শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সাতক্ষীরা উপকূলে আঘাত হানবে প্রবল ঘূর্ণিঝড় রেমাল 

জেলা প্রতিনিধি, সাতক্ষীরা 
প্রকাশিত: ২৫ মে ২০২৪, ০৩:০১ পিএম

শেয়ার করুন:

সাতক্ষীরা উপকূলে আঘাত হানবে পারে প্রবল ঘূর্ণিঝড় রেমাল 

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন গভীর নিম্নচাপ পর্যায়ে আছে। শিগগির এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এরপর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল তথা সাতক্ষীরা উপকূল হয়ে ওপরের দিকে উঠে যাবে। আঘাত হানার পর অন্তত দু’দিন এর প্রভাব বজায় থাকতে পারে বলে মনে করেন অবহাওয়া অফিস।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী বলেন, শনিবার দুপুরে সাতক্ষীরা উপকূল থেকে ঘূর্ণিঝড় রিমাল ৪৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে।  


বিজ্ঞাপন


রোববার (২৬ মে) দুপুর থেকেই সাতক্ষীরা উপকূলে বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হবে। ফলে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া আঘাত হানার পর অন্তত দুদিন এর প্রভাব বজায় থাকবে ।

এদিকে ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় আগাম প্রস্তুতির লক্ষ্যে আগাম প্রস্তুতি নিয়েছে সাতক্ষীরা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি।  বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্ততি সভায় জেলা প্রশাসক হুমায়ুন কবিরের সভাপতিত্বে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক হুমায়ুন কবির বলেন, ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় ইতিমধ্যে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। জেলায় সকল সরকারি দফতরের কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া উপকূলীয় এলাকার বেশি ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ চিহ্নিত করে বালি ও জিও ব্যাগ দিয়ে সংস্কার করার পাশাপাশি স্থানীয় ভাবে ঝুঁকিপুর্ণ এলাকার আশ্রায়কেন্দ্র গুলো ইতোমধ্যে প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন

‘রেমাল’ আঘাত হানতে পারে যেসব এলাকায়

তিনি বরেন, ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় ১৬৯টি আশ্রয় কেন্দ্রসহ ৮৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান ব্যবহারের উপযোগী করা হচ্ছে। এছাড়া জরুরী কাজে অংশগ্রহণের জন্য ৬ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জরুরী ত্রাণ কার্যে ব্যবহারের জন্য ৫ লাখ ২৫ হাজার টাকামজুদ রয়েছে।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর