শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়ে উপদেষ্টা পরিষদে ঠাঁই পেলেন তারা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৭:০৬ পিএম

শেয়ার করুন:

সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়ে উপদেষ্টা পরিষদে ঠাঁই পেলেন তারা

অনেকটা নিয়ম রক্ষার কাউন্সিল করলো ক্ষমতাসীন আওয়ামী লীগ। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগের নেতারাই নির্বাচিত হয়েছেন। অন্যান্য পদেও সামান্য কিছু রদবদল ছাড়া বড় ধরণের কোনো পরিবর্তন বা সংযোজন করেনি আওয়ামী লীগ। তবে দলের গুরুত্বপূর্ণ পদ সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে তিনজনকে সরিয়ে দিয়ে উপদেষ্টা পরিষদে নিয়ে যাওয়া হয়েছে।

তারা হলেন- সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান ও রমেশ চন্দ্র সেন।


বিজ্ঞাপন


শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যদিয়ে টানা দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর টানা তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের। পরে কেন্দ্রীয় কমিটির তালিকা ঘোষণা করা হয়।

তাতে দেখা যায়, সভাপতিমণ্ডলীর সদস্যের পদ থেকে বাদ পড়া সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ তিনজনকে উপদেষ্টামণ্ডলীর সদস্য করা হয়েছে। এছাড়া সাংগঠনিক সম্পাদক থেকে বাদ পড়েছেন সাখাওয়াত হোসেন শফিক। তার জায়গায় দেওয়া হয়েছে সুজিত রায় নন্দীকে। আর উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদে এবং ঢাকা-৭ আসনের সাবেক সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন সভাপতিমণ্ডলীর সদস্য পদে পদোন্নতি পেয়েছেন।

তবে শ্রম, যুব ও ক্রীড়া এবং উপ-প্রচার সম্পাদকের পদ ফাঁকা আছে। এ পদ পরে পূরণ করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এর আগে বিকালে কাউন্সিল অধিবেশনের পূর্বে শনিবার সকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন শুরু হয়। এ দিন সকাল সাড়ে ১০টায় জাতীয় পতাকা উত্তোলন এবং পায়রা উড়িয়ে আওয়ামী সম্মেলনের উদ্বোধন করেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের প্রথম অধিবেশনে প্রায় সাত হাজার কাউন্সিলরসহ ২৫ হাজার ডেলিগেট অংশ নেন। এছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিক, আমন্ত্রিত অতিথি ও বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারাও যোগ দেন।


বিজ্ঞাপন


উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেবার টানা নবমবারের মতো শেখ হাসিনা সভাপতি আর দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর