রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাস ভাড়া বেশি নিলেই ব্যবস্থা, মাঠে বিআরটিএ’র ১০ টিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১০:৫০ এএম

শেয়ার করুন:

বাস ভাড়া বেশি নিলেই ব্যবস্থা, মাঠে বিআরটিএ’র ১০ টিম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর আবারও বেড়েছে গণপরিবহনের ভাড়া। কিন্তু নতুন ভাড়া নির্ধারণ হলেই অনেক সময় বেশি নেওয়ার প্রবণতা থাকে পরিবহন শ্রমিকদের। সেজন্য ওয়েবিলের নামে যাত্রীদের পকেট কাটা বন্ধ, অতিরিক্ত ভাড়া আদায় ও নতুন ভাড়া যথাযথভাবে কার্যকর করতে মাঠে নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিএ) দশটি টিম।

রোববার (৭ আগস্ট) সকাল থেকে ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।


বিজ্ঞাপন


শনিবার (৬ আগস্ট) রাতে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) ভবনে সংবাদ সম্মেলনে সড়ক সচিব এ বি এম আমিনুল্লাহ নুরী ভ্রাম্যমাণ আদালতে পরিচালনার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। অবশ্য তিনি সাতটি টিম কাজ করবে বলে তথ্য দিয়েছিলেন।

বিমানবন্দর এলাকায় দায়িত্ব পালন করা বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ার ঢাকা মেইলকে বলেন, আমাদের দশটা টিম কাজ করছি। কোনোভাবে কিলোমিটার প্রতি ২ টাকা ৫০ পয়সার বেশি ভাড়া নেওয়া যাবে না। যারা নিবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে।

কোন কোন বিষয়গুলো দেখা হবে এমন প্রশ্নের জবাবে সাজিদ আনোয়ার বলেন, বেশি ভাড়া নেওয়া, ওয়েবিলের নাম করে বাড়তি ভাড়া নেওয়া, গাড়ির রুট পারমিট, কাগজপত্র ঠিক আছে কিনা এসব বিষয় দেখা হবে।

এর আগে শনিবার রাতে বৈঠক শেষে বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মাদ মজুমদার দাবি করেন অতিরিক্ত ভাড়া রোধে তাদের সাতজন ম্যাজিস্ট্রেট সব সময় রাস্তায় থাকেন। তারা সপ্তাহের ছয়দিন সড়কে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কাজ করছেন।


বিজ্ঞাপন


ওয়েবিলকে অবৈধ জিনিস আখ্যা দিয়ে তিনি বলেন, ম্যাজিস্ট্রেটরা এ ধরনের অনিয়ম দেখতে পেলে তাদের আইনের আওতায় আনেন। জেলা প্রশাসনকে অনুরোধ করবো, তাদের যে নির্বাহী ম্যাজিস্ট্রেট আছেন, তারা যেন ভাড়া মনিটর করেন। যাতে কেউ বাড়তি ভাড়া আদায় করতে না পারেন।

এদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ বিআরটিএর সঙ্গে বৈঠক শেষে বলেছেন, কেউ যদি অতিরিক্ত ভাড়া আদায় করে আইনপ্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নেবে। মালিক সমিতিও কঠোর আছে এ বিষয়ে।

গত শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। এর পরদিন রাতে বিআরটিএ বাস মালিকদের সঙ্গে বৈঠক করে নতুন করে ভাড়া নির্ধারণ করে দেয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী মহানগরে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বেড়ে বর্তমান ভাড়া ২.৫০ পয়সা এবং দূরপাল্লার বাসে ৪০ পয়সা বেড়ে ২.২০ টাকা করা হয়েছে। এছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর