শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আওয়ামী লীগের প্রেসিডিয়ামে মোস্তফা জালাল মহিউদ্দিন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৬:৩৪ পিএম

শেয়ার করুন:

আওয়ামী লীগের প্রেসিডিয়ামে মোস্তফা জালাল মহিউদ্দিন
ফাইল ছবি

২২তম জাতীয় সম্মেলনের মাধ্যমে দলের আগামী নেতৃত্ব বাছাই করে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বেশির ভাগ পদেই পুরনো মুখ বহাল আছেন।

শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে কাউন্সিলদের সমর্থনে নতুন কমিটি ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন


এই কমিটিতে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীর সদস্যদের বেশির ভাগই পুরনো মুখ। এর মধ্যে নতুন চমক ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধা মোস্তফা জালাল মহিউদ্দিন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

মোস্তফা জালাল মহিউদ্দিন ১৫ মার্চ ১৯৫১ সালে পুরাতন ঢাকার কে.বি রুদ্র রোডে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ। তিনি ১৯৬৮ সালে সেন্ট গ্রেগরী স্কুল থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ। ১৯৭১ সালে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন।

সাবেক এই ছাত্র নেতা ১৯৬৯ সালে জগন্নাথ কলেজ ছাত্র সংসদের জি এস নির্বাচিত হন। ১৯৭০ সালে জগন্নাথ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ। ঢাকা জেলা মুজিব বাহিনীর সদস্য হিসেবে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অংশ নেন।


বিজ্ঞাপন


tt

১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কার্যকরী সংসদের সদস্য পদ লাভ করে ১৯৭৩ সালে যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৪ সালে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৭৮ সালে সহসভাপতির দায়িত্ব পালন একং ১৯৮১ সালে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৭ থেকে ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক, ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত জনসংখ্যা ও পরিবেশ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০২০ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মনোনীত হন।

১৯৮৮, ১৯৯৭ ও ১৯৯৯ সালে বিএমএর নির্বাচিত মহাসচিব ছিলেন। ২৪ ডিসেম্বর ১৯৯৩ সালে প্রতিষ্ঠা করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ)।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে তিনি ঢাকা-৮ থেকে নির্বাচনে অংশ নিয়ে বিএনপির মীর শওকত আলীর কাছে ও ২০১৪ সালের নির্বাচনে ঢাকা-৭ থেকে অংশ নিয়ে স্বতন্ত্র প্রার্থী হাজী সেলিমের কাছে পরাজিত হন।

২০০৯ সালে বাস্কেটবল ফেডারেশনের সভাপতি মনোনীত হন। তিনি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর