বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

Cyclone Remal

ঘূর্ণিঝড়ের নাম রেমাল কেন? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২৪, ০৩:১৬ পিএম

শেয়ার করুন:

ঘূর্ণিঝড়ের নাম রেমাল কেন? 

তাপপ্রবাহে যখন নগরবাসী পুড়ছে, তার মধ্যেই জানা গেল চোখ রাঙানি দিচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’। আশঙ্কা করা হচ্ছে আইলা, আমফানের মতো এই ঘূর্ণিঝড়টি উপকূলীয় জনজীবনের ক্ষতি করবে। আবহাওয়া অধিদফতরের ভাষ্য মতে, শনিবার সন্ধ্যা থেকেই সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমালের প্রভাব সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে পড়তে শুরু করবে। আর মধ্যরাত থেকেই পুরোপুরি প্রভাব শুরু হতে পারে।

অনেকের মনে প্রশ্ন, ঘূর্ণিঝড়ের নাম রেমাল কেন? এই শব্দের অর্থই বা কী? তার আগে চলুন জেনে নিই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় কেন? 


বিজ্ঞাপন


remal1

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় যে কারণে 

একসময় ঘূর্ণিঝড়ের কোনো নাম থাকত না। আমাদের দেশে ১৯৭০ সালে কিংবা ১৯৯১ সালে ঘটে যাওয়া অনেক ঘূর্ণিঝড়ের নাম নেই। একপর্যায়ে ঘূর্ণিঝড়ের নামকরণের চল শুরু হয়। কেননা, নামবিহীন থাকলে আঘাত হানা ঘূর্ণিঝড়ের শক্তি, ধরন সম্পর্কে তথ্য দ্রুত জানা যায় না। 

একটি ঘূর্ণিঝড় আঘাত হানার সময় বা তারিখ বের করে পরবর্তী সময়ে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি নির্ণয় করতে হয় আবহাওয়াবিদদের। আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও ) এই কাজটি করে। 


বিজ্ঞাপন


remal2

২০০৪ সাল থেকে ডব্লিউএমও পাঁচটি বিশেষ আঞ্চলিক আবহাওয়া সংস্থার (আরএসএমসি) সঙ্গে সমন্বয় করে ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু করে। আরএসএমসি তার সদস্যদেশগুলোর কাছ থেকে নামের তালিকা চেয়ে থাকে। তালিকা থেকে দীর্ঘ সময় যাচাই-বাছাই করে সংক্ষিপ্ত তালিকা করে ডব্লিউএমওর কাছে পাঠায়। 

বঙ্গোপসাগর ও আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামের তালিকা অনুমোদন করে আঞ্চলিক কমিটির ডব্লিউএমও/এসকাপ প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনস। এর মধ্যে আছে ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, থাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, ইয়েমেন ও সংযুক্ত আরব আমিরাত। 

remal3

২০১৮ সালের আরএমএসসি নতুন করে ঘূর্ণিঝড়ের নামের তালিকা করে। এ সময় ১৩টি দেশ ১৩টি করে নাম দেয়। নামকরণের ক্ষেত্রে কিছু বিশেষ নিয়ম মানা হয়। 

রাজনীতি বা রাজনৈতিক ব্যক্তিত্ব, ধর্মীয় বিশ্বাস, সংস্কৃতি বা লিঙ্গনিরপেক্ষ হতে হবে এসব নামকে। বিশ্বের কোনো অঞ্চলের কোনো মানুষের অনুভূতিতে আঘাত করে, এমন নাম দেওয়া যাবে না। রূঢ় কোনো শব্দ হতে পারবে না। এটি সংক্ষিপ্ত ও সহজে উচ্চারণ করা যায়, এমন হতে হবে। সর্বোচ্চ আটটি বর্ণ থাকতে হবে ওই নামে। নাম দেওয়ার পাশাপাশি উচ্চারণও দিয়ে দিতে হবে।

remal4

রেমাল শব্দের অর্থ কী?

ডব্লিউএমও/এসকাপ প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনসের সদস্যরাষ্ট্রগুলোর ইংরেজি নামের আদ্যক্ষর অনুযায়ী নামের তালিকা হয়। যেমন ইংরেজি বর্ণমালা অনুযায়ী এই ১৩ দেশের মধ্যে সবচেয়ে প্রথমে থাকে বাংলাদেশের নাম। আর শেষে থাকে ইয়েমেনের নাম। এবারের ঘূর্ণিঝড় ‘রেমাল’ শব্দটি ওমানের দেওয়া। এরপরই আসবে পাকিস্তানের নাম।

আরবিতে রেমাল শব্দের অর্থ বালি। একই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে একটি শহরও রয়েছে। রবিবার মধ্যরাতে ধেয়ে আসতে পারে ‘রেমাল’। তবে তা কতটা ভয়াবহ হবে তা এখনও স্পষ্ট নয়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর