বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

জেলা প্রতিনিধি, কক্সবাজার
প্রকাশিত: ২৫ মে ২০২৪, ১০:৫০ পিএম

শেয়ার করুন:

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় কক্সবাজারে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় দুর্যোগকালীন সার্বিক প্রস্তুতির কথা জানিয়েছেন প্রশাসনের সংশ্লিষ্টরা। 

শনিবার (২৫ মে) সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান।


বিজ্ঞাপন


সভায় উপস্থিত দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেওয়া তথ্য ও প্রস্তুতি সম্পর্কে অবহিত হওয়ার মুহাম্মদ শাহীন ইমরান বলেন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার পাশাপাশি দুর্যোগকালীন আবাসিক হোটেল-মোটেলগুলো যেন সাধারণ মানুষকে আশ্রয়দানে প্রয়োজন মোতাবেক সহযোগিতা দেন। সড়ক ও জনপদ বিভাগ, ফায়ার সার্ভিসকে জরুরি উদ্ধার তৎপরতার জন্য প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। অতিবৃষ্টিতে পাহাড় ধসে অপ্রীতিকর ঘটনা এড়াতে ঝুঁকিপূর্ণ জায়গা থেকে মানুষকে নিরাপদে সরিয়ে রাখতে পৌরসভা ও উপজেলা প্রশাসনের সংশ্লিষ্টদেরও নির্দেশনা রয়েছে। এছাড়া দুর্যোগকালীন দুর্গত মানুষদের মাঝে শুকনো খাবার ও খিঁচুড়ির ব্যবস্থা নিতেও সংশ্লিষ্টদের বলা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, ইতিমধ্যে জেলা সিপিপি কার্যালয় এবং জেলা ত্রাণ, দুর্যোগ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয়ের প্রস্তুতির তথ্য সংগ্রহ করা হয়েছে। জেলার উপকূলীয় ৭ টি উপজেলায় সিপিপি স্বেচ্ছাসেবক কর্মিরা প্রস্তুতি সম্পন্ন করেছে। ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় জেলার ৬৩৮ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ৮ হাজার ৬০০ জন স্বেচ্ছাসেবক এবং ২ হাজার ২০০ জন সিপিপি কর্মিকে প্রস্তুত রাখা হয়েছে জরুরি কাজে অংশগ্রহণের জন্য।

দুর্যোগকালীন মানুষকে সহায়তার প্রস্তুতি সম্পর্কে মুহাম্মদ শাহীন ইমরান জানান, জেলা প্রশাসনের কাছে জরুরি সহায়তার জন্য ৪৮৬ মেট্রিক টন চাল, ২ লাখ ৭৫ হাজার নগদ টাকা, ২৩ বান্ডিল ঢেউটিন, টিনের সঙ্গে গৃহনির্মাণের মজুরির জন্য ৬৯ হাজার নগদ টাকা মজুত রয়েছে। তবে কোন ধরণের শুকনো খাবারের মজুত নেই।

প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর