মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

বছরের শেষদিকে সহনীয় হবে জ্বালানির দাম: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ০৭:৫৯ পিএম

শেয়ার করুন:

বছরের শেষদিকে সহনীয় হবে জ্বালানির দাম: প্রতিমন্ত্রী
ফাইল ছবি

চলতি বছরের শেষের দিকে জ্বালানি তেলের মূল্য সহনীয় পর্যায়ে চলে আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (১৬ আগস্ট) বিদ্যুৎ বিভাগ ও জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক জ্বালানি বাজারে যে ঊর্ধ্বমুখী মূল্য তার কারণে বাংলাদেশও ভুক্তভোগী। তবে এটি সাময়িক সময়ের জন্য। সাধারণ মানুষের ভোগান্তি কমাতে শেখ হাসিনার সরকার কাজ করছে।

অর্থনৈতিক বিকাশের পাশাপাশি জ্বালানির যোগানের ক্ষেত্রে দেশের গ্যাসক্ষেত্রগুলো বিশাল অবদান রেখে চলেছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের সংবিধানের ১৬ নম্বর অনুচ্ছেদে ‘গ্রামাঞ্চলে বৈদ্যুতীকরণের ব্যবস্থা’ সন্নিবেশ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমান বিদ্যুৎ খাতকে অগ্রাধিকার দিয়ে নতুন এক অগ্রযাত্রা শুরু করেছিলেন। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহের প্রস্তুতি বাংলাদেশের ভালোই ছিল। ধৈর্য ধরে আমাদের সঙ্গেই থাকুন, বাংলাদেশের ভবিষ্যৎ উজ্জ্বল।

Fuelনসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যারা রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছিল, সেসব সামরিক স্বৈরশাসকরা বিদ্যুৎ ও জ্বালানি খাতের দিকে কোনো নজর দেননি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে যখন রাষ্ট্রীয় ক্ষমতায় আসলেন, তখন থেকেই ভঙ্গুর বিদ্যুৎ ও জ্বালানি খাত ঘুরে দাঁড়াতে শুরু করল। বর্তমান প্রধানমন্ত্রী ’৯৬ সালে রাষ্ট্রীয় ক্ষমতায় এসেই বিদ্যুৎ উৎপাদনের জন্য বেসরকারি খাতকে উন্মুক্ত করে দিলেন। ফলে সরকারের পাশাপাশি বেসরকারি খাতও এখন বিদ্যুৎ উৎপাদনে অবদান রাখতে পারছে।


বিজ্ঞাপন


জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে ভার্চ্যুয়াল ওই সভায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিপিসির চেয়ারম্যান এ বি আম আজাদ প্রমুখ যুক্ত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর