রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

নারীদের জন্য স্মার্ট কর্মজগত সৃষ্টিতে কাজ করবে সরকার: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ১০:২৬ এএম

শেয়ার করুন:

নারীদের জন্য স্মার্ট কর্মজগত সৃষ্টিতে কাজ করবে সরকার: অর্থমন্ত্রী

২০২৩-২৪ অর্থবছরে বর্তমান সরকার নারীদের জন্য স্মার্ট কর্মজগত সৃষ্টিতে কাজ করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, কর্মসংস্থান সৃষ্টি ও আত্মকর্মসংস্থানে সহায়তার পাশাপাশি নারীদের জন্য অনুকূল কর্মপরিবেশ সৃজনেও আমরা বদ্ধপরিকর। 

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতায় এই তথ্য জানান তিনি। 


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, কর্মজীবী মায়েদের নিরাপদে কাজ সম্পাদনের নিশ্চয়তা প্রদানের জন্য ১২৫টি শিশু দিবাযত্ন কেন্দ্রের মাধ্যমে ৫ হাজার ৭৩০ জনকে দিবাকালীন সেবা প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, ‘তথ্য আপা’ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ সুবিধাবঞ্চিত, পিছিয়ে পড়া, দরিদ্র নারীদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার সহজতর করা এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবার মাধ্যমে নারীদের আত্মনির্ভরশীল করা ও তাদের ক্ষমতায়ন নিশ্চিত করা হচ্ছে। এই কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ সুবিধাবঞ্চিত নারীরা তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দৈনন্দিন বিবিধ সমস্যার সমাধান ও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ পাচ্ছেন, ই-কমার্স উদোক্তা হিসেবে আত্মপ্রকাশ করছেন। 

বর্তমানে সাড়ে ১৪ হাজার উদ্যোক্তা ই-কমার্স প্ল্যাটফরম ‘লালসবুজ ডটকম’ এ নিবন্ধন ও পণ্য আপলোড করে বিক্রয় করছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও প্রক্রিয়াজাত পণ্য ও সেবা বিপণনের জন্য জয়িতা ফাউন্ডেশনের আওতায় ঢাকাসহ সকল বিভাগীয় সদরে এবং জেলা ও উপজেলা পর্যায়ে নারীবান্ধব বিপণন অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। জয়িতা ফাউন্ডেশনকে আরও আধুনিক করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের প্রতিটি বিভাগীয় সদরে জয়িতা ফাউন্ডেশনের কাজ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর