শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীর্ষ দুই পদে আ.লীগে ‘হ্যাটট্রিক’ করেছিলেন যারা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১০:৫২ পিএম

শেয়ার করুন:

শীর্ষ দুই পদে আ.লীগে ‘হ্যাটট্রিক’ করেছিলেন যারা

উপমহাদেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের ২২তম সম্মেলন শেষ হয়েছে। শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সম্মেলনে নতুন নেতৃত্ব বেছে নেয় দলটি। এতে দলের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফের নেতৃত্বভার তুলে দিয়েছে দলটি।

সাধারণ সম্পাদক পদেও টানা দুইবারের দায়িত্ব পালন করে আসা ওবায়দুল কাদেরকে ওপর আস্থা রেখেছে দলটি। এ নিয়ে সাধারণ সম্পাদক পদে হ্যাটট্রিক করলেন কাদের।


বিজ্ঞাপন


১৯৪৮ সালে রোজ গার্ডেনে স্বাধীনতা যুদ্ধে নেত্বত্ব দেওয়া দলটির গোড়াপত্তন হয়। এরপর ২২টি সম্মেলনে দলের শীর্ষ পর্যায় থেকে কার্যনির্বাহী কমিটি পর্যন্ত নির্বাচিত হয়েছেন শত শত নেতা। দলের সভাপতি এবং সাধারণ সম্পাদক হয়েছেন অনেকে। তবে তাদের মধ্যে এই দুই পদে হ্যাটট্রিক করার রেকর্ড আছে মাত্র ছয়জনের। তার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুই পদেই হ্যাটট্রিক করেছিলেন।

আওয়ামী লীগের ৭৪ বছরের ইতিহাসে শীর্ষ দুই পদে হ্যাটট্রিক করা ছয়জনের মধ্যে সভাপতি পদে তিনজন ও সাধারণ সম্পাদক পদে হ্যাটট্রিক করেছেন চারজন।

তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সভাপতি ও সাধারণ সম্পাদক দুই পদেই হ্যাটট্রিকের রেকর্ড গড়েছেন।

বঙ্গবন্ধু ছাড়া হ্যাটট্রিক করা অন্য নেতারা হলেন- মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, তাজউদ্দীন আহমেদ, জিল্লুর রহমান, শেখ হাসিনা এবং ওবায়দুল কাদের।


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাকালীন সময়ে আওয়ামী লীগের নাম ছিল আওয়ামী মুসলিম লীগ৷ সেই মুসলিম লীগের প্রথম সভাপতি ছিলেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী। এই পদে তারা চার মেয়াদে দায়িত্ব পালন করে গেছেন মাওলানা ভাসানী। অর্থাৎ আওয়ামী লীগের শুরুতেই হ্যাটট্রিকের রেকর্ড গড়েছেন তিনি।

১৯৫৩ সালে দলটির সাধারণ সম্পাদক হন শেখ মুজিবুর রহমান। টানা চার মেয়াদে সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছিলেন তিনি। এই পদে হ্যাটট্রিকের পরেও বাড়তি এক মেয়াদ, এরপর সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধু। আর সভাপতি পদেও ছিলেন টানা চার মেয়াদ। অর্থাৎ সাধারণ সম্পাদক এবং সভাপতি এই দুই পদে হ্যাটট্রিক রয়েছে বন্ধু শেখ মুজিবুর রহমানের।

আওয়ামী লীগের ইতিহাসের তৃতীয় ব্যক্তি হিসেবে হ্যাটট্রিক করেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ।

১৯৬৬ সাল থেকে টানা তিন মেয়াদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

চতুর্থ ব্যক্তি হিসেবে সাধারণ সম্পাদক হন জিল্লুর রহমান।

১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের সভাপতি হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এরপর থেকে টানা দায়িত্ব পালন করে আসছেন তিনি। ২২তম কাউন্সিলে ফের সভাপতি নির্বাচিত হওয়ায় সর্বোচ্চ টানা ১০ বার দলের সভাপতির নেতৃত্ব পেলেন তিনি।

সবশেষ হ্যাটট্রিকের দেখা পেলেন ওবায়দুল কাদের। ষষ্ঠ ব্যক্তি ও সাধারণ সম্পাদক পদে চতুর্থ ব্যক্তি হিসেবে আওয়ামী লীগের শীর্ষ পদে হ্যাটট্রিকের দেখা পেলেন তিনি। 

কারই/এমআর

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর