শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

টানা দশম বার আওয়ামী লীগের সভাপতি হলেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৫:১৪ পিএম

শেয়ার করুন:

টানা দশম বার আওয়ামী লীগের সভাপতি হলেন শেখ হাসিনা

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি পদে আবারও নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এ নিয়ে টানা দশম বার তিনি দলটির সভাপতি পদে নির্বাচিত হলেন। আওয়ামী লীগসহ অন্য কোনো দলেই এই রেকর্ড অন্য কোনো নেতার নেই।

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে দলের ২২তম সম্মেলনের কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার ওপর আবারও আস্থা রাখেন কাউন্সিলররা। এছাড়া টানা তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের। সাত হাজার কাউন্সিলরের ভোটে শেখ হাসিনা ও ওবায়দুল কাদের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হন।


বিজ্ঞাপন


তিন সদস্যের নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি হিসেবে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের  নাম ঘোষণা করেন।

সভাপতি পদে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু। দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান এই প্রস্তাব সমর্থন করেন। সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি পনিরুজ্জামান তরুণ। 

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর প্রায় ছয় বছর বিদেশে নির্বাসিত জীবন কাটাতে হয়েছে শেখ হাসিনাকে। ১৯৮১ সালের ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সম্মেলনে শেখ হাসিনার অনুপস্থিতিতেই তাকে সভাপতি নির্বাচিত করা হয়। এরপর ১৯৮৭ সালের জানুয়ারিতে চতুর্দশ, ১৯৯২ সালের সেপ্টেম্বর পঞ্চদশ, ১৯৯৭ সালের মে মাসে ষোড়শ, ২০০২ সালের ডিসেম্বরে সপ্তদশ, ২০০৯ সালের জুলাইয়ে অষ্টাদশ, ২০১২ সালের ডিসেম্বরে ঊনবিংশ, ২০১৬ সালের অক্টোবরে বিশতম, ২০১৯ সালের ডিসেম্বরে ২১তম এবং ২২তম কাউন্সিলে দশমবারের মতো সভাপতি নির্বাচিত হলেন বঙ্গবন্ধু কন্যা।

kk


বিজ্ঞাপন


আওয়ামী লীগ দেশের গণতান্ত্রিক ও সামাজিক-রাজনৈতিক আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িয়ে আছে। দলটি টানা তৃতীয়বারের মতো দেশ পরিচালনার দায়িত্বে রয়েছে। আশির দশকের গোড়া থেকে দায়িত্বে থাকা শেখ হাসিনার নেতৃত্ব গুণের কারণেই আওয়ামী লীগের এই অর্জন বলে মনে করেন দলটির সর্বস্তরের নেতাকর্মীরা।

১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত দলটিকে প্রাথমিকভাবে ঢাকার ঐতিহাসিক রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছিল। পরে দলটিকে আরও অন্তর্ভুক্তিমূলক ও ধর্মনিরপেক্ষ করার জন্য ১৯৫৫ সালে তৃতীয় কাউন্সিলের সময় 'মুসলিম' শব্দটি বাদ দেওয়া হয়।

প্রতিষ্ঠার পর থেকে শেখ হাসিনা দশমবার দলটির সভাপতির দায়িত্ব পেলেন। মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চারবার এবং আবদুর রশীদ তর্কবাগীশ তিনবার আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

বঙ্গবন্ধু পাঁচবার, তাজউদ্দীন আহমদ চার বার, জিল্লুর রহমান ও সৈয়দা সাজেদা চৌধুরী তিন বার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া আব্দুর রাজ্জাক ও সৈয়দ আশরাফুল ইসলাম দুই বার করে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। আর ওবায়দুল কাদের টানা তৃতীয়বার সাধারণ সম্পাদক হয়ে হ্যাটট্রিক করলেন।

জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর