের কাছে ভাড়া বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। কিন্তু এখনো অনুমতি দেওয়া হয়নি।’

অনুমতি দেওয়ার আগে ভাড়া বাড়ানো যৌক্তিক কি না- এমন প্রশ্নের জবাবে রাজউকের এই কর্মকর্তা বলেন, ‘কেবল আবেদন দেওয়া হয়েছে, কিন্তু ফাইল অনুমোদন হতে তো সময় লাগবে। এখন তেলের দাম তো বেড়ে গেছে। এ কারণে তারা হয়তো বাড়তি ভাড়া নেওয়া শুরু করেছে।’

হাতিরঝিলের চারপাশে ১৬ কিলোমিটার একমুখী সড়ক। ২০১৬ সালে এই সড়কে যাত্রী পরিবহনে ১০টি মিনিবাস চালু হয়। বর্তমানে এখানে ২০টি বাস চলছে। প্রতিদিন সকাল ৭টা থেকে বিরতিহীনভাবে রাত ১১টা পর্যন্ত এই বাস সার্ভিস চালু থাকে।

কোন রুটে কত ভাড়া বাড়ল

এরই মধ্যে প্রতিটি কাউন্টারে নতুন ভাড়ার তালিকা সাঁটানো হয়েছে। তালিকা অনুযায়ী, এফডিসি মোড় থেকে বউবাজার, হ্যাপি হোমস ও শুটিং ক্লাব পর্যন্ত ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এছাড়া এফডিসি মোড় থেকে বাড্ডা, রামপুরা, মহানগর ও মধুবাগ এলাকা পর্যন্ত ২০ টাকার পরিবর্তে ২৫ টাকা, এফডিসি মোড় থেকে চক্রাকার হয়ে আবার এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ৩৫ থেকে বেড়ে ৪০ টাকা করা হয়েছে। পাশাপাশি বউবাজার থেকে হ্যাপি হোমস ও শুটিং ক্লাব পর্যন্ত ভাড়া ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা, বউবাজার থেকে বাড্ডা হয়ে রামপুরা পর্যন্ত ২০ টাকার স্থলে ২৫ টাকা এবং বউবাজার থেকে চক্রাকার ঘুরে আবারও বউবাজার পর্যন্ত ভাড়া ৩৫ টাকা থেকে ৪০ টাকা করা হয়েছে।

BUS

এদিকে, হ্যাপি হোমস থেকে শুটিং ক্লাব, বাড্ডা বা রামপুরা পর্যন্ত ভাড়া ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা করা হয়েছে। পাশাপাশি শুটিং ক্লাব থেকে বাড্ডা বা রামপুরা পর্যন্ত পূর্বের ১৫ টাকায় ভাড়া বর্ধিত করা হয়েছে। সেই সঙ্গে শুটিং ক্লাব থেকে মহানগর বা মধুবাগ বা বউবাজার কিংবা হ্যাপি হোমস এফডিসি মোড় পর্যন্ত ২০ টাকার পরিবর্তে ২৫ টাকা এবং শুটিং ক্লাব থেকে চক্রাকার হয়ে শুটিং ক্লাব পর্যন্ত ভাড়া ৩৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। এছাড়া বাড্ডা, রামপুরা থেকে মহানগর, মধুবাগ বা বউবাজার, হ্যাপি হোমস কিংবা এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ১৫ টাকার স্থলে ২০ টাকা এবং বাড্ডা, রামপুরা থেকে এফডিসি মোড় পর্যন্ত ভাড়া ২০ টাকার স্থলে ২৫ টাকা ছাড়াও বাড্ডা, রামপুরা টু বাড্ডা রামপুরা পর্যন্ত ৩৫ টাকার পরিবর্তে ৪০ টাকায় বর্ধিত করা হয়েছে।

অন্যদিকে, মহানগর বা মধুবাগ থেকে এফডিসি পর্যন্ত ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা করা হয়েছে। পাশাপাশি মধুবাগ থেকে এফডিসি মোড় পর্যন্ত ১৫ টাকা,  মহানগর বা মধুবাগ থেকে শুটিং ক্লাব, বাড্ডা বা রামপুরা পর্যন্ত ভাড়া ২০ টাকার স্থলে ২৫ টাকা এবং মহানগর বা মধুবাগ থেকে মহানগর, মধুবাগ পর্যন্ত চক্রাকার ভাড়া ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বর্ধিত করা হয়েছে।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর