মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এক নজরে সরকারের ১৩ বছরে ৫ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১০:৩৩ এএম

শেয়ার করুন:

এক নজরে সরকারের ১৩ বছরে ৫ সম্মেলন

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল আজ শনিবার (২৪ ডিসেম্বর)। ইতোমধ্যে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনস্থলে দলেদলে প্রবেশ করছেন কাউন্সিলররা। ২০০৯ সালের নির্বাচনে ক্ষমতায় আসার পর সরকারের ১৩ বছরে আজকে শুরু হওয়া চলমান সম্মেলনসহ ৫ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

এর মধ্যে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২৪ জুলাই ১৮তম সম্মেলন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের ওই সম্মেলনে সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নির্বাচিত হন। সম্মেলনে ২০২০ সালের মধ্যে পর্যায়ক্রমে সকল স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার বিধান যুক্ত হয়। যুব মহিলা লীগকে সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়া হয়। নির্বাচন কমিশনের শর্ত প্রতিপালনে এই সম্মেলনে শ্রমিক লীগ ও ছাত্রলীগকে সহযোগী সংগঠনের মর্যাদা বাতিলসহ আরও কিছু সংশোধনী আনা হয়।


বিজ্ঞাপন


১৯তম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ২৯ ডিসেম্বর। রাজধানীল সোহরাওয়ার্দী উদ্যানে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে সাদামাটাভাবে নিয়ম রক্ষার সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম পুনর্নির্বাচিত হন।

২০তম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২২-২৩ অক্টোবর। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। সভাপতি শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নির্বাচিত হন। এই সম্মেলনে কার্যনির্বাহী কমিটির সদস্য বাড়িয়ে ৮১ জন করা হয়। এরমধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য পদ ৪টি, যুগ্ম সাধারণ সম্পাদক পদ ১টি, সাংগঠনিক সম্পাদক ১টি এবং কেন্দ্রীয় সদস্য ২৬টি থেকে দুটি বাড়িয়ে ২৮টি করা হয়। এছাড়া সব ধরনের চাঁদা বাড়ানো হয়। তাঁতি লীগকে সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়া হয়।

২১তম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২০-২১ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। সম্মেলনে সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নির্বাচিত হন। এই সম্মেলনে মৎস্যজীবী লীগকে সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়া হয়। আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদকে একীভূত করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ করা হয়।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর