মহাখালী থেকে ছাড়ছে না সব বাস, বাড়েনি ভাড়া

প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০১:২৯ পিএম
মহাখালী থেকে ছাড়ছে না সব বাস, বাড়েনি ভাড়া
ছবি: ঢাকা মেইল

ভাড়া না বাড়লেও মহাখালী টার্মিনাল থেকে ছেড়ে যাচ্ছে না দূরপাল্লার সব বাস। মূলত দাম ভাড়ার আগে যে সব বাসে জ্বালানি তেল নেওয়া হয়েছিল সেই বাসগুলো গন্তব্যে উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। এছাড়া যাত্রীদের আস্থা ধরে রাখতে প্রতি কোম্পানির দুই-একটা করে বাস মহাখালী ছাড়ছে। এতে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বাসের কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হচ্ছে। তবে বাসের ভাড়া বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, মালিকতো লস দিয়ে পরিবহন চালাবে না। এখনো যেহেতু সিদ্ধান্ত আসে নাই তাই ভাড়া বাড়ে নাই। সিদ্ধান্ত আসলেই ভাড়া বাড়বে। 

সরেজমিন মহাখালী বাস টার্মিনাল দেখা যায়, এখনো কোনো বাসের ভাড়ার সিদ্ধান্ত আসেনি। তবে সব বাস গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে না। কারণ হিসেবে বাস চালকসহ সংশ্লিষ্টরা বলছেন, তেলের দাম বাড়লেও ভাড়া বাড়েনি তাই রাস্তায় গাড়ির চাকা ঘুরলেই লস গুণতে হবে। তাই সব বাস ছেড়ে যাচ্ছে না।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, যাত্রীদের আস্থা ধরে রাখার জন্যই প্রতি রোডে দুই একটা করে গাড়ি যাচ্ছে। কোনো গাড়ির সিট খালি রেখে যাচ্ছে না।

একতা পরিবহনে বগুড়া যাওয়ার জন্য মহাখালীতে এসেছেন শারমিন শীলা। বাস না পেয়ে দীর্ঘক্ষণ থেকে বসে আছেন। শীলা বলেন, আগে আধা ঘণ্টা পর পর গাড়ি যেত। আজ বলতেছে দুই ঘণ্টা পর পর যাবে। ফলে অনেকক্ষণ বসে থাকতে হচ্ছে।

টার্মিনালের এক লাইনম্যান বলেন, আজ সব বাস যাচ্ছে না। আগে যে কোম্পানির ২০টি বাস ছাড়ত আজ সেখানে ৩-৪টা বাস ছাড়ছে।

পরিবহন শ্রমিক আসাদ রহমান বলেন, যেভাবে ভাই তেলের দাম বেড়েছে তাতে কিভাবে গাড়ি চালাবো। গাড়ি রাস্তায় বের করলেই লোকসান গুনতে হচ্ছে। তেলের দাম বাড়ার বিষয়ে তিনি বলেন, যদি প্রতি লিটারে ১০ টাকাও বাড়ে তাহলে মানিয়ে নেওয়া যেত। লেটারের ৩৪ টাকা বাড়া এটা খুবই মাত্রাতিরিক্ত। আমাদের জন্য গাড়ি চালানো খুব কষ্টকর হয়ে গেছে।

মহাখালী থেকে ব্রাহ্মণবাড়িয়াগামী লাবিবা পরিবহনের চালক মো. সালাম বলেন, এখনো আমাদের ভাড়া বাড়েনি। তবে এই ভাড়ায় কোনোভাবে বাস চালানো সম্ভব নয়। এখনো ভাড়া বাড়ানোর নির্দেশ আসে নাই। আসলেই ভাড়া বাড়বে। আর আগে ১৫ মিনিট পর পর যাত্রী কম হলেও গাড়ি ছেড়ে যেত। আজ যতক্ষণ যাত্রী পূর্ণ হচ্ছে না ততক্ষণ কোনো গাড়ি ছেড়ে যাচ্ছে না।

ঢাকা থেকে কিশোরগঞ্জগামী উজান ভাটি পরিবহনের মহাখালী কাউন্টারের ম্যানেজার মো. লিট মিয়া বলেন, এখনো ভাড়া বাড়ে নাই। তবে ভাড়া অবশ্যই বাড়বে। আজ সব গাড়ি চলছে আমাদের। 

এনা কাউন্টারের ম্যানেজার রাসেল বলেন, এখনো ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত আসে নাই তবে ভাড়া বাড়বে এটা নিশ্চিত।

টিএ/এসএএস/এএস

টাইমলাইন