বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যে প্রক্রিয়ায় নির্বাচিত হলেন শেখ হাসিনা-ওবায়দুল কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৭:২৪ পিএম

শেয়ার করুন:

যে প্রক্রিয়ায় নির্বাচিত হলেন শেখ হাসিনা-ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী ও বর্তমান সভাপতি শেখ হাসিনা আবার দায়িত্ব পাচ্ছেন- এটা নিশ্চিত ছিল সম্মেলনের আগেই। সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের থাকছেন তেমন জোরালো আলোচনা থাকলেও অন্য কেউ আসতে পারেন তেমন গুঞ্জনও ছিল। তবে শেষ পর্যন্ত কাদেরেরও ওপরেই আস্থা রেখেছে আওয়ামী লীগ। তবু নিয়ম অনুযায়ী কাউন্সিলরদের ভেতর থেকে নাম প্রস্তাব ও সমর্থনের মধ্য দিয়ে নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দলটির প্রধান দুই কান্ডারি।

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে আওয়ামী লীগের কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব নির্বাচিত হয়।


বিজ্ঞাপন


সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান ফারুক শেখ হাসিনার নাম সভাপতি হিসেবে প্রস্তাব করেন। দিনাজপুরের সভাপতি মোস্তাফিজুর রহমান সমর্থন করেন।

এই পদে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় শেখ হাসিনাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন।

পরে সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার। তাকে সমর্থন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ।

GGG


বিজ্ঞাপন


বিকল্প প্রস্তাব না থাকায় প্রধান নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন টানা তৃতীয়বারের মতো ওবায়দুল কাদেরকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করেন।

পরে সভাপতি শেখ হাসিনা দলের পূর্ণাঙ্গ কমিটির নেতাদের ঘোষণা করেন।

চলতি মেয়াদের কমিটির শেষ বক্তব্যে দল থেকে বিদায় চান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, যেখানেই থাকি না কেন আমি আছি আপনাদের সঙ্গে। আমি চাই আপনারা নতুন নেতা নির্বাচন করুন। দলকে সুসংগঠিত করুন। নতুন আসতে হবে। পুরাতনের বিদায় নতুনের আগমন, এটাই চিরাচরিত নিয়ম।

তবে শেখ হাসিনার এই বক্তব্যের সময় উপস্থিত কাউন্সিলররা ‘না, না’ বলে চিৎকার করতে থাকেন। এতে তার বক্তব্য শেষ করতেও কিছুটা বিঘ্ন ঘটে। কাউন্সিল অধিবেশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর