শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হতে চান ১০ জন: কাদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ০১:০৭ পিএম

শেয়ার করুন:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হতে চান ১০ জন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ পেতে ১০ জন আগ্রহী বলে জানিয়েছেন দলটির বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে দলের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখনো অপরিহার্য বলে মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে সম্মেলনস্থলে পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।


বিজ্ঞাপন


করোনা মহামারির ধকল কাটিয়ে সংগঠন গোছাতে ব্যস্ত সময় পার করছে আওয়ামী লীগ। ইতোমধ্যে কাউন্সিলের মাধ্যমে কয়েকটি সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতৃত্বে সম্মেলন শেষ হয়েছে। এসব সম্মেলনে অধিকাংশ সংগঠনের নেতৃত্বে পরিবর্তন এসেছে।

kader-1আগামী শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হতে যাওয়া আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে দলটির নেতৃত্বে পরিবর্তন আসতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বললেও সম্মেলনে বড় পরিবর্তন আসার সম্ভাবনা কম।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘সভাপতি আমাদের অপরিহার্য। আমাদের যিনি সভাপতি আছেন তিনি আমাদের ঐক্যের প্রতীক। তিনি এখানে অপরিহার্য। কাউন্সিলরদের একজনকে খুঁজে পাওয়া যাবে না যে তাকে সমর্থন করে না। কাজেই এ নিয়ে কোনো প্রশ্ন নেই।

‘তবে জেনারেল সেক্রেটারি পদে প্রার্থী অনেকেরই ইচ্ছা থাকতে পারে। এটি গণতান্ত্রিক দল। আমার জানা মতে, আমাকে ১০ জন এখানে আছে। তাদের কে হবেন সেটা নেত্রীর সিদ্ধান্ত এবং কাউন্সিলরদের মতামত সবকিছুর প্রতিফলন ঘটবে দ্বিতীয় অধিবেশনে।– যোগ করেন কাদের।


বিজ্ঞাপন


সেতুমন্ত্রী বলেন, ‘আমরা আগেই বলে দিয়েছি এবারের যে সম্মেলন যে কমিটি হবে এখানে তেমন একটা পরিবর্তন হওয়া সম্ভব কম। আমরা পরবর্তী সম্মেলন নির্বাচনের পর সে রকম চিন্তাভাবনা আছে। আপাতত আমরা বড় ধরনের কোনো পরিবর্তন ব্যাপারে ভাবছি না। তবে কাউন্সিলরদের অভিমতের ওপর সবকিছু নির্ভর করবে। আমি এই মুহূর্তে কোনো কিছু প্রেডিক্ট করতে চাই না।’

kader-2

বিতর্কিতদের বিষয়ে আওয়ামী লীগ কী ভাবছে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, এবারের নির্বাহী কমিটি অত্যন্ত সক্রিয়। আমার জানামতে এখানে কোভিডের মধ্যেও কাজ করতে দেখেছি। নেত্রীর ওপরে নির্ভর করে যদি থাকে (অভিযোগ)। আমরা কেউ পারফেক্ট মানুষ না। ভুল ত্রুটি নিয়েই মানুষ। নতুন নেতা খুঁজতে গেলে অনেক কিছু চিন্তা-ভাবনা করতে হবে। বিতর্কিতদের বিষয় আমাদের চিন্তা ভাবনা আছে।

ওবায়দুল কাদেরের সঙ্গে আরও ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, কার্যনির্বাহী সদস্য সানজিদা খানম প্রমুখ।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, দলের সাধারণ সম্পাদক পদ পেতে যাদের নাম আলোচনায় আছে তাদের মধ্যে বর্তমান সম্পাদকও ওবায়দুল কাদেরও আছেন। এছাড়া দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান; যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম ও সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হকও আছেন সেই তালিকায়।

কারই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর