বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দলীয় শৃঙ্খলা ভঙ্গে শতাধিক নেতাকর্মীকে ক্ষমা আ.লীগের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ০১:০০ এএম

শেয়ার করুন:

দলীয় শৃঙ্খলা ভঙ্গে শতাধিক নেতাকর্মীকে ক্ষমা আ.লীগের

স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়া, দলের শৃঙ্খলা ভঙ্গকারী শতাধিক নেতাকর্মীকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শনিবার (১৭ ডিসেম্বর) রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা শেষে এই তথ্য জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


বিজ্ঞাপন


আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'জাতীয় কমিটি দলের শৃঙ্খলা ভঙ্গ, স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থী, দলীয় কোন্দল সৃষ্টিকারী শতাধিক আবেদন গ্রহণ করে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে।'

সভায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন৷  আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম সম্মেলনকে সামনে রেখে শনিবার এই সভা অনুষ্ঠিত হয়৷

এবারের সম্মেলনে কৃচ্ছতা সাধন করা হবে জানিয়ে তিনি বলেন, খরচ কমানোর জন্য এবারের সম্মেলনে সাদামাটাভাবে একদিনে করা হবে৷ কৃচ্ছতা সাধনের জন্য এবারের সম্মেলনের বাজেট ৩০ লাখ টাকা কমিয়ে তিন কোটি ১৩ লাখ টাকা নির্ধারণ করেছে জাতীয় কমিটি।

প্রসঙ্গত, স্থানীয় সরকার নির্বাচনে দীর্ঘ সময় ধরেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী দেখা যাচ্ছে। একই পদের বিপরীতে একাধিক বিদ্রোহী প্রার্থীর নজির রয়েছে। 
বিষয়টি নিয়ে অভিযোগ অনেক আগে থেকেই। এ বিষয়ে এর আগেও একাধিকবার কথা বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। বিদ্রোহী প্রার্থী না হতে দলীয় নেতাকর্মীদের বারংবার সতর্কও করেছেন তিনি। তবে এতদিন বিদ্রোহী প্রার্থীদের বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি ক্ষমতাসীন দল। 


বিজ্ঞাপন


আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, জাতীয় কমিটির সদস্য ১৮০ জন। আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সব সদস্য ৮১ সাথে প্রতিটি সাংগঠনিক জেলার একজন প্রতিনিধি এই কমিটির সদস্য। এর বাইরে দলের সভাপতি ২১ জন সদস্য মনোনীত করেন। সব মিলিয়ে জাতীয় কমিটির সদস্য সংখ্যা ১৮০ জন। 

বছরে একটি সভা হবার কথা থাকলেও প্রতি সম্মেলনের আগে এই কমিটির সভা হয়।

কারই/ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর